![]() |
Model Activity Task Part 5 Mathematics Class 7 । মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ৫ গণিত সপ্তম শ্রেণি |
Model Activity Task Part 5 Mathematics Class 7 । মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ৫ গণিত সপ্তম শ্রেণি-র সমস্ত প্রশ্নের উত্তর নিয়ে তোমাদের সম্মুক্ষে হাজির হলাম। তোমরা আর সময় অপচয় না করে, এবার তোমরা তোমাদের মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ৫ গণিত সপ্তম শ্রেণি সমস্ত উত্তর গুলো ঝটপট লিখে নাও।
Model Activity Task Part 5 Mathematics Class 7 । মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ৫ গণিত সপ্তম শ্রেণি
Model Activity Task Part 5 Mathematics Class 7 Solved
Class 7 Model Activity Task Part 5 Mathematics fully soved
মডেল অ্যাক্টিভিটি টাস্ক
সপ্তম শ্রেণি
গণিত
নিচের প্রশ্নগুলির উত্তর লেখো:1. বহুমুখী উত্তরধর্মী প্রশ্ন (MCQ's)
(i) কোনটি ত্রিভুজের সর্বসমতার শর্ত নয় -(a) বাহু- বাহু- বাহু
(b) বাহু- কোন- বাহু
(c) কোন- কোন- বাহু
(d) কোন- কোন- কোন
উত্তর-(d) কোন-কোন-কোন
(ii) 4/49 বর্গসেমি. ক্ষেত্রফল বিশিষ্ট বর্গক্ষেত্রের একটি বাহুর দৈর্ঘ্য হবে
(a) √4/49
(ii) 4/49 বর্গসেমি. ক্ষেত্রফল বিশিষ্ট বর্গক্ষেত্রের একটি বাহুর দৈর্ঘ্য হবে
(a) √4/49
(b) 2/7 সেমি.
(c) 2 সেমি.
(d) 7সেমি.
উত্তর-(b) 2/7 সেমি.
(iii) 1.69-এর বর্গমূল হলো
(a) 13
(iii) 1.69-এর বর্গমূল হলো
(a) 13
(b) 1.3
(c) 0.13
(d) 13.03
উত্তর-(b) 1.3
(iv) xy=
(a) (x+y)2-(x-y)2
(iv) xy=
(a) (x+y)2-(x-y)2
(b) (x+y)2+(x-y)2
(c) (x+y/2)2-(x-y/2)2
(c) (x+y/2)2-(x-y/2)2
(d) (x+y/2)2+(x-y/2)2
উত্তর- (c) (x+y/2)2-(x-y/2)2
2. সত্য /মিথ্যা লেখ (T/F):
(i) (x+y)2 -এর সূত্র থেকে (x-y)2-এর সূত্র নির্ণয় করতে y-এর পরিবর্তে (-y) লিখতে হবে।
2. সত্য /মিথ্যা লেখ (T/F):
(i) (x+y)2 -এর সূত্র থেকে (x-y)2-এর সূত্র নির্ণয় করতে y-এর পরিবর্তে (-y) লিখতে হবে।
উত্তর- সত্য
(i) (4-x)(x-4)=16-x2
(i) (4-x)(x-4)=16-x2
উত্তর-মিথ্যা
(iii) ....চিত্রে,<i ও<2 পরস্পর পূরক কোণ।
(iii) ....চিত্রে,<i ও<2 পরস্পর পূরক কোণ।
উত্তর-মিথ্যা
(iv)∆Abcd চিত্রে,বিষমবাহু∆abc এর একটি উচ্চতা AD l AD ত্রিভুজটির একটি মধ্যমা।
(iv)∆Abcd চিত্রে,বিষমবাহু∆abc এর একটি উচ্চতা AD l AD ত্রিভুজটির একটি মধ্যমা।
উত্তর-মিথ্যা
3. সংক্ষিপ্ত উত্তর ধর্মী প্রশ্ন (যেকোনো দুটি):
(i) গণিতের ভাষায় সমস্যাটি হল,সময় (মিনিট)
1
25
দূরত্ব (মিটার)
150
X
গতিবেগ একই থাকলে সময় ও দূরত্বের সমানুপাতী সম্পর্কের সাহায্য xএর মান নির্ণয় করো ।.......
উত্তর- এক ব্যক্তি এক মিনিটে 150 দূরত্ব যায় ওই ব্যক্তি 25 মিনিটে কত দূরত্ব অতিক্রম করবে?
অংকের ভাষায় সমাধান কি হলো
বা,1 : 25 : : 150 : X
বা,1/25 = 150/X
বা,X = 25 x 150
বা,X = 3750
(ii) তালিকাটি সাহায্যে একটি স্তম্ভ চিত্র অঙ্কন করো?
(iii)
4.করিম চাচার আয়তক্ষেত্র কার জমির দৈর্ঘ্য পস্থের 2গুণ এবং এই জমির ক্ষেত্রফল 578বর্গ মিটার করিম চাচার জমিটির দৈর্ঘ্য, প্রস্থ ও পরিসীমা নির্ণয় করো ।
উত্তর-
![]() |
Model Activity Task Part 5 Mathematics Class 7 |
Model Activity Task Part 5 Mathematics Class 7 । মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ৫ গণিত সপ্তম শ্রেণি
তোমাদের সকলকে অসংখ্য ধন্যবাদ আমাদের Digital Porasona website-এ দৃষ্টি নিক্ষেপ করার জন্য। আলোচ্য প্রশ্নোত্তর পর্বে যদি তোমাদের কোনো বুঝতে অসুবিধা হয়ে থাকে, তাহলে তোমরা Comment Box-এ গিয়ে কমেন্ট করে আমাদের জানিয়ে দিতে পারো। আশা করি তোমরা আমাদের উত্তরপত্র পেয়ে খুশি হয়েছো।তোমার বন্ধুদের কেউ SHARE তাদের কে Model Activity Task Part 5 Mathematics Class 7 । মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ৫ গণিত সপ্তম শ্রেণি-এর সমস্ত প্রশ্নের সমাধান করার সুযোগ করে দাও।
ভালো থেকো, সুস্থ থেকো আবার দেখা হবে পরবর্তী Model Activity Task Part 6 এ প্রশ্নের উত্তর পর্বে।