![]() |
New Model Activity Task Part 6 Class 5 Mathematics September 2021 |
New Model Activity Task Part 6 Class 5 Mathematics September 2021 | পঞ্চম শ্রেণির গণিত মডেল অ্যাক্টিভিটি টাস্ক 2021
Model Activity Task Part 6 Class 5 Mathematics September 2021
পঞ্চম শ্রেণির গণিত মডেল অ্যাক্টিভিটি টাস্ক 2021
মডেল অ্যাক্টিভিটি টাস্ক
পঞ্চম শ্রেণি
গণিত
ক) ১/২ + ১/৩, যোগফলের লাভ হলো
(a) ১
(b) ২
(c) ৫
(d) ৬
উত্তরঃ (c) ৫
খ) ৩+১/৭-এর সুমান মিশ্র ভগ্নাংশ হলো
(a)১-৩/৭
(b)২২/৭
(c) ৪/৭
(d) ৩-১/৭
উত্তরঃ (d) ৩-১/৭
গ) সমান১০০ ভাগে ৫ ভাগ
(a) দশমিক পাঁচ
(b) দশমিক শূন্য পাঁচ
(c) দশমিক শূন্য শূন্য পাঁচ
(d) দশমিক শূন্য শূন্য শূন্য পাঁচ
উত্তরঃ (b) দশমিক শূন্য পাঁচ
ঘ) ↗️↘️ চিত্রটিতে আছে
(a) একটি রশ্মি ও একটি ছেলে বিন্দু
(b) দুটি রশ্মি ও একটি ছেদবিন্দু
(c) একটি রশ্মি ও দুটি ছেদবিন্দু
(d) দুটি রশ্মি ও দুটি ছেদবিন্দু
উত্তরঃ (b) দুটি রশ্মি ও একটি ছেদবিন্দু
২. সত্য / মিথ্যা লেখো(T/F):
(ক)৬/১৫ -এর লঘিষ্ঠ আকার হলো ৩/৫।
উত্তরঃ মিথ্যা
(খ)একটি বর্গাকার চিত্রের একটি বাহুর দৈর্ঘ্য= বর্গাকার চিত্রের পরিসীমা \ 4
উত্তরঃ সত্য
গ) ১০০টি বোতাম বর্গাকারে সাজালে একটি সারিতে বোতাম সংখ্যা হবে ৯ টি।
উত্তরঃ মিথ্যা
(ঘ) ১০ ÷ ৫ = ৫ ÷ ১০
উত্তরঃ মিথ্যা
৩.৪'স্তম্ভ মেলাও
উত্তরঃ আমরা দেখতে পাচ্ছি তিনের দাগের স্তম্ভ দেওয়া আছে অর্থাৎ টেবিলে দুটিপাট হয়েছে বিভাগে রয়েছে আমাদেরকে সঠিকভাবে মিলিয়ে দেখতে হবে।
৪. (ক) তুমি বাসে চেপে স্কুলে যাচ্ছ, কন্ডাক্টরকে ২০টাকা দিলে। তিনি তোমাকে 15.5০ টাকা ফেরত দিলেন। কন্ডাক্টর কত টাকা নিলেন।
উত্তরঃ আমি বাস কন্টাকটার কে বাস ভাড়ার জন্য ২০ টাকা বের করে দিলাম টাকা
কন্টাকটার আমাকে ফেরত দিলেন ১৫.৫০টাকা
কন্টাকটার বাস ভাড়া বাবদ নিয়ে আমাকে বাকি টাকা ফেরত দিলেন ।
তাহলে কন্টাকটার আমার যাতায়াতের জন্য ভাড়া হিসাবে নিলেন
=(২০.০০ -১৫.৫০) টাকা =৪.৫০টাকা
(খ)আয়তাকার খেলার মাঠের দৈর্ঘ্য ৫0 মিটার দিলে এবং প্রস্থ ৩০ মিটার চারিদিকে পাঁচিল দিতে হবে। প্রাচীরের দৈর্ঘ্য নির্ণয় করো?
উত্তরঃ আয়তাকার খেলার মাঠের দৈর্ঘ্য ৫০ মিটার আয়তাকার খেলার মাঠের প্রস্থ ৩০ মিটার
ওই আয়তাকার খেলার মাঠটি চারিদিকে প্রাচীর দিয়ে ঘেরা হবে, তাই তার পরিসীমা বের করতে হবে।
আমরা জানি, আয়তক্ষেত্র পরিসীমা =২( দৈর্ঘ্য + প্রস্থ) মিটার
অতএব, জমিটি খেলার মাঠে পাঁচিল দিয়ে ঘিরতে পাঁচিলের দৈর্ঘ্য হবে
=২(৫০+৩০) মিটার
= (২×৮০) মিটার
=১৬০ মিটার
(গ) সরল করো: [{৫0-(২+৩)} + ১৫]÷১২
উত্তরঃ
=[{৫০-(২+৩) }+১৫]÷১২
=[{৫০-৫}+১৫]÷১২
=[৪৫+১৫]÷১২
=৬০÷১২
=৫
(a) ১
(b) ২
(c) ৫
(d) ৬
উত্তরঃ (c) ৫
খ) ৩+১/৭-এর সুমান মিশ্র ভগ্নাংশ হলো
(a)১-৩/৭
(b)২২/৭
(c) ৪/৭
(d) ৩-১/৭
উত্তরঃ (d) ৩-১/৭
গ) সমান১০০ ভাগে ৫ ভাগ
(a) দশমিক পাঁচ
(b) দশমিক শূন্য পাঁচ
(c) দশমিক শূন্য শূন্য পাঁচ
(d) দশমিক শূন্য শূন্য শূন্য পাঁচ
উত্তরঃ (b) দশমিক শূন্য পাঁচ
ঘ) ↗️↘️ চিত্রটিতে আছে
(a) একটি রশ্মি ও একটি ছেলে বিন্দু
(b) দুটি রশ্মি ও একটি ছেদবিন্দু
(c) একটি রশ্মি ও দুটি ছেদবিন্দু
(d) দুটি রশ্মি ও দুটি ছেদবিন্দু
উত্তরঃ (b) দুটি রশ্মি ও একটি ছেদবিন্দু
২. সত্য / মিথ্যা লেখো(T/F):
(ক)৬/১৫ -এর লঘিষ্ঠ আকার হলো ৩/৫।
উত্তরঃ মিথ্যা
(খ)একটি বর্গাকার চিত্রের একটি বাহুর দৈর্ঘ্য= বর্গাকার চিত্রের পরিসীমা \ 4
উত্তরঃ সত্য
গ) ১০০টি বোতাম বর্গাকারে সাজালে একটি সারিতে বোতাম সংখ্যা হবে ৯ টি।
উত্তরঃ মিথ্যা
(ঘ) ১০ ÷ ৫ = ৫ ÷ ১০
উত্তরঃ মিথ্যা
৩.৪'স্তম্ভ মেলাও
উত্তরঃ আমরা দেখতে পাচ্ছি তিনের দাগের স্তম্ভ দেওয়া আছে অর্থাৎ টেবিলে দুটিপাট হয়েছে বিভাগে রয়েছে আমাদেরকে সঠিকভাবে মিলিয়ে দেখতে হবে।
New Model Activity Task Part 6 Class 5 Mathematics September 2021 |
উত্তরঃ আমি বাস কন্টাকটার কে বাস ভাড়ার জন্য ২০ টাকা বের করে দিলাম টাকা
কন্টাকটার আমাকে ফেরত দিলেন ১৫.৫০টাকা
কন্টাকটার বাস ভাড়া বাবদ নিয়ে আমাকে বাকি টাকা ফেরত দিলেন ।
তাহলে কন্টাকটার আমার যাতায়াতের জন্য ভাড়া হিসাবে নিলেন
=(২০.০০ -১৫.৫০) টাকা =৪.৫০টাকা
(খ)আয়তাকার খেলার মাঠের দৈর্ঘ্য ৫0 মিটার দিলে এবং প্রস্থ ৩০ মিটার চারিদিকে পাঁচিল দিতে হবে। প্রাচীরের দৈর্ঘ্য নির্ণয় করো?
উত্তরঃ আয়তাকার খেলার মাঠের দৈর্ঘ্য ৫০ মিটার আয়তাকার খেলার মাঠের প্রস্থ ৩০ মিটার
ওই আয়তাকার খেলার মাঠটি চারিদিকে প্রাচীর দিয়ে ঘেরা হবে, তাই তার পরিসীমা বের করতে হবে।
আমরা জানি, আয়তক্ষেত্র পরিসীমা =২( দৈর্ঘ্য + প্রস্থ) মিটার
অতএব, জমিটি খেলার মাঠে পাঁচিল দিয়ে ঘিরতে পাঁচিলের দৈর্ঘ্য হবে
=২(৫০+৩০) মিটার
= (২×৮০) মিটার
=১৬০ মিটার
(গ) সরল করো: [{৫0-(২+৩)} + ১৫]÷১২
উত্তরঃ
=[{৫০-(২+৩) }+১৫]÷১২
=[{৫০-৫}+১৫]÷১২
=[৪৫+১৫]÷১২
=৬০÷১২
=৫
Link For Model Activity Tasks Another Part