| সাধু ভাষা ও চলিত ভাষা |
Sadhu Bhasa O Chalit Bhasa
সাধু ভাষা ও চলিত ভাষা
সাধু ভাষা কাকে বলে ? উদাহরণ দাও।
যে ভাষার ক্রিয়াপদগুলি একটু
বড়ো আকৃতির এবং ভাষায় একটি জটিল থাকে তাকে সাধু ভাষা বলে।
যেমন- রবি বলিল, সে আজ এখানে আসিতে পারিবে না।
চলিত ভাষা কাকে বলে ? উদাহরণ দাও।
-যে ভাষায় আমরা সবসময় কথা বলি এবং মনের ভাব প্রকাশ করে তাকে চলিত
ভাষা বলে।
যেমন- রবি বলল, সে আজ এখানে আসতে পারবে না।
গুরুচণ্ডালী দোষ কাকে বলে ? উদাহরণ দাও।
সাধু ও চলিত ভাষা মিশিয়ে যে বাক্য গঠন করা হয় তাকে গুরুচণ্ডালী
দোষ বলে।
যেমন- আমি মাঠ থেকে ফিরেই ভাত খাইবার জন্য বসেছিলাম।
সাধু ভাষা ও চলিত ভাষার পার্থক্য-
|
সাধু ভাষা |
চলিত ভাষা |
|
১) সাধু ভাষা
সংস্কৃত শব্দের প্রয়োগ বেশি হয়। |
১) চলিত ভাষায় তদ্ভব শব্দের ব্যবহার হয়। |
|
২) সাধু ভাষায়
উদ্দেশ্য বা সর্বনাম পদের সম্পূর্ণ রূপ দেখা
যায়। |
২) চলিত ভাষায়
উদ্দেশ্য বা সর্বনাম পদ থাকে সংক্ষিপ্ত আকারে। |
|
৩) সন্ধিবদ্ধ
ও সমাসবদ্ধ পদের ব্যবহার এতে বেশি হয়। |
৩) সন্ধিবদ্ধ
ও সমাসবদ্ধ পদের ব্যবহৃত অনেক কম হয়। |
|
৪) সাধু ভাষায়
সর্বনাম ও ক্রিয়া পদের দীর্ঘ রূপ ব্যবহৃত হয়। |
৪) চলিত ভাষায় সর্বনাম ও ক্রিয়া পদের সংক্ষিপ্ত রূপ ব্যবহৃত হয়। |
ক্রিয়াপদের রূপান্তর-
|
সাধু ভাষায় |
চলিত ভাষায় |
|
করিল |
করল |
|
করিতেছে |
করছি |
|
করিয়া |
করে |
|
করিয়াছি |
করেছি |
|
করিও |
কোরো |
|
খাইতেছ |
খাচ্ছ |
|
উঠিয়া |
উঠে |
|
করিতাম |
করতাম |
|
আসিয়া |
এসে |
|
বলিতে |
বলতে |
|
বসিয়া |
বসে |
|
যাইতেছিলেন |
যাচ্ছিলেন |
|
দেখিয়া |
দেখে |
|
করি নাই |
করিনি |
|
দিয়া |
দিয়ে |
|
করিলে |
করলে |
|
পড়িলে |
পড়লে |
|
খাইতেছি |
খাচ্ছি |
|
হইয়া |
হয়ে |
সর্বনাম পদের রূপান্তর-
|
সাধু ভাষায় |
চলিত ভাষায় |
|
কাহারা |
কারা |
|
যাহারা |
যারা |
|
যাহা |
যা |
|
উহাদিগকে |
ওদেরকে |
|
ইহাকে |
এতে |
|
এই |
এ |
|
তাহাদের |
তাদের |
|
তাহার |
তারা |
|
কাহাদিগকে |
কাদেরকে |
|
কাহাকে |
কাকে |
|
যাহাকে |
যাকে |
|
ইহারা |
এঁরা |
|
ইহাদিগকে |
এদেরকে |
|
উহাতে |
ওতে |
|
উহা |
ওটা |
|
তাহাতে |
তাতে |
|
তাহাকে |
তাকে |
|
কাহাদের |
কাদের |
|
কাহার |
কার |
|
যাহার |
যার |
|
ইহার |
এর |
|
ইহাদের |
এদের |
|
উহারা |
ওরা |
|
ওই |
ও |
|
ইহা |
এটা |
|
তাহা |
তা |
|
তাহার |
তার |
অব্যয় পদের রূপান্তর-
|
সাধু ভাষায় |
চলিত ভাষায় |
|
অপেক্ষা |
চেয়ে |
|
নহিলে |
নইলে |
|
পুনশ্চ |
ফের |
|
হইতে |
হতে |
|
তথাপি |
তবুও |
|
অনন্তর |
তারপর |
|
দ্বারা |
দিয়ে |
|
নতুবা |
নইলে |
|
বরঞ্চ |
বরং |
বিশেষ্য পদের রুপান্তর-
|
সাধু ভাষায় |
চলিত ভাষায় |
|
উপবেশন |
বসা |
|
গবাক্ষ |
জানলা |
|
অবকাশ |
ছুটি |
|
ক্রীড়নক |
পুতুল |
|
ঝঞ্ঝা |
ঝড় |
|
সারমেয় |
কুকুর |
|
বিগ্রহ |
মূর্তি |
|
অভিপ্রায় |
ইচ্ছা |
|
উৎফুল্ল |
আনন্দিত |
|
স্থাপন |
তৈরি |
|
নরপতি |
রাজা |
|
মার্জারী |
বিড়ালী |
বিশেষ্য পদের ক্ষেত্রেও চলিত সাধু ভাষার পার্থক্য-
|
সাধু ভাষায় |
চলিত ভাষায় |
|
মাতা |
মা |
|
পিতা |
বাবা |
|
অগ্নি |
আগুন |
|
মিষ্ট |
মিঠা |
|
লবণ |
নুন |
|
বসন |
বাস |
|
হংস |
হাঁস |
|
তরণী |
নৌকা |
|
পক্ষী |
পাখি |
|
স্বর্ণ |
সোনা |
|
ব্যাঘ্র |
বাঘ |
|
লোহৌ |
লোহা |
|
তৈল |
তেল |
|
রৌপ্য |
রূপা |
|
তিক্ত |
তেতো |
|
গৃহ |
বাড়ি |
|
বন্য |
বুনো |
|
উচ্চ |
উঁচু |
|
হস্ত |
হাত |
ভালো উত্তর
ReplyDelete