![]() |
সবুজ জামা বীরেন্দ্র চট্টোপাধ্যায় |
Class 8 Bengali Sobuj Jama Birendra Chattopadhyay
Sobuj Jama Birendra Chattopadhyay Onusilonir Prosnottor
WBBSE Class 8 Bengali Sobuj Jama
সবুজ জামা বীরেন্দ্র চট্টোপাধ্যায় অষ্টম শ্রেণি, বাংলা অনুশীলনীর প্রশ্নোত্তর
সবুজ জামা বীরেন্দ্র চট্টোপাধ্যায়
সবুজ জামা
সাহিত্য মেলা (বাংলা)
অষ্টম শ্রেণী
সবুজ জামা
বীরেন্দ্র চট্টোপাধ্যায়
হাতে কলমে
বীরেন্দ্র চট্টোপাধ্যায় (১৯২০-১৯৮৫) : আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি। তাঁর রচিত অজস্র কাব্যগ্রন্থে প্রকৃতি, চারপাশের মানুষজন, নানান জীবন সংগ্রাম ও পরিস্থিতি রূপায়িত হয়েছে। গ্রহচ্যুত, রাণুর জন্য, লখিন্দর, ভিসা অফিসের সামনে, মহাদেবের দুয়ার, মানুষের মুখ, ভিয়েতনাম ভারতবর্ষ, আমার যজ্ঞের ঘোড়া জানুয়ারি ইত্যাদি তাঁর প্রধান কাব্যগ্রন্থ। তিনি বহু কাব্যগ্রন্থের অনুবাদ করেছেন।
$ads={1}
১.১ বীরেন্দ্র চট্টোপাধ্যায় কত খ্রিস্টাব্দে জন্মগ্রহণ করেন?
উঃ ১৯২০ খ্রিস্টাব্দে বীরেন্দ্র চট্টোপাধ্যায় জন্মগ্রহণ করেন।
১.২ তাঁর রচিত দুটি কাব্যগ্রন্থের নাম লেখো।
উঃ মহাদেবের দুয়ার, লখিন্দর ।
২.নীচের প্রশ্নগুলির একটি বাক্যে উত্তর দাও :
২.১ তোতাইবাবুর সবুজ জামা চাই কেন?
উঃ তােতাইবাবু গাছের মতাে সবুজ হয়ে উঠতে চায়, তাই তার সবুজ জামা চায়।
২.২ সবুজ গাছেরা কোন পতঙ্গ পছন্দ করে?
উঃ সবুজ গাছেরা মৌমাছি, প্রজাপতির মতাে রঙিন পতঙ্গদের পছন্দ করে।
২.৩ সবুজ জামা আসলে কী?
উঃ গাছেদের সবুজ পাতা যেমন তাদের সারা দেহকে আবৃত করে, জীবন ধারনে সাহায্য করে, তেমনি তােতাইবাবুর সবুজ জামা হল তার প্রাণশক্তির প্রতীক।
২.৪ 'এক পায়ে দাঁড়িয়ে থাকা তো খেলা'– এখানে কোন খেলার কথা বলা হয়েছে?
উঃ গাছেদের এক পায়ে দাঁড়িয়ে থাকার সঙ্গে তুলনা করে শিশুদের একপায়ে ছুটে চলা বা খেলার কথা বলা হয়েছে।
২.৫ তোতাই সবুজ জামা পরলে কী কী ঘটনা ঘটবে?
উঃ তােতাই সবুজ জামা পরলে তার কাছে প্রজাপতি এসে বসবে এবং কোলে ঝরে পড়বে একটা, দুটো, তিনটে লাল নীল ফুল।
৩. নীচের প্রশ্নগুলির উত্তর নিজের ভাষায় লেখো :
৩.১. 'দাদু যেন কেমন, চশমা ছাড়া চোখে দেখে না।'— এই পক্তির মধ্যে 'যেন' শব্দটি ব্যবহৃত হয়েছে কেন? এই রকম আর কী কী শব্দ দিয়ে একই কাজ করা যায়?
উঃ তুলনামূলক অব্যয় পদ হিসাবে ‘যেন’ শব্দটি ব্যবহার করা হয়েছে । এখানে ‘যেন' অব্যয় পদ ব্যবহার করে কবি বােঝাতে চেয়েছেন- যারা চশমা ছাড়া কিছু দেখতে পায় না, দাদু সেইসব মানুষের মতোই। এইসব মানুষ সহজ ও স্বাভাবিক ভাবে কোনােকিছু প্রত্যক্ষ বা গ্রহণ করতে পারে না। এইরকম অন্য তুলনামূলক শব্দ হল: ন্যায়,মতাে ইত্যাদি।
৩.২. ‘সবুজ জামা’ কবিতায় তোতাইয়ের সবুজ জামা চাওয়ার মাধ্যমে কবি কী বলতে চাইছেন তা নিজের ভাষায় লেখো।
উঃ কবি বীরেন্দ্র চট্টোপাধ্যায় 'সবুজ জামা' কবিতায় তােতাইয়ের সবুজ জামা চাওয়ার মাধ্যমে নতুন যুগের শিশুর ও প্রকৃতির মধ্যে এক অনবদ্য মেলবন্ধন তৈরি করতে চেয়েছেন। এখানে তােতাইবাবু শিশুদের নতুন যুগের প্রতিনিধি। সে সবুজ জামা গায়ে দিয়ে গাছের মতাে হয়ে উঠতে চায়। কবি চেয়েছেন,শুধু পুঁথিগত শিক্ষাই নয়, আগামী ভবিষ্যৎ বেড়ে উঠুক প্রকৃতির মাঝে। আগামী প্রজন্ম চারপাশের পৃথিবীর সঙ্গে সহজসরল সম্পর্ক গড়ে তুলুক।
$ads={2}
৪. নির্দেশ অনুসারে উত্তর দাও :
৪.১. ‘ইস্কুল' শব্দটির ধ্বনিতাত্ত্বিক ব্যাখ্যা লেখো এবং একই রকম আরো দুটি শব্দ লেখো।
উঃ ‘স্কুল’ শব্দের শুরুতে যে যুক্তব্যঞ্জন আছে, উচ্চারণের সুবিধার জন্য তার আগে ‘ই’ স্বরধবনি এসেছে, অর্থাৎ ‘আদিস্বরাগম’ ঘটেছে।
স্কুল > ইস্কুল
এইরকম আরও দুটি উদাহরণ—
১. স্টিমার > ইস্টিমার, ২. স্ত্রী > ইস্তিরি
৪.২. 'চোখ' শব্দটিকে ভিন্ন অর্থে ব্যবহার করে অন্তত তিনটি বাক্য লেখো।
উঃ চোখ ( ইন্দ্রিয় ) - মায়ার দু চোখ কান্নায় ছলছল করে উঠল ।
চোখ ( নজরে রাখা ) - ছেলেকে চোখে চোখে রাখো কু-সঙ্গে নষ্ট হতে পারে ।
চোখ (জ্ঞান ) - বাবা আমার ভুলটা ধরিয়ে দিয়ে চোখ খুলে দিলেন ।