JOL o Khadyo | Water and Food | Lesson 5 Part 4 Class 7 | Poribesh O Biggan | জল ও খাদ্য বস্তু

JOL o Khadyo | Water and Food | Lesson 5 Part 4 Class 7 | Poribesh O Biggan
JOL o Khadyo | Water and Food | Lesson 5 Part 4 Class 7 | Poribesh O Biggan
পরিবেশ ও বিজ্ঞান বিষয়ে সপ্তম শ্রেণীর পাঠ্য পুস্তকের মানুষের খাদ্য অধ্যায়ের জল অনুচ্ছেদের বিষয়বস্তু নিয়ে তোমাদের সম্মুখে হাজির হয়েছি আশা করি তোমরা ভালো আছো সুস্থ আছো এবং অল্প করে পড়াশোনা চালিয়ে যাচ্ছ করুনার মাঝে তোমাদের স্কুল বন্ধ থাকায় পড়াশোনা যদিও গতি কমে গেছে তবুও সরকার পড়াশোনা ধারাকে বজায় রাখার জন্য একের পর এক মডেল অ্যাক্টিভিটি টাস্ক দিয়ে তোমাদের পড়াশোনার অগ্রগতিকে চালিয়ে যাচ্ছে তবে এই করুণা মহামারীর হাত থেকে আমাদের দেশ ভারত বর্ষ অনেকটাই রক্ষা পেয়েছে তাই আগামী বছরের প্রথম থেকে তোমাদের বিদ্যালয় যথারীতি পাঠ্যক্রম পঠন-পাঠন অনুযায়ী শুরু করা হবে বলে শিক্ষা মহলের সিদ্ধান্ত চালিয়ে যাচ্ছে তবে যাই হোক তোমাদের পড়া থেকে চালিয়ে যেতে হবে সেই উদ্দেশ্যে আমরা একের পর এক মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর উত্তর দিয়ে দিয়েছি এবং এর আগে মানুষের খাদ্য ও জল এই অধ্যায় Part-1,2,3গুলো তোমাদেরকে আমরা দিয়ে দিয়েছি সেগুলো ভালো করে রপ্ত করার পরে এই বাটে মনোনিবেশ করো তবে চলো আজকের JOL o Khadyo | Water and Food | Lesson 5 Part 4 Class 7 | Poribesh O Biggan | জল ও খাদ্য বস্তু বিষয় মনোযোগ দিয়ে পড়াশোনা শুরু করি

Jol o Khadyo

Water and Food

Lesson 5 Part 4 Class 7

Poribesh O Biggan

জল ও খাদ্য বস্তু

  জল ও খাদ্য বস্তু  

জল 
জল : জল হল একটি তরল পদার্থ।
জল ছাড়া জীবের অস্তিত্ব সম্ভব নয়। সমস্ত জীব কয়েকদিন খাবার না খেলেও বেঁচে থাকতে পারে কিন্তু জল ছাড়া বাঁচতে পারবেনা । তাই প্রতিটি জীবের জলের একান্তই প্রয়োজন আমাদের শরীরের প্রায় 60 % জল আছে। তাই জলকে জীবন বলা হয়।
প্রতিটি খাদ্য উপাদানের মধ্যে কম বেশি জল রয়েছে। ফল , শাকসবজি মধ্যেও আমরা জল পেয়ে থাকি।
2) স্নান করা ও কাপড় কাচা জন্য।
3) কল কারখানা চালানোর জন্য।
4) মাঠে চাষের কাজের জন্য ইতালি।
উত্তর-জল।
(ii) সে কোন জীব দেহ গঠনের প্রধান উপাদান হলো জল একজন মানুষের ওজন 70 কেজি হলে দেহে জল থাকে প্রায় 45 কেজি পরিমাণ জলকে শতাংশের হিসাব প্রকাশ করো.......................।
উত্তর-60%।
দেহে ব্যবহৃত জল আমরা কোথা থেকে পাই ------
(i)পানীয় জলের মাধ্যমে।
(ii) ফলের রস থেকে (তরমুজ.............   .................)।
(iii) বিভিন্ন খাদ্য থেকে (ভাত................     ...............)।
(iv) বিভিন্ন ধরনের পানীয় থেকে( ডাবের জল...................   ......................) ।
1) অনেকবার পাতলা পায়খানা হলে।
2)অনেকটা ঘাম হলে।
3)...........................।
1) তুমি যদি পানীয় জলের পরিবর্তে সমুদ্রের জল ক্রমাগত পান করতে থাকো .........................।
2) তুমি নন মাখানো বিস্কুট, বাদাম, কাঁচা আমের টুকরো খাও............................।
যেমন সজনে ডাঁটা আপেল ইত্যাদি।
2) তন্তু, সেলুলোজ বা প্রোটিন জাতীয় কার্বোহাইড্রেট প্রকৃতির হয়।
3) মানুষের দেহে এটি ভেঙে শক্তি উৎপন্ন করতে পারেনা।
4) এটি শোলে যাব আবার অদ্রাব্য রূপে থাকে।
5) তন্তু জাতীয় খাবার হজম হয় না ও দেহের বাইরে মল রূপে বেরিয়ে আসে।
(I)
(ii)
(iii)
(iv)
(v)
(vi)
(vii)
(viii)
(ix)
(x) বিট
(ix) চা
(xii)
1. ক্যান্সার হওয়ার সম্ভাবনা কমায়।
2. হৃদপিন্ডের কাজ স্বাভাবিক রাখে।
3. হাড়কে শক্ত করে রাখে।
4.মানবদেহের খুব তাড়াতাড়ি বৃদ্ধ অবস্থা থেকে আটকায়।

খাদ্যের শ্রেণি
1. দানাশস্য ও তা থেকে উৎপন্ন খাদ্য
2. ডাল ও সুইটি জাতীয় খাদ্য
3.দুধ মাছ ডিম মাংস জাতীয় খাদ্য
4.শাকসবজি ও ফলমূল
5.মিষ্টি ও তেল
চাল , ................. , গম , ................ ,ভুট্টা, ............. ।
মুগ , ডাল , ................... , সোয়াবিন , .................।
দুধ , দই , মাখন তোলা দুধ , ................ .. ................   ................    ............... ।
আম , পেপে ,পালং , ..............  , সরষের তেল, ..................  , ..................  , .....................  ,  ...................., . .........................।
কার্বোহাইড্রেট, প্রোটিন ,..................,  ....................  , ...................,।
প্রোটিন, ভিটামিন, ...............,  ....................  , ...................,।
প্রোটিন, খনিজ মৌল, ...............,  ....................  , ...................,।
ককার্বোহাইড্রেট, লিপিড, .................,  ....................  , ...................।
..................................................... ।
কোন খাদ্য উপাদান গুলো কোন কোন খাদ্য থেকে পাবে তাদের নাম নিচে সারণিতে লেখ


 মাড়ি ফুলে রক্ত ঝরছে
দেহে রক্ত কল্পতা হচ্ছে
হাড়গুলো দুর্বল, বাঁকা
কোষ্ঠকাঠিন্য
রাতে কম দেখতে পাচ্ছে
মুখে আর জিভে ঘা
চামড়া কুঁচকে গেছে
রক্ত পাত হঠাৎ বেড়ে গেছে
. . . . . . . . . .
....................
..............
................
তারপরে নিচের প্রশ্নেরগুলির উত্তর করার চেষ্টা করো।
(পাকা পেঁপে/ পাকা পেয়ারা/ পাকা আমড়া/ পাকা কুল )।
2) মাংস বা ডিমের বদলে...............(ডাল ছোলা/ মটর/ মাশরুম /সোয়াবিন)।
3) দুধ আর হেলথ ড্রিঙ্ক বদলে................( ছাতুর শরবত/ লেবুর জল /বেলের শরবত/ শরবত) ।
4) আয়রন বদলে ..................(নোটে শাক/ কাঁচা পেয়ারা /সজনে পাতা /কচু শাক)।
উত্তর-
1.পাকা আম : খাদ্য তন্তু , ..................,   ................,  ..................।
2. দুধ: প্রোটিন, .................. ,   ................ ,  ..................।
3. বাদাম: লিপিড , .................. ,   ................ ,  ..................।
4 ডিম : খনিজ মৌল, .................. ,   ................ ,  ..................।
5.পেয়ারা: ভিটামিন , .................. ,   ................ ,  ..................।
6. দই: ভিটামিন , .................. ,  ................ ,  ..................।
7. টমেটো :উদ্ভিজ্জ রাসায়নিক , .................. ,   ................ ,  ..................।
8. চাল: কার্বোহাইড্রেট  , .................. ,   ................ ,  ..................।
9  পালং শাক: ভিটামিন , .................. ,   ................ ,  ..................।
10. আমলকি: খনিজ মৌল  , .................. ,   ................ ,   ...............।
উপরে দেওয়া ছবিগুলো চিহ্নিত করো এবং ওই খাদ্যগুলো তে কোন কোন খাদ্য উপাদান পাওয়া যেতে পারে তা লেখ-
   .............d........... ।
   .............d........... ।
   ............d............ ।
   ............d........... ।
   ............d............ ।
   ..............d.......... ।
   .............d...........।
   ..........d..............।
   ............d............ ।
   ............d............ ।

 জল আমরা বিভিন্ন ভাবে ব্যবহার করে থাকি দৈনন্দিন জীবনে,ক) খাবারের জন্য, খ) রান্না করার জন্য জল ব্যবহার করে থাকি।

(i) কোন খাদ্য উপাদানকে আমরা তরল রূপে গ্রহণ করি.......................।

উত্তর-

কোন কোন অবস্থায় দেহে জলের চাহিদা বৃদ্ধি পায়

কি ঘটনা ঘটতে পারে

খাদ্য তন্তু :খাদ্য তন্তু হল আমরা যে সমস্ত খাদ্য গ্রহণ করি। সমস্ত খাদ্যবস্তুর মধ্যে কিছু কিছু খাদ্য তন্তু রয়েছে ।

খাদ্য তন্তুর বৈশিষ্ট্য - 1) এটি তন্তু আকৃতি অর্থাৎ হালকা সুতোর মতো দেখতে হয়।

নিচে ছবিতে কিছু তন্তুজাতীয় খাদ্য উপাদান দেওয়া হল তোমার যদি নাম জানা থাকে তাহলে নিচের দেওয়া শূন্যস্থানে তা লেখ অথবা না জানা থাকলে বন্ধুদের সঙ্গে আলোচনা করে অথবা শিক্ষক শিক্ষিকার সঙ্গে আলোচনা করে তা লেখ -

***ফাইটো কেমিক্যাল বা উদ্ভিজ্জ রাসায়নিক***

নিচের ছবিগুলো দেখে নানারঙের খাদ্য গুলোকে চেনার চেষ্টা করো নিচে ফাঁকা শূন্যস্থানে তা লেখ-


ক্যারোটিনয়েডস বা ফ্ল্যাভোনয়েড এর বৈশিষ্ট্য বা গুরুত্ব :

পাঠ্যবইয়ের আলোচনা থেকে আমরা বলতে পারে খাদ্য উপাদান গুলো নিচের বিভিন্ন খাদ্যের শ্রেণীবিভাগ এর মধ্যে ছড়িয়ে ছিটিয়ে থাকে সেগুলি ছকের সাহায্যে  বোঝানো হলো।

বিভিন্ন প্রকার খাদ্য

খাদ্য উপাদান

ভিটামিন, তন্তু, ...............,  .................... , ...................।

কোন কোন খাদ্য উপাদান গুলো তোমাদের অবশ্যই খেতে হবে যদি তোমরা সুস্থ থাকতে চাও।

খাদ্য উপাদান

খাদ্যের নাম

নিচে দেখো মানুষের যে যে শারীরিক সমস্যা আছে। তা এড়াতে কোন কোন খাদ্য খাওয়া উচিত ছকের সাহায্যে দেখানো হলো

শারীরিক সমস্যা

কোন খাদ্য খাবে

তা থেকে কোন উপাদান পাবে

তোমরা আগে তোমাদের পাঠ্য বইয়ের অর্থাৎ পরিবেশ ও বিজ্ঞান বইয়ের 162 পৃষ্ঠায় 1 নং ও 2 নং যে তিনদিনের তালিকা রয়েছে, সেই তালিকা দুটি ভালো করে  আগে পড়ো।

দেহ সুস্থ রাখতে গেলে নামিদামি কোন কোন খাবারের বদলে আর কি কি খেতে পারো

1) আপেলের বদলে ..................

নিচে কতগুলো খাদ্যের নাম দেওয়া আছে এগুলোতে বা এগুলো থেকে তুমি কোন কোন খাদ্য উপাদান পেতে পারো (প্রয়োজনে শিক্ষক-শিক্ষিকার সাহায্য নাও) ।


1    .........a..........   ...........b........    ........c.........

2       ...........a.......   ..........b.........    ........c.........

3    ...........a.......   ............b.......    ..........c.......

4    ...........a.......   ............b.......    .......c..........

5   ..........a........   .........b..........    .......c..........

6   ...........a.......   ........b...........    ......c...........

5    ...........a.......   .........b..........    .........c........

6   .........a.........   ..........b.........    ........c.........

7   .........a.........   ..........b.........    .......c..........

8  ..........a.......   ..........b.........    .....c ............

Question:-

অতি সংক্ষেপে প্রশ্নের উত্তর দাও:
1) জলের অপর নাম কি ?
উত্তর: জীবন।
2) স্বাভাবিক মানুষের শরীরের শতকরা কত জল থাকে ?
উত্তর- 60℅।
3) আমরা সাধারণত জল কোথায় কোথায় দেখতে পাই ?
উত্তর- পুকুর, নদী ও সাগরে।
4) পানযোগ্য জল কোথায় দেখা যায় ?
উত্তর- নলকূপ,  পরিষ্কার কুয়োর জল।
5) কোন ফলে বেশি জল থাকে ?
উত্তর- তরমুজ, শসা, ডাবের, পাকা পেঁপে ইত্যাদি।
6) আমরা যে জল পান করি তার স্বাদ কেমন ?
উত্তর- স্বাদ হীন ।
7) সমুদ্রের জলের স্বাদ কেমন?
উত্তর- নোনা।
8) দুটি তন্তুজাতীয় সবজির নাম লেখ।
উত্তর- বাঁধাকপি, সজনে ডাঁটা।
9) দুটি ফাইটোকেমিক্যাল এর নাম লেখ।
উত্তর- কুমড়ো, বেগুন, তরমুজ।
10) মিষ্টি ও তেল এর কোন জাতীয় খাদ্য উপাদান থাকে।
উত্তর- কার্বোহাইড্রেট ও লিপিড।
B. শূন্যস্থান পূরণ করো পাশে দেওয়া সঠিক বা উপযুক্ত শব্দ নিয়ে।
1. জল হল .................(কঠিন/ তরল /গ্যাসীয়) পদার্থ।
উত্তর: তরল
2. তরল পানীয় হিসেবে আমরা পাই.................( তরমুজের জল/ডাবের জল/লিচুর জল)।
উত্তর: ডাবের জল
3. যে ফলের রস থেকে জলপাই ..................(আম/  কাঁঠাল /পেঁপে)।
উত্তর: কাঁঠাল
4. যে খাদ্য গুলি হজম হয় না, সেগুলি যে রূপে দেটহের বাইরে বেরিয়ে আছে ...................(আংশিক খাদ্যরূপে/মল রূপে /অবশিষ্ট খাদ্য রূপে)।
উত্তর- মল।
5. ক্যারোটিন জাতীয় খাদ্য মানুষের দেহেকে.................(খুব তাড়াতাড়ি বুড়ো হতে আটকায়/ যৌবন হতে আটকায়/ বাল্যকাল থেকে শৈশবকালে আস্তে সাহায্য করে)।
উত্তর- খুব তাড়াতাড়ি বুড়ো হতে আটকায়।

উপরোক্ত আলোচ্য বিষয়ে যদি তোমাদের কোথাও বুঝতে অসুবিধা হয় তাহলে তোমরা নিচে কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করে আমাদের জানাতে এক সেকেন্ডও সময় অতিবাহিত করবে না আর এই পার্থক্য ছকের বাইরে অর্থাৎ তোমাদের সপ্তম শ্রেণীর অন্যান্য বিষয়ের উপর যদি কোন প্রশ্ন থেকে থাকে তাহলে তোমরা কমেন্ট করে জানাতে পারো ভালো থেকো সুস্থ থেকো আর পড়াশোনা আমাদের সঙ্গে এভাবে চালিয়ে যেতে থাকো.

Sajahan Seikh

Sajahan Seikh. From a young age he became very curious about the various animals of the environment and their life cycle. So he has been very interested in reading life science since he was young and he likes it very much, his favorite subject is life science. He is currently an experienced biology teacher.

Post a Comment (0)
Previous Post Next Post