![]() |
ধরাতল- রবীন্দ্রনাথ ঠাকুর |
Dhoratol Kobita Rabindranath Tagore Onusilonir Prosno-Uttor
Class 6 Dhoratol Kobita
ধরাতল কবিতা, রবীন্দ্রনাথ ঠাকুর অনুশীলনীর প্রশ্নোত্তর
ধরাতল
রবীন্দ্রনাথ ঠাকুর
ছোটো কথা, ছোটো গীত, আজি মনে আসে।
চোখে পড়ে যাহা-কিছু হেরি চারি পাশে।
আমি যেন চলিয়াছি বাহিয়া তরণী,
কূলে কূলে দেখা যায় শ্যামল ধরণী।
সবই বলে, “যাই যাই” নিমেষে নিমেষে,
ক্ষণকাল দেখি ব’লে দেখি ভালোবেসে।
তীর হতে দুঃখ সুখ দুই ভাইবোনে
মোর মুখপানে চায় করুণ নয়নে।
ছায়াময় গ্রামগুলি দেখা যায় তীরে,
মনে ভাবি কত প্রেম আছে তারে ঘিরে।
যবে চেয়ে চেয়ে দেখি উৎসুক নয়ানে
আমার পরান হতে ধরার পরানে—
ভালোমন্দ দুঃখসুখ অন্ধকার-আলো,
মনে হয়, সব নিয়ে এ ধরণী ভালো।
$ads={1}
হাতেকলমে
১.১ কবি রবীন্দ্রনাথের লেখা একটি গীতিনাট্যের নাম লেখো।
উত্তরঃ কবি রবীন্দ্রনাথের লেখা একটি গীতিনাট্যের নাম 'চণ্ডালিকা'।
১.২ তোমাদের পাঠ্য কবিতাটি তাঁর কোন্ কাব্যগ্রন্থ থেকে নেওয়া?
উত্তরঃ আমাদের পাঠ্য কবিতাটি তার 'চৈতালি' নামক কাব্যগ্রন্থ থেকে নেওয়া।
২.নীচের প্রশ্নগুলির একটি বাক্যে উত্তর লেখো :
২.১ কবির মনে আজ কী ভাবনা এসেছে?
উত্তরঃ কবির মনে আজ ছোটো ছোটো গীত ও কথার ভাবনা এসেছে।
২.২ যেতে যেতে নদী তীরে কবির চোখে কোন্ দৃশ্য ধরা পড়েছে?
উত্তরঃ যেতে যেতে নদী তীরে কবির চোখে সবুজ পৃথিবীর দৃশ্য ধরা পড়েছে।
২.৩ সবাই প্রতি মুহূর্তে কী কথা বলছে?
উত্তরঃ সবাই প্রতি মুহূর্তে ‘যাই যাই’ বলে যাচ্ছে।
২.৪. যা কিছু দেখেন তাকেই কবি ভালোবাসেন কেন?
উত্তরঃ নদীপথে যেতে যেতে ক্ষণকালের জন্য সব কিছু দেখেন বলে কবি যা দেখেন, তাকেই ভালোবাসেন।
২.৫ কবি কাদের ভাই বোনের সঙ্গে তুলনা করেছেন?
উত্তরঃ কবি সুখ-দুঃখকে ভাই বোনের সঙ্গে তুলনা করেছেন।
২.৬ গ্রামগুলি দেখে কবির কী মনে হয়েছে?
উত্তরঃ গ্রামগুলিকে দেখে কবির মনে হয়েছে সেখানে কত প্রেম তাদেরকে ঘিরে রয়েছে।
২. ৭ পৃথিবীর দিকে তাকালে কবির কী মনে হয়?
উত্তরঃ পৃথিবীর দিকে তাকালে কবির মনে হয়, ভালো-মন্দ, সুখ-দুঃখ, আলো-অন্ধকার নিয়েই এই পৃথিবী ভালো।
$ads={2}
৩. নীচের বিশেষ্যগুলিকে বিশেষণ এবং বিশেষণগুলিকে বিশেষ্যে রূপান্তরিত করো :
শ্যামল, দুঃখ, সুখ, করুণ, ছায়াময়, গ্রাম, উৎসুক, আলো।
উত্তরঃ
বিশেষ্য=বিশেষণ
শ্যামলিমা=শ্যামল
দুঃখিত=দুঃখ
সুখ=সুখী
কারুণ্য=করুণ
ছায়া=ছায়াময়
গ্রাম=গ্রাম্য
উৎসুক=উৎসুক্য
আলো=আলোকিত
৪. শব্দঝুড়ি থেকে ঠিক শব্দ নিয়ে নীচের ছকটি সম্পূর্ণ করো :
উত্তরঃ বাহিয়া > বেয়ে
মোর > আমার
হেরি >দেখি
প্রাণ > পরাণ।
$ads={1}
৫. দুটি বিপরীতার্থক শব্দ যুক্ত হয়ে একটি শব্দ পরিণত হওয়া শব্দগুলি কবিতা থেকে খুঁজে বের করো। ওই শব্দগুলি দিয়ে একটি করে বাক্য লেখো।
উত্তরঃ ভালোমন্দ—সমাজে ভালোমন্দ সব শ্রেণির মানুষ বাস করে।
অন্ধকার আলো—পৃথিবীতে অন্ধকার আলো পাশাপাশি অবস্থান করছে।
দুঃখসুখ—সকল মানুষের জীবনেই দুঃখ সুখ থাকে।
ভাইবোন—তাদের ভাইবোনে খুব মিল।
৬. নীচের বাক্যগুলির রেখাঙ্কিত অংশে কোন্ বচনের ব্যবহার হয়েছে লেখো :
৬.১ চোখে পড়ে যাহা কিছু হেরি চারিপাশে।
উত্তরঃ বহুবচন।
৬.২ কূলে কূলে দেখা যায় শ্যামল ধরণি।
উত্তরঃ বহুবচন।
৬.৩ ক্ষণকাল দেখি বলে দেখি ভালোবেসে।
উত্তরঃ একবচন।
৬.৪ সবি বলে, ‘যাই যাহ' নিমেষে নিমেষে।
উত্তরঃ বহুবচন।
৬.৫ যবে চেয়ে চেয়ে দেখি উৎসুক নয়ানে।
উত্তরঃ একবচন।
৭. নীচের কবিতাংশটি ভেঙে পৃথক পৃথক বাক্যে লেখো :
যবে চেয়ে চেয়ে দেখি উৎসুক নয়নে
আমার পরাণ হতে ধরার পরাণে-
ভালোমন্দ দুঃখ সুখ অন্ধকার-আলো
মনে হয়, সব নিয়ে এ ধরণী ভালো।
$ads={2}
উত্তরঃ (১) আমি ডৎত্সুক নয়নে চেয়ে চেয়ে দেখি আমার পরাণ থেকে ধরার পরাণকে।
(২) এ ধরণি ভালোমন্দ, দুঃখসুখ, অন্ধকার-আলো এসব নিয়েই মনে হয় ভালো।