Saradin Sunirmol Chokroborti Kobita Class 3 Bangli Part 2 Answer Sheet | সারাদিন সুনির্মল চক্রবর্তী কবিতা তৃতীয় শ্রেণি পাতাবাহার ।১ থেকে ৮ পর্যন্ত সমস্ত প্রশ্নের উত্তর

 

Saradin Sunirmol Chokroborti Kobita Class 3 Bangli Part 2 Answer Sheet
Saradin Sunirmol Chokroborti Kobita Class 3 Bangli Part 2 Answer Sheet 
{tocify} $title={Table of Contents}

Class 3 Bengali Part 2 Answer Sheet

১. এক বাক্যে উত্তর দাও :

১.১ খাতা ছাড়া আর কোথায় কোথায় মানুষকে লিখতে দেখেছ তুমি?
উত্তরঃখাতা ছাড়া আর আমি দেওয়ালে লিখতে দেখেছি পাথরের গায়ে লিখতে দেখেছি।
১.২ লেখালেখি ছাড়া খাতায় তুমি আর কী কী করেছ?
উত্তরঃ লেখালেখি ছাড়া খাতায় আমি ছবি আঁকা খাতার ভাজ করে নৌকা বানানো করতে পারি।
১.৩ খাতার পৃষ্ঠা দিয়ে কী কী খেলা ছোটোরা খেলতে পারে?
উত্তরঃ খাতার পৃষ্ঠা দিয়ে নৌকা বানাতে পারে ও কাগজের টুকরো টুকরো করে তারা খেলা করতে পারে।
১.৪ ছবি আঁকার খাতা আর লেখার খাতার তফাত কোথায়?
উত্তরঃ  ছবি আঁকার খাতা সাদা রংয়ের পৃষ্ঠা হয় এবং লেখার খাতায় দাগ টানা দাগ টানা পৃষ্ঠা হয়ে থাকে।
১.৫ ছবি আঁকতে সাধারণত কোন কোন জিনিস কাজে লাগে?
উত্তরঃ ছবি আঁকতে সাধারণত একটি সাদা খাতা রং রুল পেন্সিল ও রাবার এর প্রয়োজন হয়।
১.৬ তুমি যে সব ছবি আঁকো, সেগুলো মূলত কী নিয়ে আঁকা?
উত্তরঃ আমি বেশিরভাগ ফুলের ছবি ও পশুর ছবি এঁকে থাকি।
১.৭ এলোমেলো হিজিবিজি ভাবনাকে আঁকা ছাড়া আর কীভাবে প্রকাশ করা যায়?
উত্তরঃ এলোমেলো হিজিবিজি ভাবনাকে আঁকা ছাড়া সেগুলিকে ডায়েরিতে লিখে রাখা হয় বা প্রকাশ করা হয়।
১.৮ তুমি যখন আরও ছোটো ছিলে, তখনকার একটি খাতা যদি তুমি হঠাৎ খুঁজে পাও, তবে তোমার কেমন লাগবে, তা নিজের ভাষায় লেখো।
উত্তরঃ দি আমি ছোট বেলাকার কোন খাতা হঠাৎ খুঁজে পাই তাহলে আমার নিজে ছোটবেলার কথা মনে পড়বে আর আনন্দ পাবো। 
২.১ শিশুটি এই কবিতায় একজন শিল্পী।
উত্তরঃ শিশুটি এই কবিতায় একজন শিল্পী--(✔️)
২.২ সারাদিন শিশুটি প্রকৃতির দিকে তাকিয়ে থাকেন।
উত্তরঃ সারাদিন শিশুটি প্রকৃতির দিকে তাকিয়ে থাকেন-- (×)
২.৩ তার আঁকার বিষয় হাতি, ঘোড়া, গাছ, পাখি ইত্যাদি।
উত্তরঃ তার আঁকার বিষয় হাতি, ঘোড়া, গাছ, পাখি ইত্যাদি--(✔️)
২.৪ শিশুটি স্পষ্ট জানে কেন সে ছবিটা আঁকে। অনেক ছবি এঁকেও শিশুটির মনে স্বস্তি নেই।
উত্তরঃ শিশুটি স্পষ্ট জানে কেন সে ছবিটা আঁকে।অনেক ছবি এঁকেও শিশুটির মনে স্বস্তি নেই-- (×)

৩. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখো :

৩.১ সারাদিন ছবি আঁকতে শিশুটির (ভালো লাগে/ ভালো লাগে না/ বিরক্ত লাগে)। 
উত্তরঃ সারাদিন ছবি আঁকতে শিশুটির ভালো লাগে।
৩.২ শিশুটির আঁকার বিষয় (নানা রকম/ একরকম/ কয়েক রকম)।
উত্তরঃ শিশুটির আঁকার বিষয় নানা রকম।
৩৩ শিশুটির সব ভাবনাই (হিসেবি/ বেহিসেবি/ নজরকাড়া)।
উত্তরঃ শিশুটির সব ভাবনাই বেহিসেবি।
৩.৪ শিশুটির চিন্তা ভাবনা বুঝতে গেলে তাঁর (কথা শুনতে হবে/ কবিতা পড়তে হবে/খাতা দেখতে হবে)। 
উত্তরঃ শিশুটির চিন্তা ভাবনা বুঝতে গেলে তাঁর খাতা দেখতে হবে।
৩.৫ শিশুটি তার খাতাটিকে ছেড়ে (থাকতে চায়/ থাকতে চায় না/ দূরে কোথাও চলে যেতে চায়)।
উত্তরঃ  শিশুটি তার খাতাটিকে ছেড়ে থাকতে চায় না।

৪. শূন্যস্থান পূরণ করো :

8.১ ..................ভালো লাগে।
নানা.................. আঁকতে
 সারাদিন ভালো লাগে।
নানা ছবি আঁকতে
৪.২.................ভাবনারা
মনে.................. যখনই
 হিজিবিজি ভাবনারা
মনে আসে যখনই 
৪.৩ ........  ..........গাছ পাখি
আঁকি...................কত কী
হাতি ঘোড়া গাছ পাখি
আঁকি আমি কত কী
৪.৪ এতসব..................তবু
মন..................যায় না
এতসব আঁকি তবু
মন ভরে যায় না
৪.৫ আসলে এ.................ছেড়ে
.................যেতে চায় না।
আসলে এ খাতা ছেড়ে
মন যেতে চায় না।

৫. এলোমেলো বর্ণগুলিকে সাজিয়ে নতুন শব্দ তৈরি করো :

জি জি বি হি,    দি রা ন সা, খা ম না ন,   এ ব  ই স,   স আ ল 
উত্তর- জি জি বি হি⇒ হিজিবিজি
দি রা ন সা ⇒ সারাদিন
খা ম না ন⇒ মনখানা
এ ব  ই স⇒ এইসব
স আ ল ⇒ আসল 

৬.বর্ণ বিশ্লেষণ করোঃ 

খাতা , আঁকি, আঁকতে, ভাবনারা
উত্তরঃ খাতা  খ + আ ত + আ 
আঁকি  আ + ক + ই
আঁকতে  আ + ক+ আ + ত + এ
ভাবনারা  ভ + আ +ব + আ + ন +আ + র +আ 
৭. 'ক' ও 'খ' স্তম্ভ মিলিয়ে লেখোঃ

ঘোড়া

তুলি

খাতা

জুড়িগাড়ি

ছবি

আকাশ

পাখি

বন

গাছ

কলম

উত্তরঃ

ঘোড়া

জুড়িগাড়ি

খাতা

কলম

ছবি

তুলি

পাখি

আকাশ

গাছ

বন

৮। নীচের শব্দগুলির যা অর্থ, কবিতাটি থেকে সেই শব্দগুলি বেছে নিয়ে লেখোঃ

বিচিত্র, দিবারাত্র, পৃষ্ঠা, চিত্ত, চিত্র, গজ, অশ্ব, পক্ষী, বৃক্ষ।
উত্তরঃ বিচিত্র- নানা
দিবারাত্র- দিনরাত্রি
পৃষ্ঠা- পাতা
চিত্ত- ্মন
চিত্র- ছবি
গজ- হাতি
অশ্ব- ঘোড়া
পক্ষী- পাখি
বৃক্ষ- গাছ 
Sajahan Seikh

Sajahan Seikh. From a young age he became very curious about the various animals of the environment and their life cycle. So he has been very interested in reading life science since he was young and he likes it very much, his favorite subject is life science. He is currently an experienced biology teacher.

Post a Comment (0)
Previous Post Next Post