Class 10 Life Science Model Activity Task Part 5 New 2021 | দশম শ্রেণী জীবন বিজ্ঞান মডেল অ্যাক্টিভিটি ২০২১ টাস্ক পার্ট ৫

স্নেহের ছাত্রছাত্রীরা, আশা করি তোমরা সকলে ভালো ও সুস্থ আছো। তোমরা অবশ্য জ্ঞ্যাত, যে তোমাদের শিঘ্রই Model Activity Task Part 4 সমাধান করে তোমরা জমা দিয়েছো বিদ্যালয়ে, আর সঙ্গে সঙ্গে তোমাদের পড়াশোনাকে  ধারাবাহিক বজায় রাখতে West Bengal Primary Board of Education আবার পূর্বের ন্যায় প্রত্যেক বিষয়ের Model Activity Task Part 5 সকল বিষয়ের প্রশ্নপত্র তোমাদের দিয়েছেন। এই প্রশ্নপত্র উত্তর লিখে তোমাদের নিজ নিজ বিদ্যালয়ে পূর্বের মতো নির্ধারিত সময়ের মধ্যে জমা দিতে হবে।

Class 10 Life Science Model Activity Task Part 5 New 2021
Class 10 Life Science Model Activity Task Part 5 New 2021

মডেল অ্যাক্টিভিটি টাস্কের, পাঠ্যবইয়ে সমস্ত প্রশ্নের উত্তর খুঁজে পাওয়া যায় না, যার ফলে ছাত্র-ছাত্রীরা অসুবিধার মুখে পড়ছে এবং অভিভাবকরাও দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়ছে। তাই আমরা তোমাদের সাহায্যের জন্য বন্ধুর মতো তোমাদের কাছে দুই হাত বাড়িয়ে দিয়েছে।তোমরা তোমাদের সমস্ত বিষয়ের প্রশ্নের উত্তর পেয়ে যাবে আমাদের Digital Porasona online portal. এছাড়া তোমাদের নার্সারি থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত সমস্ত প্রশ্নের উত্তর পেয়ে যাবে আমাদের এখানে।  

তোমরা পাবে সমস্ত Text Book এর Word by Word Meaning বা অর্থ সমস্ত প্রশ্নের উত্তর, সমস্ত পাঠ্যপুস্তকের অধ্যায় ভিত্তিক আলোচনা ও প্রশ্নোত্তর সহজ-সরল ভাষায়। 

আমরা এই পোস্টে কেবলমাত্র New Model Activity Task English Class 10 Part 5 প্রশ্নের  উত্তর নিয়ে আলোচনা করেছি এই পর্বে।      

তবে তোমরা আর সময় অপচয় না করে, মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর সমস্ত প্রশ্নের উত্তর পরিষ্কার-পরিচ্ছন্ন ভাবে লিখে নাও।

Class 10 Life Science Model Activity Task Part 5 New 2021

Model Activity Task

Class 10

Subject - Life Science

Part- 5

১. প্রতিটি প্রশ্নের উত্তরটি নির্বাচন করে তার ক্রমিক সংখ্যাসহ বাক্যটি সম্পূর্ণ করে লেখো:

১.১ পাতার মাধ্যমে প্রাকৃতিক অঙ্গজ বংশবিস্তার করে যে উদ্ভিদ সেটি নির্বাচন করো-

উত্তর : পাতার মাধ্যমে প্রাকৃতিক অঙ্গজ বংশবিস্তার করে যে উদ্ভিদ সেটি হল- (ঘ) পাথরকুচি

১.২ সংকরায়ন পরীক্ষার জন্য মেন্ডেলের মটর গাছ বেছে নেওয়ার সঠিক কারণটি স্থির করো-

(ক) মটর গাছের বংশবিস্তারে অনেক সময় লাগে

(খ) মটর গাছে বিপরীতধর্মী বৈশিষ্ট্যের উপস্থিতি খুবই কম

(গ) মটর ফুল স্বপরাগী হওয়ায় বাইরে থেকে অন্য চারিত্রিক বৈশিষ্ট্য মিশে যাওয়ার সম্ভাবনা কম

(ঘ) মটর গাছের ফুল গুলিতে কৃত্রিমভাবে ইতর পরাগযোগ ঘটানো সম্ভব নয়

উত্তর : সংকরায়ন পরীক্ষার জন্য মেন্ডেলের মটর গাছ বেছে নেওয়ার সঠিক কারণটি হল- (গ) মটর ফুল স্বপরাগী হওয়ায় বাইরে থেকে অন্য চারিত্রিক বৈশিষ্ট্য মিশে যাওয়ার সম্ভাবনা কম।

১.৩ নিচের যে বক্তব্যটি সঠিক নয় সেটি চিহ্নিত করো –

(ক) অতিরিক্ত বাষ্প মোচন রোধ করার জন্য ফণিমনসার পাতা কাঁটায় রূপান্তরিত হয়েছে।

(খ) রুই মাছের পটকার পশ্চাৎ প্রকোষ্ঠে অবস্থিত রেটিয়া মিরাবিলিয়া গ্যাস উৎপাদন করে (গ) পায়রার ফুসফুসের সঙ্গে প্রধানত নয়টি বায়ুথলির যুক্ত থাকে যা পায়রাকে উড়তে সাহায্য করে

(ঘ) উটের RBC ডিম্বাকৃতি হওয়ায় অতি ঘন রক্তের মধ্য দিয়ে এটি সহজেই প্রবাহিত হতে পারে

উত্তর : নিচের যে বক্তব্য টি সঠিক নয় সেটি হল- (খ) রুই মাছের পটকার পশ্চাৎ প্রকোষ্ঠে অবস্থিত রেটয়া মিরাবিলিয়া গ্যাস উৎপাদন করে।

Class 10 Life Science Model Activity Task Part 5 New 2021

২. একটি শব্দে বা একটি বাক্যে উত্তর দাও:

২.১ মানব বিকাশের বয়ঃসন্ধি দশার একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য উল্লেখ করো।

উত্তর : মানব বিকাশের বয়ঃসন্ধি দশার একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য বয়ঃসন্ধিকাল হল মানবদেহের মুখ্য বৃদ্ধি কাল এই সময়ে পেশি ও অস্থির বৃদ্ধি, জনন অঙ্গের বৃদ্ধি পায় এবং গ্যামেট উৎপাদন শুরু হয়ে যায়।

২.২ বিসদৃশ শব্দটি বেছে লেখো : মটরের সবুজ রঙের বীজ, মটরের সবুজ রঙের ফল, গিনিপিগের সাদা রঙের লোম, গিনিপিগের মসৃণ লোম।

উত্তর : বিসদৃশ শব্দটি হল মটরের সবুজ রঙের ফল।

২.৩ নিচে সম্পর্কযুক্ত একটি শব্দ জোড় দেওয়া আছে। প্রথম জোড়টির সম্পর্ক বুঝে দ্বিতীয় জোড়টির শূন্যস্থানে উপযুক্ত শব্দ বসাও

ব্যবহার ও অব্যবহার এর সূত্র : ল্যামার্ক :: প্রাকৃতিক নির্বাচন : ________

উত্তর : ব্যবহার ও অব্যবহার এর সূত্র : ল্যামার্ক :: প্রাকৃতিক নির্বাচন : ডারউইন

৩. দুটি বা তিনটি বাক্যে উত্তর দাও :

৩.১ স্বপরাগযোগের একটি সুবিধা ও অসুবিধা উল্লেখ করো

উত্তর : 

স্বপরাগযোগের একটি সুবিধা:

স্বপরাগযোগ এর জন্য কোন বাহকের প্রয়োজন হয়না এবং একই প্রজাতির ফুলে পরাগযোগের জন্য প্রজাতির বৈশিষ্ট্য রক্ষা পায় ও প্রজাতির মধ্যে জনিতৃ বৈশিষ্ট্য প্রকাশ পায়।

স্বপরাগযোগের একটি অসুবিধা:

স্বপরাগযোগে বাহকের অনুপস্থিতির জন্য অনুন্নত মানের ফল ও বীজ উৎপন্ন হয়। নতুন বৈশিষ্ট্য সম্পন্ন উদ্ভিদ উৎপন্ন হয় না এবং নতুন বংশধরদের অভিযোজন ক্ষমতা কম থাকে ।

৩.২ একসংকর জননে F2 জনুর ফিনোটাইপিক অনুপাত সবসময় 3:1 নাও হতে পারে উদাহরণের সাহায্যে ব্যাখ্যা করো।

উত্তর : অসম্পূর্ণ প্রকটতার ক্ষেত্রে একসংকর জননে F2 জনুর ফিনোটাইপিক অনুপাত সবসময় 3:1 হয় না। যেমন সন্ধ্যামালতি উদ্ভিদের ক্ষেত্রে দেখা গিয়েছে যে, বিশুদ্ধ লাল ফুল যুক্ত ও বিশুদ্ধ সাদা ফুল যুক্ত গাছের ইতর পরাগযোগ ঘটালে Fj জনুতে উৎপন্ন সমস্ত গাছ গোলাপি ফুল যুক্ত হয়। F1 জনুর গোলাপি ফুল বিশিষ্ট গাছ গুলির স্বপরাগযোগ ঘটালে F2 জনুতে লাল, গোলাপি ও সাদা ফুল বিশিষ্ট গাছের আবির্ভাব হয় ও তাদের ফিনোটাইপিক অনুপাত 1:2:1 হয়। সন্ধ্যামালতি উদ্ভিদের একসংকর জননে F2 জনুর জিনোটাইপিক অনুপাতও সবসময় 1:2:1 হয়। সুতরাং একসংকর জননে F জনুর ফিনোটাইপিক অনুপাত সবসময় 3:1 নাও হতে পারে।

দশম শ্রেণী জীবন বিজ্ঞান মডেল অ্যাক্টিভিটি ২০২১ টাস্ক পার্ট ৫

8. নিচের প্রশ্নটির উত্তর দাও :

৪.১ ডারউইনের মতবাদ অনুসারে ‘যোগ্যতমের উদ্বর্তন' কীভাবে ঘটে ব্যাখ্যা করো।

“শিম্পাঞ্জিরা বিভিন্নভাবে তাদের সমস্যার সমাধান করে” - বক্তব্যটির যথার্থতা উদাহরণের সাহায্যে বিশ্লেষণ করো।

উত্তর :

যোগ্যতমের উদ্বর্তন: ডারউইনের মতে, জীবন সংগ্রামে লিপ্ত জীবগুলির মধ্যে যাদের দেহে ছোট ছোট সহায়ক অভিযোজনমূলক বৈশিষ্ট্য এসে যায় তারাই জীবন সংগ্রামে জয়ী হয় এবং বেঁচে থাকার অধিকারী হয়, অন্যরা কালক্রমে পৃথিবী থেকে নিশ্চিহ্ন হয়ে যায়। জীবন সংগ্রামে এই উত্তরণকে যোগ্যতমের উদ্বর্তন বলা হয়।

শিম্পাঞ্জিরা বিভিন্নভাবে তাদের সমস্যার সমাধান করে- বক্তব্যটির যথার্থতা উদাহরণের সাহায্যে বিশ্লেষণ করা হল শিম্পাঞ্জি আফ্রিকার ঘন অরণ্যে বাস করে। এরা খুব বুদ্ধিমান প্রাণী। এরা বিভিন্নভাবে তাদের সমস্যার সমাধান করে। যেমন -

(i) উইপোকা ধরে খাওয়া শিম্পাঞ্জি উইঢিবির সন্ধান পেলে গাছের শাখা দিয়ে একটি লাঠির মতো দণ্ড তৈরী করে নেয়। এই দণ্ডের ছুঁচালো প্রান্তটিকে উই এর ঢিবির মধ্যে ঢুকিয়ে দেয়। উই পোকাগুলি তখন লাঠি বেয়ে সারিবদ্ধ ভাবে বাইরে বেরিয়ে আসে। শিম্পাঞ্জি তখন মহা আনন্দে তার ভোজ সারে।

(ii) বাদামের খোসা ছাড়ানো শিম্পাঞ্জিরা শক্ত কাঠ বা পাথরের টুকরো কে ‘হাতুড়ি ও নেহাই’ – এর মত ব্যবহার করে বাদামের খোসা ছাড়ায়।

(iii) ঔষধি গাছের ব্যবহার: শিম্পাঞ্জিরা কোন পরজীবী দ্বারা আক্রান্ত হলে নিজেরাই বিশেষ ভেষজ উদ্ভিদ। যেমন– অ্যাসলিয়া রুডিস খুঁজে এনে ভক্ষণ করে ফলে পরজীবীদের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা পায়।

তোমাদের সকলকে অসংখ্য ধন্যবাদ আমাদের Digital Porasona online portal-এ দৃষ্টি নিক্ষেপ করার জন্য। আলোচ্য প্রশ্নোত্তর পর্বে যদি তোমাদের কোনো বুঝতে অসুবিধা হয়ে থাকে, তাহলে তোমরা Comment  Box-এ গিয়ে কমেন্ট করে আমাদের জানিয়ে দিতে পারো। আশা করি তোমরা আমাদের উত্তরপত্র পেয়ে খুশি হয়েছো ও উপকৃত হয়েছে, তাই তোমরা তোমাদের বন্ধু ও সহপাঠীদের এছাড়া ছোট ভাই, বোন, বড় দাদা, দিদিদের কেউ Share করে, তাদের Model Activity Task Part 5 এর সমস্ত প্রশ্নের সমাধান করার সুযোগ করে দাও।

ভালো থেকো, সুস্থ থেকো আবার দেখা হবে পরবর্তী Model Activity Task Part 6 এর প্রশ্নের উত্তর পর্ব নিয়ে হাজির হবো তোমাদের সামনে।

ধন্যবাদ।

Mehemud Ali

Mehemud Ali, an expert faculty of Bengali Grammar and Geography, love to teach.

Post a Comment (0)
Previous Post Next Post