Primary TET West Bengal Child Studies || Child Development and Pedagogy |
Primary TET West Bengal Child Studies
Child Development and Pedagogy
প্রাইমারি TET শিশুর বিকাশ ও শিক্ষণ বিদ্যা
ইমারি TET শিশুর বিকাশ ও শিক্ষণ বিদ্যা | শিশুর বিকাশ Part-1
শিশুর বিকাশ
1) শিশুর বিকাশের গুরুত্ব উপলব্ধি করে কোন সংস্থা ও কত খ্রিস্টাব্দে ?
উত্তর: শিশুর বিকাশের গুরুত্ব উপলব্ধি করে ইউ এন ও(UNO) সংস্থা 1989 খ্রিস্টাব্দে 20 ডিসেম্বর শিশু অধিকার বিষয়ে একটি আনুষ্ঠানিক কনফারেন্স করেন.2) ভারতে শিশু সম্বন্ধিত কনভেন্স কত খ্রিস্টাব্দে অনুষ্ঠিত হয়েছিল?
উত্তর: ভারতে 1992 খ্রিস্টাব্দে জাতীয় কনভেনশন অনুষ্ঠিত হয়েছিল?3) CRC সম্পন্ন অর্থ কি কি?
উত্তর: Convention on the Rights of the Child.4) ভারতীয় জাতীয় সংবিধানের কত নং ধারায় শিশুর অধিকার সম্বন্ধে উল্লেখ রয়েছে?
উত্তর: ভারতীয় জাতীয় সংবিধানে 28 এবং 29 নং ধারায় শিশুর শিক্ষা সম্বন্ধে কয়েকটি নির্দেশ দেওয়া হয়েছে.5) ভারতীয় সংবিধানের 45 নং ধারা অনুযায়ী কত বছরের নিচে মানুষকে হিসাবে গণ্য করা হয়?
উত্তর: সি আর সি (CRC )এর মতে 18 বছর বয়সের নিচে প্রত্যেক মানুষকে শিশু হিসেবে গণ্য করা হয় এবং ভারতে 14 বছর বয়সের নিচে থাকা প্রত্যেকটি মানুষকে হিসাবে গণ্য করা হয়.6) বিকাশ এর বৈশিষ্ট্য উল্লেখ করো:
উত্তর: বিকাশ হল একটি নিরবিচ্ছিন্ন প্রক্রিয়া.ইহা ব্যক্তিতান্ত্রিক প্রক্রিয়া.
বিকাশ হল মিথস্ক্রিয়ার ফল.
ইহা ক্রিয়া-প্রতিক্রিয়ার ফল.
7) শিশুর বিকাশ কাকে বলে?
উত্তর: শিশু জন্মের পর থেকে সারা জীবনব্যাপী, নিরবিচ্ছিন্ন, সামগ্রিক ও গুণগত পরিবর্তনের প্রক্রিয়া কে লক্ষ্য করা যায়, ইহাকেই বলে শিশুর বিকাশ.8) অভিযোজন এর মূল উপাদান কি?
উত্তর: অভিযোজন এর মূল উপাদান হল বৃদ্ধি ও বিকাশ.বৃদ্ধি কথাটির অর্থ হচ্ছে আকার আয়তন এর পরিবর্তন এবং বিকাশ কথাটির অর্থ হচ্ছে গুণগত পরিবর্তন.
9) বিকাশ ও বৃদ্ধির দুটি পার্থক্য লেখ.
উত্তর:a)বিকাশ সামগ্রিক গুণগত পরিবর্তন অপরদিকে বৃদ্ধি আয়তন আকার পরিবর্তন
b) বিকাশ শিশুর জীবনব্যাপী ধারাবাহিক প্রক্রিয়া অপরপক্ষে বৃদ্ধি একটি নির্দিষ্ট বয়স পর্যন্ত পরিবর্তন ঘটে.
C) বিকাশ বাইরে থেকে লক্ষ্য করা যায় না বৃদ্ধি বাইরে থেকে লক্ষ্য করা যায় কারণ এতে ওজন আয়তন উচ্চতা স্বতঃস্ফূর্ত স্থায়ী পরিবর্তন ঘটে.
d) বিকাশ হল শিশুর মানসিক সামাজিক দৈহিক প্রভৃতি সমস্ত দেশের সামগ্রিক পরিবর্তন প্রক্রিয়া অপরদিকে বৃদ্ধি হল সাধারণত আকার ও আয়তন পরিমাপ পরিবর্তন প্রক্রিয়া.
e) বিকাশকে কেবলমাত্র পর্যবেক্ষণ করা যায় অপরদিকে বৃদ্ধিকে পরিমাপ করা যায়.
f) বিকাশ অনিদৃষ্ট অথবা সারা জীবন ব্যাপী ঘুরতে থাকে আর বৃদ্ধি একটি নির্দিষ্ট বয়স পর্যন্ত ধারাবাহিকভাবে অথবা থেমে গিয়ে আবার শুরু হয়ে যায় একটি বয়স পর্যন্ত চলতে থাকে.
10) পরিণমনের কি?
উত্তর: পরিনমন হল শিশুর শারীরিক বিকাশ শিশুর স্বাভাবিক ও স্বাধীন সর্বজনীন প্রক্রিয়া.11) পরিণমনের সংজ্ঞা দিয়েছেন এমন দু একজনের মনোবিদের নাম লেখ:
উত্তর:Skinner-স্কিনার - স্ক্যানার এর মতে পরিনমন হল এক ধরনের বিকাশ যা পরিবেশ ও অবস্থান ব্যাপক তারতম্য ঘটলেও মোটামুটি ভাবে নিয়মিত সংঘটিত হয়.
Gesell- গেসেল- ডিএসএলআর এর মত অনুযায়ী পরিনমন হল সক্রিয় ও অন্তর্জাত বৃদ্ধি
Kolesnick-কোলেসনিক- সহজাত সম্ভাবনা গুলির স্বাভাবিক বিকাশের ফলে ব্যক্তির গুণগত ও পরিমাণগত পরিবর্তন কি পরিনমন বলে এককথায় সম্ভাবনা গুনগুলির বাস্তবায়নই হলো পরি নমন।
McGeoch-ম্যাকগিয়ক- মতে, বয়সের সঙ্গে সঙ্গে অনুশীলন ও অভিজ্ঞতার পরিবর্তন জৈবিক কারণে আচরণের পরিবর্তন কে পরিনমন বলে।
12) বিকাশের সমীকরণটি লেখ:
উত্তর: বিকাশ(D) এর জন্য দুটি সমীকরণ লক্ষ্য করা যায় প্রথমটি হলো পরিনমন(M) ×শিখন(L)D= MxL
দ্বিতীয় টি হল শিশুর বংশগতি(H) ও পরিবেশের মিথস্ক্রিয়া ফল(E)
D= HxE
13) বিকাশের স্তর কে যে সমস্ত শিক্ষাবিদরা বিভক্ত করেছেন তাদের মধ্যে একজন শিশু শিক্ষাবিদের নাম লেখ?
উত্তর: রুশো-Rousseau,আর্নেস্ট- Earnest Jones
এরিকসন- Erikson
পিঁয়াজে- Piaget প্রভৃতি শিশু শিক্ষাবিদ।
14) বিকাশের শর্ত বা প্রভাবক গুলি কি কি ?
উত্তর: বিকাশের শর্ত বা প্রভাব গুলি কে তিনটি ভাগে বিভক্ত করা যায় যথা১)জৈবিক প্রভাবক- পোস্টটি হরমোন পানি ও বংশগতি, লিঙ্গ ইত্যাদি জৈবিক প্রভাবক।
২) মানসিক প্রভাবক- অনুকরণ, অনুসন্ধান, নিরাপত্তা, আত্মপ্রকাশ ইত্যাদি হল মনোবৈজ্ঞানিক প্রভাবক।
৩) সামাজিক প্রভাবক- প্রতিদ্বন্দ্বিতা সমবেদনা দলবদ্ধ হওয়া এবং সহযোগিতা ইত্যাদি সামাজিক প্রভাবক।
15) মানব জীবনে শৈশব থেকে কৈশোর পর্যন্ত কয়টি ভাগে বিভক্ত করা যায় ও সে গুলি কি কি?
উত্তর:মানব জীবনে শিশুর জন্ম থেকে শৈশব থেকে কৈশোর পর্যন্ত তিনটি ভাগে বিভক্ত করা যায় সেগুলি হল
শৈশবকাল: জন্মের পর থেকে পাঁচ বছর বয়স পর্যন্ত।
বাল্যকাল : 6 বছর থেকে 12 বছর বয়স পর্যন্ত।
কৈশোর কাল: 12 বছর থেকে 18 বছর পর্যন্ত।
16) শিশু কোন বয়সে বসতে শেখে?
উত্তর: শিশু 6 মাস বয়সে বসতে শেখে।17) শিশু কোন বয়সে হামাগুড়ি দিতে পারে?
উত্তর: শিশু বয়সে হামাগুড়ি দিতে পারে।18) শিশু কোন বয়সে দাঁড়াতে পারে নিজে নিজে?
উত্তর: 12 মাস অর্থাৎ এক বছর বয়সে নিজে নিজে দাঁড়াতে পারে।19) শিশু কোন বয়সে দৌড়াতে পারে?
উত্তর: 18 মাস বয়সে অর্থাৎ দেড় বছর বয়সে শিশু দৌড়াতে পারে।20) এক বছরের শিশু মোট কয়টি শব্দ বলতে পারে?
উত্তর: 1 বছরের শিশু তিনটি শব্দ বলতে পারে।এছাড়াও 5 বছর বয়সে 250 টি এবং পাঁচ বছর বয়সে 2092 শব্দ শেখা যায়।
21) কত বছর বয়সে শিশু স্মৃতি কৌতুহল কল্পনা শক্তির বিকাশ লক্ষ্য করা যায়?
উত্তর: 5 বছর বয়সে শিশুর এই সমস্ত লক্ষ্য করা যায়।22) কত বছর বয়সের শিশুদের মাকে চিনতে পারে?
উত্তর: দু মাস বয়সে শিশু তার মাকে চিনতে পারে।23) কত মাসের শিশু বয়স্কদের কনুকরণ করতে পারে?
উত্তর: 8 থেকে 9 মাস বয়সের শিশুর বয়স্কদের কথা অনুকরণ করে।
24) কত বছর বয়সে শিশুর সামাজিক সচেতনতা লক্ষ্য করা যায় সহানুভূতি সহযোগিতা গুণাবলীর বিশ ঘটে?
উত্তর: দু বছর বয়সে শিশু।
25) কত মাস বয়সে শিশুর মধ্যে প্রাক্ষোভিক বিকাশ শুরু হয়?
উত্তর: : 3(তিন) মাস বয়স থেকে শিশুর প্রাক্ষোভিক বিকাশ শুরু হয়ে যায় আনন্দ-উচ্ছ্বাস অনুভব করতে শিখে।
উত্তর: সামঞ্জস্যহীন নীতিবোধ.
উত্তর: কোহেলবার্গ এর নৈতিক বিকাশের 3 টি পর্যায় এবং 6 টি স্তর রয়েছে.
শিশুর ব্যক্তিকেন্দ্রিক.
শিশুর সক্রিয়তা ভিত্তিক শিক্ষা.
শিশুর সৃজন মূলক প্রচেষ্টা, বৃত্তিমূলক, অনুরাগ এর উপর অধিক গুরুত্ব.
শিশুর অবাধ স্বাধীনতা, মুক্ত শৃঙ্খলা.
শিশুর মনোবিদ্যার প্রয়োগ পাঠ্যক্রম শিক্ষা পদ্ধতি ইত্যাদি.
25) কত মাস বয়সে শিশুর মধ্যে প্রাক্ষোভিক বিকাশ শুরু হয়?
উত্তর: : 3(তিন) মাস বয়স থেকে শিশুর প্রাক্ষোভিক বিকাশ শুরু হয়ে যায় আনন্দ-উচ্ছ্বাস অনুভব করতে শিখে।
26) কোন বয়সে শিশুর মানসিক বিকাশ খুব দ্রুত হয়?
উত্তর: 6 থেকে 12 বছর বয়সে অর্থাৎ বাল্যকাল বয়সে শিশুর মানসিক বিকাশ খুব দ্রুত হয়.27) আত্মকেন্দ্রিক থাকে শিশু কখন সবথেকে বেশি?
উত্তর: জন্মের পর শিশু আত্মকেন্দ্রিক থাকে বেশি.28) কোন বয়সের শিশু ছোট ছোট দল তৈরি করে?
উত্তর: বাল্যকাল বয়সে শিশু ছোট ছোট দল তৈরি করে 6 থেকে 12 বছর বয়সের মধ্যে.29) জীবন বিকাশ এর সমীকরণ টি লেখ:
উত্তর: বংশগতি × পরিবেশ [(বংশগতি ও পরিবেশ) নয়].30) শিক্ষার সামাজিক লক্ষ্য কি?
উত্তর: শিক্ষার সামাজিক লক্ষ্য হলো সামাজিকরণ .31) বিদ্যালয় সমাজের ক্ষুদ্র সংস্করণ সামাজিক প্রতিষ্ঠান এটি কার উক্তি?
উত্তর: উদ্ধৃতিটি জন ডিউই এর.32) জীবন বিকাশের সৃজনাত্মক তত্ত্বের প্রবক্তা কে?
উত্তর: জীবন বিকাশের - তত্ত্বের প্রবক্তা হলেন পিঁয়াজে এবং কোহেলবার্গ.33) স্কিমা(Schema) কি?
উত্তর: কোন মুহূর্তে অর্জিত বিভিন্ন তথ্যসমূহের একক সংগঠন কে বলা হয় স্কিমা।34) ভালো মন্দ বিচার করে ফলাফল শাস্তি ও পুরস্কার প্রদান কোন নীতিবোধ?
উত্তর: সামঞ্জস্যহীন নীতিবোধ.
35) কোহেলবার্গ এর নৈতিক বিকাশ তত্ত্বের কয়টি পর্যায় কয়টি স্তর রয়েছে?
উত্তর: কোহেলবার্গ এর নৈতিক বিকাশের 3 টি পর্যায় এবং 6 টি স্তর রয়েছে.37) শিশুকেন্দ্রিক শিক্ষার জনক কে?
উত্তর: উনবিংশ শতাব্দীর শেষ এবং বিংশ শতাব্দীর প্রথমদিকে শিশু শিক্ষা নিয়ে গবেষণা শুরু হয় আর এই শিক্ষাবিদের জনক হলেন রুশো.38) শিশুকেন্দ্রিক শিক্ষার বৈশিষ্ট্য উল্লেখ করো.
উত্তর: শিশুকেন্দ্রিক শিক্ষার বৈশিষ্ট্যগুলি হল শিশুর স্বতঃস্ফূর্ত সামগ্রিক স্বাধীনতা.শিশুর ব্যক্তিকেন্দ্রিক.
শিশুর সক্রিয়তা ভিত্তিক শিক্ষা.
শিশুর সৃজন মূলক প্রচেষ্টা, বৃত্তিমূলক, অনুরাগ এর উপর অধিক গুরুত্ব.
শিশুর অবাধ স্বাধীনতা, মুক্ত শৃঙ্খলা.
শিশুর মনোবিদ্যার প্রয়োগ পাঠ্যক্রম শিক্ষা পদ্ধতি ইত্যাদি.
39) বুদ্ধির বৈশিষ্ট্য লেখ.
উত্তর:
বুদ্ধি হল একটি সহজাত ক্ষমতা.
বুদ্ধি হল মৌলিক মানসিক ক্ষমতা.
বুদ্ধি দ্রুত সমস্যার সমাধান .
লিঙ্গ ভেদে বুদ্ধির বিশেষ কোনো পার্থক্য হয় না.
বুদ্ধি হল একটি সহজাত ক্ষমতা.
বুদ্ধি হল মৌলিক মানসিক ক্ষমতা.
বুদ্ধি দ্রুত সমস্যার সমাধান .
লিঙ্গ ভেদে বুদ্ধির বিশেষ কোনো পার্থক্য হয় না.
40) দ্বি- উপাদান তত্ত্বের জনক কে?
উত্তর: উপাদান তত্ত্বের জনক হলেন ব্রিটিশ মনোবিজ্ঞানী স্পিয়ারম্যান 1904 খ্রিস্টাব্দে তিনি এই তথ্য প্রবর্তিত করেন একটি হলো সাধারণ শক্তি অপরটিকে বিশেষ শক্তি বলে আখ্যা দেন।41) কত বছর বয়সে শিশু সম্পূর্ণ ভাবে কথা বলতে পারে?
উত্তর: 3(তিন )বছর বয়সের পর শিশুর স্পষ্ট ভাবে কথা বলতে পারে.42) কত বছর বয়সের পর থেকে 600 সাধারণত লিখ পড়তে শেখে?
উত্তর: সাধারণত শিশুরা চার থেকে ছয় বছর বয়সের পর থেকে লিখতে ও পড়তে শেখে.
43) ভাষা কি?
উত্তর: নিজেকে প্রকাশ করা এবং অন্যকে বোঝার ক্ষমতা হল ভাষা. ভাষা হল যোগাযোগের মাধ্যম যার মাধ্যমে নিজের মনের ভাব প্রকাশ করা হয় এবং অপরকে কথাবাত্রা বোঝা যায়.
ধ্বনি
বাক্য বিন্যাস
শব্দার্থ বিধি
ও প্রয়োগ
যেমন ওয়াও ও ও এ
চিন্তন সমস্যা সমাধান মূলক আচরণ বলা হয়.
সমস্যা থেকে চিন্তনের সৃষ্টি হয় আর সমাধান পর্যন্ত ইহা সক্রিয় থাকে ইহা থেকেই সমস্যার সমাধান বের হয়, চিন্তন হল জ্ঞান মূলক অবগতি প্রত্যক্ষণ কল্পনা স্মৃতি
চিন্তন বিমুর্ত ধারণা কে কেন্দ্র করে গড়ে ওঠে,
চিন্তন প্রতি মূলক আচরণ প্রাথমিক মাধ্যম হলো ভাবমূর্তি বা কল্পনা..
চিন্তন এর অন্যতম মাধ্যম হল ভাষা এবং বাহক হল ধারণা .
ইহা সক্রিয়তা ও সঞ্চালনমূলক প্রক্রিয়া.
43) ভাষা কি?
উত্তর: নিজেকে প্রকাশ করা এবং অন্যকে বোঝার ক্ষমতা হল ভাষা. ভাষা হল যোগাযোগের মাধ্যম যার মাধ্যমে নিজের মনের ভাব প্রকাশ করা হয় এবং অপরকে কথাবাত্রা বোঝা যায়.
44) শিশুর ভাষার প্রথম প্রকাশ কি?
উত্তর: শিশুর ভাষার প্রথম প্রকাশ হলো কান্না.45) শিশুর ভাষার বিকাশ সবথেকে বেশি হয় কোন বছর বয়সে?
উত্তর: শিশুর ভাষার বিকাশ সবথেকে 3 থেকে 8 বছর বয়সের মধ্যে ঘটে.46) ভাষা বিকাশের ক্ষেত্রে কারা এগিয়ে থাকে?
উত্তর: ভাষা বিকাশের ক্ষেত্রে মেয়েরা ছেলেদের তুলনায় এগিয়ে থাকে.47) ভাষার উপাদান কয়টি ও কি কি?
উত্তর: ভাষার উপাদান হলো চারটিধ্বনি
বাক্য বিন্যাস
শব্দার্থ বিধি
ও প্রয়োগ
48) ধ্বনি কাকে বলে?
উত্তর: ভাষার ক্ষুদ্রতম একক হল ধ্বনি.যেমন ওয়াও ও ও এ
49) শব্দ বা বাক্য বিন্যাস কাকে বলে?
উত্তর: অর্থসহ ভাষার ক্ষুদ্রতম একক হল শব্দ অথবা বাক্যাংশ( Morphene) .50) চিন্তন কাকে বলে?
উত্তর: যে কোন সমস্যা থেকে উদ্ধার পেতে বা তার সমাধানের জন্য যে প্রয়াস চালিয়ে যাওয়া হয় তাকে চিন্তন বলে চিন্তনের সৃষ্টি হয় সমস্যা থেকে আর সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত চিন্তন সক্রিয় থাকে এবং সমস্যা সমাধান হওয়ার পর চিন্তন এর কার্যকারিতা শেষ হয়.চিন্তন সমস্যা সমাধান মূলক আচরণ বলা হয়.
51) চিন্তন এর বৈশিষ্ট্য উল্লেখ করো?
উত্তর: চিন্তন একটি সৃজনধর্মী সৃজনশীলতা ও বুদ্ধিমত্তার সঙ্গে চিন্তনের গভীর সম্পর্ক রয়েছে.সমস্যা থেকে চিন্তনের সৃষ্টি হয় আর সমাধান পর্যন্ত ইহা সক্রিয় থাকে ইহা থেকেই সমস্যার সমাধান বের হয়, চিন্তন হল জ্ঞান মূলক অবগতি প্রত্যক্ষণ কল্পনা স্মৃতি
চিন্তন বিমুর্ত ধারণা কে কেন্দ্র করে গড়ে ওঠে,
চিন্তন প্রতি মূলক আচরণ প্রাথমিক মাধ্যম হলো ভাবমূর্তি বা কল্পনা..
চিন্তন এর অন্যতম মাধ্যম হল ভাষা এবং বাহক হল ধারণা .
ইহা সক্রিয়তা ও সঞ্চালনমূলক প্রক্রিয়া.
52) ব্যক্তির বা শিশুর দৈহিক প্রাক্ষোভিক মানসিক প্রভৃতি নানা দিক এর উন্নত এবং তাৎপর্যপূর্ণ পরিবর্তনের প্রক্রিয়া কি?
উত্তর: বিকাশ53) শিশুর বিকাশের জন্য কি কি প্রয়োজন?
উত্তর: শিশুর বিকাশের জন্য উপযুক্ত নির্দেশনা সঠিক পরিকল্পনা এবং নিয়ন্ত্রণ.54) শিশুর বৃদ্ধির সংকেত লিপিবদ্ধ থাকে কোথায়?
উত্তর: শিশুর বৃদ্ধির সংকেত ডি এন এ (DNA)তে লিপিবদ্ধ থাকে যা দেহে অবস্থিত.55) শিশুর বৃদ্ধিতে বিশেষ ভাবে প্রভাব বিস্তার কার মাধ্যমে?
উত্তর: বৃদ্ধিতে বিশেষ ভাবে প্রভাব বিস্তার করে হরমোন এর মাধ্যমে.56) The aim of is education development, the process of education is development'—এই উদ্ধৃতিটি কার?
উত্তর: পদ্ধতিটি হলো ফ্রয়েবেলের.56) শিশুর জন্মের সময় সাধারণত উচ্চতা কত হয়?
উত্তর: শিশুর জন্মের সময় সাধারণত উচ্চতা থাকে 20.5 ইঞ্চি.57) শিক্ষাবিদ রুশো মানব জীবনের বিকাশের ধারা কে কয়টি ভাগে ভাগ করেছেন?
উত্তর: শিক্ষাবিদ মানব জীবন বিকাশের ধারা কে চারটি পর্যায়ে বিভক্ত করেছেন.58) 'এমিল' গ্রন্থের রচিয়তা কে?
উত্তর: এমিল গ্রন্থের রচয়িতা হলেন শিক্ষাবিদ রুশো.59) দু বছর বয়সে শিশু মোটামুটি কতটি শব্দ শিখে?
উত্তর: 250টি শব্দ শিখে.60) শিশু সমবয়সীদের থেকে বয়স্কদের বেশি পছন্দ করে কোন বয়সে?
উত্তর: দেড় বছর বয়সে.(18 Month)61) কখন শিশুর দুধের দাঁত গজাতে শুরু করে?
উত্তর:
62) কখন শিশুর দুধের দাঁত গজানো শেষ হয়
উত্তর: আড়াই বছর বয়সে.63) শিশুর দুধের দাঁতের সংখ্যা কয়টি
উত্তর: শিশুর দুধের দাঁতের সংখ্যা 20টি64) কখন শিশুর দুধের দাঁত উঠে গিয়ে আবার নতুন দাঁত গজায়?
উত্তর:
❤❤
ReplyDelete