Amader Poribesh Class 4 Poribesher Upadan Jibjogot | Part 3 | আমাদের পরিবেশ | পরিবেশের উপাদানঃ জীবজগৎ Part 3 | নানা প্রাণীর নানা রূপ জলজ প্রাণীর কথা পাখির মতো উড়বো

Amader Poribesh Class 4 Poribesher Upadan Jibjogot Part 3
Amader Poribesh Class 4 Poribesher Upadan Jibjogot Part 3

নানা প্রাণীর নানা রূপ  

নানা প্রাণীর নানা রূপ
গিরগিটিটা পাঁচিলের ওপর বসে রোদ পোহাচ্ছিল। কিছু দিন আগে টিপাই এই গিরগিটিটাকে দেখেছিল জবা গাছের ডালে। কেমন ছাইরঙা। আজ কিন্তু ও ভালো করে দেখতে পায়নি। বেশ খয়েরি বঙা। পাঁচিলের সঙ্গে একাকার হয়ে গেছে। পাথে বুম্বার সঙ্গে দেখা। বুম্বাকে টিপাই গিরগিটির কথা বলল।
বুম্বা বলল- জানিস সেদিন আমাদের বাড়ির গাছে একটা সাপ দেখেছিলাম। পুরো সবুজ রঙের। আমি তো প্রথমে দেখতে পাইনি। হঠাৎ কী একটা নড়ছে দেখলাম। তারপর বুঝলাম এটা সাপ।
পরদিন ক্লাসে দিদিমণিকে এসব কথা বলল। দিদিমণি বললেন– বাঃ, তোমরা তো বিভিন্ন প্রাণীর গানের বহু ভালো লক্ষ করেছ। অনেক প্রাণীরাই রং বদলে বা বিশেষ রং ধারণ করে বাঁচার চেষ্টা করে। যাতে অন্য প্রাণী বা মানুষ এসে মেয়ে না দেয়।
রীতা বলল- দিদি শজারুর গায়ে কাঁটা কেন? 
বুম্বা বলল যাতে ওদের কেউ ধরতে না পারে।
পিদিমণি বললেন – ঠিক বলেছ। 
টিপাই বলল – তাহলে গোরুর শিং
ডমরু বলে উঠল— কেউ মারতে গেলেই গুতিয়ে দেবে। সবাই হেসে উঠল। দিদিমণি বললেন-কমের ডোবাঝাটা..................
Amader Poribesh Class 4 Poribesher Upadan Jibjogot Part 3
Amader Poribesh Class 4 Poribesher Upadan Jibjogot Part 3
তোমরা এবার দলে মিলে নীচের কাজটা করে ফেলো। তোমাদের এলাকার প্রাণীগুলোকে দেখো। শিংওলা, নখওলা, চারপাশের গাছপালার সঙ্গে রং মিলিয়ে চলা প্রাণীদের নাম নীচের তালিকায় লেখো।

কী ধরনের প্রাণী

প্রাণীদের নাম

১। শিংওলা প্রাণী

গোরু, ছাগল, মোষ

২। ধারালো নখওয়ালা প্রাণী

 বাজপাখি, চিল, মুরগী 

৩। গাছপালার রঙের সঙ্গে রং মিলিয়ে চলা প্রাণী

 টিয়া পাখি, সাপ

 জলজ প্রাণীর কথা   

Amader Poribesh Class 4 Poribesher Upadan Jibjogot Part 3
Amader Poribesh Class 4 Poribesher Upadan Jibjogot Part 3

পাখির মতো উড়বো 

জলে থাকে মাছ। মাছেরাও নানারকমের। নানা নামও রয়েছে। কারোর নাম রুই, কাতলা। কারোর নাম কই, শিপ্তি। কারোর নাম বোয়াল, তো কারোর নাম ন্যানোস। সবাই জলে থাকে। জ্বলে সবাই সাঁতরে চলে। তাই রয়েছে পাখনা। নানা ধরনের পাখনা। আর রয়েছে আঁশ। সারা শরীরজুড়ে। আঁশগুলো বেশ শক্তপোক্ত। বাইরের আঘাত থেকে বাঁচায়। শিঙি, মাগুরের কাঁটা বেশ সুঁচালো। শত্রুরা ভয় পেয়ে যায়। জ্বলে শুধুই কী মাছ। জলে থাকে কাঁকড়া, চিংড়ি, শামুক, কচ্ছপ, কুমির কত কী। কাঁকড়ার দাঁড়াগুলো বেশ খাঁজকাটা। শামুকের মতো নরম শরীরটা শক্ত খোলসে ঢাকা, কচ্ছপেরও তাই। হাঁস কিন্তু পাখি। জল ছাড়া থাকতেই পারে না। সাঁতার কাটার জন্য পায়ের আঙুলগুলো জোড়া।

qu

প্রাণীর নাম

 অঙ্গের নাম

তাদের কাজ

১।চিংড়ি

 পা, লেজ

  সাতাৣর কাটতে 

২।শামুক

 শক্ত খোলস

বাইরের আঘাত থেকে রক্ষা করে  

৩।কাঁকড়া

 সামনের পায়ের পা

  আত্মরক্ষা

৪।রুই মাছ

 পাখনা

 সাতারকাটা 

 

Amader Poribesh Class 4 Part 2 | আমাদের পরিবেশ প্রথম অধ্যায় | পরিবেশের উপাদানঃ জীবজগৎ | জলের উদ্ভিদ ও ডাঙ্গার উদ্ভিদ এবং নানা ধরনের প্রাণী

Amader Poribesh Class 4 Poribesher Upadan Jibjogot
Amader Poribesh Class 4 Poribesher Upadan Jibjogot
 রম্ভু রোজ সন্ধ্যাবেলা পাখিদের বাসায় ফেরা দেখে। ভীষণ ইচ্ছে ওর পাখির মতো ওড়ার। তাহলে যখন খুশি, যেখানে খুশি যাওয়া যাবে। ও হাত দুটোকে দু-পাশে বাড়ায়। পাখির মতো নাড়তে থাকে। কিন্তু উড়তেই পারে না। ওর তো আর পালক নেই। ডানাও নেই। আর শরীর বেশ ভারী। উড়বে কী করে? ডালে বসে থাকার জন্য পাখিদের আঙুলের নখগুলো বেশ সুঁচালো। কিন্তু রস্তুর আঙুলের নখগুলো সুঁচালো নয়। রন্তু বেশি ছুটলে হাঁপিয়ে যায়। অথচ, পাখিরা তো অতক্ষণ আকাশে ওড়ে তাও ক্লান্ত হয় না। পাখিদের শরীরের ভেতরে বাতাস ভরা থলি আছে। তারা সেই থলিতে অনেকটা বাতাস একবারে ভরে নেয়। আর আকাশে ডানা মেলে উড়ে বেড়ায়।

pq
Amader Poribesh Class 4 Poribesher Upadan Jibjogot
Amader Poribesh Class 4 Poribesher Upadan Jibjogot

পাখির নাম

ডানার রং

ঠোঁট লম্বা না ছোট /শুরু না মোটা

 কী খায়

 চড়াই

ধুসর

 ছোটো 

 দানা শস্য 

 ধনেশ

কালো লম্বা

  টুনটুনি 

সবুজ 

ছোটো 

 দানা শস্য

 পেঁচা

সাদা

শুরু

 ইন্দুর 

 শালিক

কাল-হলুদ

ছোটো 

 পোকামাকড়, দানা শস্য

 কাঠঠোকরা

দাগ কাঁটা ,হাল্কা কালো

 লম্বা

 পোকামাকড়

 


Sajahan Seikh

Sajahan Seikh. From a young age he became very curious about the various animals of the environment and their life cycle. So he has been very interested in reading life science since he was young and he likes it very much, his favorite subject is life science. He is currently an experienced biology teacher.

Post a Comment (0)
Previous Post Next Post