![]() |
New Model Activity Task Class 7 Part 6 Math September 2021 |
মডেল অ্যাক্টিভিটি টাস্ক সপ্তম শ্রেণি গণিত
New Model Activity Task Class 7 Part 6 Math September 2021
Model Activity Task Class 7 Part 6 Math September 2021
Class 7 Part 6 Math Model Activity Task September 2021
মডেল অ্যাক্টিভিটি টাস্ক
সপ্তম শ্রেণি
গণিত
সপ্তম শ্রেণি
গণিত
নিচের প্রশ্নগুলির উত্তর লেখ
1.বহুমুখী উত্তর ধর্মী প্রশ্ন(MCQ) :
1.বহুমুখী উত্তর ধর্মী প্রশ্ন(MCQ) :
(I)যখন কোন ট্রেন কোন সেতু অতিক্রম করে তখন ট্রেনটিকে অতিক্রম করতে হবে
(a) ট্রেনটির নিজের দুর্গ(b)সেতুর দৈর্ঘ্য
(c) ট্রেনটির নিজের দৈর্ঘ্য + সেতুর দৈর্ঘ্য
(d) ট্রেনটির নিজের দৈর্ঘ্য
উত্তর-(c) ট্রেনটির নিজের দৈর্ঘ্য + সেতুর দৈর্ঘ্য
(Ii) ত্রিভুজাকৃতি ক্ষেত্রের ক্ষেত্রফল =
(a)(বাহু দৈর্ঘ্য) 2
(b) বাহুগুলোর দৈর্ঘ্যের সমষ্টি
(c) 1/2(ভূমির দৈর্ঘ্য + উচ্চতা)
(d) 1/2 ভূমির দৈর্ঘ্য + উচ্চতা
উত্তর- (d) 1/2 ভূমির দৈর্ঘ্য + উচ্চতা
(Iii) a2- b2 =
(a) (a+b)2
(b) (a -b) 2
(c) (a+b) (a-b)
(d) (a+b) 2+(a-b) 2
উত্তর-(c) (a+b) (a-b)
New Model Activity Task Class 7 Part 6 Math |
2. সত্য /মিথ্যা লেখো:
(I) দুটি স্তম্ভ চিত্র কে পাশাপাশি দুটি তথ্য সহজে তুলনা করার জন্য যে চিত্র আঁকা হয় সেই চিত্রটি হল দ্বিস্তম্ভ চিত্র।উত্তর- সত্য
(Ii) প্রথম ট্রেনের গতিবেগ x কিমি/ ঘন্টা এবং দ্বিতীয় ট্রেনের গতিবেগ Y কিমি /ঘন্টা. ট্রেন দুটি পরস্পর বিপরীত দিকে চললে 1 ঘন্টায় মোট যাবে(x-y) কিমি.
উত্তর-মিথ্যা
(Iii)
New Model Activity Task Class 7 Part 6 Math September 2021 |
উত্তর- মিথ্যা
IV) X-এর কোন যে কোন মানের জন্য, (x+y)×(x+3) = x2 + 8x 15 -সমান চিহ্নের দুপাশে মান সমান হয়. তাই এটি একটি অভেদ ।
উত্তর- সত্য
3. সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন:
(I)√2- দশমিক স্থান, আসন্ন মান নির্ণয় করো।
উত্তর-
![]() |
Model Activity Task |
(Ii) ত্রিভুজের সর্বসমতার শর্ত গুলি লেখো।
উত্তর- সর্বসম ত্রিভুজ এর কিছু শর্ত লক্ষ্য করা যায় সেগুলো নিম্নরূপ-(a) S - S - S বা বাহু -বাহু -বাহু
(b) A - A - S বা কোণ -কোণ -বাহু
(c) S - A - S বা বাহু -কোণ -বাহু
(d) R - H - S বা সমকোণ - -বাহু
(Iii) x+y =5, x-y =1 এবং 8xy(x2+ y2) এর মান নির্ণয় করো.
উত্তর- x+y =5 x-y =1 8xy(x2+ y2)
= 8xy(x2+ y2)
= 4xy.2(x2+ y2)
= [(x+ y)2 - (x+ y)2][ (x+ y)2 + (x+
y)2]
--মান বসিয়ে পাই, x+y =5 x-y =1
= [(5)2 - (1)2][ (5)2 + (1)2]
= [(5)2 - (1)2][ (5)2 + (1)2]
=(25-1) (25+1)
=24x26
=624
4. ABC -একটি ত্রিভুজ আঁক যার BC =5.5 cm, <ABC=60° ও <ACB=30°।
উত্তর-
অথবা,
90 মিটার লম্বা একটি রেলগাড়ি একটি স্তম্ভ কে 25 সেকেন্ডে অতিক্রম করল. রেলগাড়ির গতিবেগ ঘন্টায় কত কিলোমিটার নির্ণয় করো.
উত্তর-
একটি রেলগাড়ি 25 সেকেন্ড পথ অতিক্রম করতে পারে 90 মিটার
(আমরা জানি, 1 ঘন্টা = 3600 সেকেন্ড )
1 সেকেন্ড -পথ অতিক্রম করতে পারে 90/25 মিটার
3600 সেকেন্ড -পথ অতিক্রম করতে পারে = 360036x4x90/25 1 মিতার/ঘণ্টা
=12960 মি.
ঐ রেলগাড়ির ঘান্টায় গতিবেগ= 12960 মি./ঘান্টা
=12960/1000 কি.মি/ ঘান্টা
=12.960 কি.মি/ ঘান্টা
Link For Model Activity Tasks Another Part