Model Activity Task Mathematics Class 10 Part 7 । মডেল অ্যাক্টিভিটি টাস্ক গণিত দশম শ্রেণি পার্ট ৭

Model Activity Task Mathematics Class 10 Part 7
Model Activity Task Mathematics Class 10 Part 7

Model Activity Task Mathematics Class 10 Part 7

Class 10 Part 7 Gonit Model Activity Task 

Class 10 Part 7 Model Activity Task 

Mathematics Class 10 Part 7

মডেল অ্যাক্টিভিটি টাস্ক গণিত দশম শ্রেণি পার্ট ৭  

মডেল অ্যাক্টিভিটি টাস্ক
দশম শ্রেণি
গণিত
নীচের প্রশ্নগুলির উত্তর লেখো:
1. বহুমুখী উত্তরধর্মী (MCQs):
(i) যদি AaB তাহলে 
(a) A² a  B3
(b) A² a  B²
(c) A² a  B²
(d) A² a  B²
উত্তর-(b) A² a  B²
(ii) A এবং B একটি ব্যবসা শুরু করে। A. 1000 টাকা 9 মাসের জন্য এবং B কিছু টাকা 6 মাসের জন্য ব্যবসায় নিয়োজিত করে। ব্যবসায় মোট লাভ হয় 600 টাকা এবং B লাভের 400 টাকা পায়। ব্যবসায় B-এর মূলধন
(a) 200 টাকা 
(b) 300টাকা 
(c) 400 টাকা 
(d) 600 টাকা
উত্তর- (b) 300টাকা 
(iii) দুটি বৃত্তের ব্যাসার্ধের দৈর্ঘ্য 7 সেমি ও 4 সেনি। বৃত্তদুটি পরস্পরকে অন্তঃস্পর্শ করে। বৃদ্ধ দুটির কেন্দ্রয়ের মধ্যে দূরত্ব হলো 
(a) 5.5 সেমি
(b) 1.5 সেমি
(c) 11 সেমি
(d) 3 সেমি
উত্তর- (d) 3 সেমি
(iv) r/2 একক দৈর্ঘ্যের ব্যাসার্থবিশিষ্ট নিরেট গোলকের আয়তন
(a)r3
(b) 4
(c)
(d) 1/6 Πr3
উত্তর- (d) 1/6 Πr3
2. সত্য/মিথ্যা লেখো (T/F):
(i) দুটি সদৃশকোণী ত্রিভুক্ত সর্বদা সর্বসম -মিথ্যা.
(ii) একটি লম্ব বৃত্তাকার শকুদর উচ্চতা, ব্যাসার্ধ এবং তির্যক উচ্চতা সর্বদা একটি সূক্ষ্মকোণী ত্রিভুজের বাহুৱায় -মিথ্যা
(lII) একটি অংশীদারি ব্যবসায় প্রিতম, নিরজা ও তথার মূলধনের অনুপাত হলে1/2, 1/3, 1/4, তাদের লাভের অনুপাত হবে 3: 4: 6.-মিথ্যা

(iv) aa এবং ba হলে aa হবে।-মিথ্যা
3. শূন্যস্থান পূরণ করো :

(i) একটি নিটে গোলকের ব্যাসার্ধের দৈর্ঘ্য দ্বিগুণ করলে, গোলকটিনা বক্ততলের ক্ষেত্রফল.................হবে।

উত্তর-একটি নিটে গোলকের ব্যাসার্ধের দৈর্ঘ্য দ্বিগুণ করলে, গোলকটিনা বক্ততলের ক্ষেত্রফল চার গুণ হবে।

(ii) একটি ব্যবসায়ে শোভা, মাসুদের । ½ গুণ টাকা দিয়েছিল এবং প্রিয়া, মাসুদের 2 গুণ টাকা দিয়েছিল। মাসুদ, 2 শোভা এবং প্রিয়ার মূলধনের অনুপাত ............................হবে।

উত্তর-একটি ব্যবসায়ে শোভা, মাসুদের । ½ গুণ টাকা দিয়েছিল এবং প্রিয়া, মাসুদের 2 গুণ টাকা দিয়েছিল। মাসুদ, 2 শোভা এবং প্রিয়ার মূলধনের অনুপাত 2 : 3: 5 হবে।

(iii) দুটি বৃত্ত পরস্পরকে A বিন্দুতে বহিঃস্পর্শ করে, A কিছুতে অঙ্কিত বৃত্ত দুটির সাধারণ স্পর্শকের সংখ্যা ............ টি

উত্তর-দুটি বৃত্ত পরস্পরকে A বিন্দুতে বহিঃস্পর্শ করে, A কিছুতে অঙ্কিত বৃত্ত দুটির সাধারণ স্পর্শকের সংখ্যা 1 টি
4. সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন :

 (i) ab. bac এবং caa হলে, ভেদ ধ্রুবক তিনটির মধ্যে সম্পর্ক নির্ণয় করো।  2x2

উত্তর- aab 
a=bk (k অশূন্য ধ্রুবকে) 
bac
b= cx₁(k)a, e = ak ( k1 অশূন্য ধ্রুবকে)
caa  ( k2 অশূন্য ধ্রুবকে)
এখন,
a=bk
বা,  a = ck1k
বা,  a = ck1k2k
বা,  1 = kk1k2
অতএব তিনটি ধ্রুবক এর গুণফল 1

(ii)পাশের চিত্রে ABC ত্রিভূজটি একটি বৃত্তে পরিলিখিত এবং বৃত্তকে P Q R বিন্দুতে স্পর্শ করে। যদি AP4 সেমি, BP6 সেমি, AC 12 সেমি এবং BCx সেমি হয়, তাহলে x-এর মান নির্ণয় করো।

উত্তর-

5. মুক্তি দিয়ে প্রমাণ করো যে, বৃত্তের কোনো বিন্দুতে স্পর্শক ও ওই স্পর্শবিন্দুগামী ব্যাসার্ধ পরস্পর লম্বভাবে অবস্থিত। 5


Sajahan Seikh

Sajahan Seikh. From a young age he became very curious about the various animals of the environment and their life cycle. So he has been very interested in reading life science since he was young and he likes it very much, his favorite subject is life science. He is currently an experienced biology teacher.

Post a Comment (0)
Previous Post Next Post