Model Activity Task Part 5 Mathematics Class 7 । মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ৫ গণিত সপ্তম শ্রেণি

Model Activity Task Part 5 Mathematics Class 7 । মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ৫ গণিত সপ্তম শ্রেণি
Model Activity Task Part 5 Mathematics Class 7 । মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ৫ গণিত সপ্তম শ্রেণি
আদোরের ছাত্রছাত্রীরা, আশা করি তোমরা সকলে ভালো ও সুস্থ আছো। তোমরা অবশ্য জানো যে, তোমাদের পড়াশোনাকে  ধারাবাহিক রাখতে West Bengal Primary Board of Secondary Education আবার পূর্বের ন্যায় প্রত্যেক বিষয়ের Model Activity Task Part 5 সকল বিষয়ের প্রশ্নপত্র তোমাদের দিয়েছেন। এই প্রশ্নপত্র উত্তর লিখে তোমাদের নিজ নিজ বিদ্যালয়ে পূর্বের মতো নির্ধারিত সময়ের মধ্যে জমা করতে হবে।

তোমরা আমাদের Website Digital Porasona পাবে সমস্ত All English Text Book এর Word by Word Meaning বা অর্থ সমস্ত প্রশ্নের উত্তর, সমস্ত পাঠ্যপুস্তকের অধ্যায় ভিত্তিক আলোচনা ও প্রশ্নোত্তর সহজ-সরল ভাষায়।
Model Activity Task Part 5 Mathematics Class 7 । মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ৫ গণিত সপ্তম শ্রেণি-র সমস্ত প্রশ্নের উত্তর নিয়ে তোমাদের সম্মুক্ষে হাজির হলাম। তোমরা আর সময় অপচয় না করে, এবার তোমরা তোমাদের 
 মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ৫ গণিত সপ্তম শ্রেণি সমস্ত উত্তর গুলো ঝটপট লিখে নাও

Model Activity Task Part 5 Mathematics Class 7 । মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ৫ গণিত সপ্তম শ্রেণি

Model Activity Task Part 5 Mathematics Class 7  Solved

Class 7 Model Activity Task Part 5 Mathematics fully soved

মডেল অ্যাক্টিভিটি টাস্ক
সপ্তম শ্রেণি 
গণিত 
নিচের প্রশ্নগুলির উত্তর লেখো:

1. বহুমুখী উত্তরধর্মী প্রশ্ন (MCQ's)

(i) কোনটি ত্রিভুজের সর্বসমতার শর্ত নয় -
(a) বাহু- বাহু- বাহু 
(b) বাহু- কোন- বাহু  
(c) কোন- কোন- বাহু 
(d) কোন- কোন- কোন
উত্তর-(d) কোন-কোন-কোন
(ii) 4/49  বর্গসেমি. ক্ষেত্রফল বিশিষ্ট বর্গক্ষেত্রের একটি বাহুর দৈর্ঘ্য হবে 
(a) √4/49 
(b) 2/7 সেমি. 
(c) 2 সেমি.         
(d) 7সেমি.
উত্তর-(b) 2/7 সেমি.
(iii) 1.69-এর বর্গমূল হলো
(a) 13 
(b) 1.3 
(c) 0.13 
(d) 13.03
উত্তর-(b) 1.3 
(iv) xy=
(a) (x+y)2-(x-y)2 
(b) (x+y)2+(x-y)2
(c) (x+y/2)2-(x-y/2)2 
(d) (x+y/2)2+(x-y/2)2
উত্তর- (c) (x+y/2)2-(x-y/2)2
2. সত্য /মিথ্যা লেখ (T/F):
(i) (x+y)2 -এর সূত্র থেকে (x-y)2-এর সূত্র নির্ণয় করতে y-এর পরিবর্তে (-y) লিখতে হবে।
উত্তর- সত্য 
(i) (4-x)(x-4)=16-x2
উত্তর-মিথ্যা
(iii) ....চিত্রে,<i ও<2 পরস্পর পূরক কোণ।
উত্তর-মিথ্যা
(iv)∆Abcd চিত্রে,বিষমবাহু∆abc এর একটি উচ্চতা AD l AD ত্রিভুজটির একটি মধ্যমা।
উত্তর-মিথ্যা

3. সংক্ষিপ্ত উত্তর ধর্মী প্রশ্ন (যেকোনো দুটি):

(i) গণিতের ভাষায় সমস্যাটি হল,
সময় (মিনিট) 
1
25
দূরত্ব (মিটার) 
150
X
গতিবেগ একই থাকলে সময় ও দূরত্বের সমানুপাতী সম্পর্কের সাহায্য xএর মান নির্ণয় করো ।.......
উত্তর-  এক ব্যক্তি এক মিনিটে 150 দূরত্ব যায় ওই ব্যক্তি 25 মিনিটে কত দূরত্ব অতিক্রম করবে?
অংকের ভাষায় সমাধান কি হলো
বা,1 : 25 : : 150 : X
বা,1/25 = 150/X
বা,X = 25 x 150
বা,X = 3750

(ii) তালিকাটি সাহায্যে একটি স্তম্ভ চিত্র অঙ্কন করো?

উত্তর-
Model Activity Task Part 5 Mathematics Class 7
Model Activity Task Part 5 Mathematics Class 7 
(iii) 
উত্তর- 
মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ৫ গণিত সপ্তম শ্রেণি
মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ৫ গণিত সপ্তম শ্রেণি

4.করিম চাচার আয়তক্ষেত্র কার জমির দৈর্ঘ্য পস্থের 2গুণ এবং এই জমির ক্ষেত্রফল 578বর্গ মিটার করিম চাচার জমিটির দৈর্ঘ্য, প্রস্থ ও পরিসীমা নির্ণয় করো ।

উত্তর-

Model Activity Task Part 5 Mathematics Class 7
Model Activity Task Part 5 Mathematics Class 7
Model Activity Task Part 5 Mathematics Class 7 । মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ৫ গণিত সপ্তম শ্রেণি
তোমাদের সকলকে অসংখ্য ধন্যবাদ আমাদের Digital Porasona website-এ দৃষ্টি নিক্ষেপ করার জন্য। আলোচ্য প্রশ্নোত্তর পর্বে যদি তোমাদের কোনো বুঝতে অসুবিধা হয়ে থাকে, তাহলে তোমরা Comment  Box-এ গিয়ে কমেন্ট করে আমাদের জানিয়ে দিতে পারো। আশা করি তোমরা আমাদের উত্তরপত্র পেয়ে খুশি হয়েছো।তোমার বন্ধুদের কেউ SHARE তাদের কে Model Activity Task Part 5 Mathematics Class 7 । মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ৫ গণিত সপ্তম শ্রেণি-এর সমস্ত প্রশ্নের সমাধান করার সুযোগ করে দাও। 
ভালো থেকো, সুস্থ থেকো আবার দেখা হবে পরবর্তী Model Activity Task Part 6 এ প্রশ্নের উত্তর পর্বে।



Sajahan Seikh

Sajahan Seikh. From a young age he became very curious about the various animals of the environment and their life cycle. So he has been very interested in reading life science since he was young and he likes it very much, his favorite subject is life science. He is currently an experienced biology teacher.

Post a Comment (0)
Previous Post Next Post