Model Activity Task Part 5 Geography and Paribesh Class 9 | মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ৫ ভূগোল ও পরিবেশ নবম শ্রেণি

Model Activity Task Part 5 Geography  and paribesh Class 9
Model Activity Task Part 5 Geography and paribesh Class 9

প্রিয় ছাত্রছাত্রীরা, আশা করি তোমরা সকলে ভালো ও সুস্থ আছো। তোমরা অবশ্য জানো যে, তোমাদের পড়াশোনাকে  ধারাবাহিক রাখতে West Bengal Education Board আবার পূর্বের ন্যায় প্রত্যেক বিষয়ের Model Activity Task Part 5 সকল বিষয়ের প্রশ্নপত্র তোমাদের দিয়েছেন। এই প্রশ্নপত্র উত্তর লিখে তোমাদের নিজ নিজ বিদ্যালয়ে পূর্বের মতো নির্ধারিত সময়ের মধ্যে জমা করতে হবে।

তোমরা আমাদের Website Digital Porasona পাবে সমস্ত All English Text Book এর Word by Word Meaning বা অর্থ সমস্ত প্রশ্নের উত্তর, সমস্ত পাঠ্যপুস্তকের অধ্যায় ভিত্তিক আলোচনা ও প্রশ্নোত্তর সহজ-সরল ভাষায়।
Model Activity Task Part 5 Geography and paribesh Class 9 | মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ৫ ভূগোল ও পরিবেশ নবম শ্রেণি-র সমস্ত প্রশ্নের উত্তর নিয়ে তোমাদের সম্মুক্ষে হাজির হলাম। তোমরা আর সময় অপচয় না করে, এবার তোমরা তোমাদের  মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ৫ ভূগোল ও পরিবেশ নবম শ্রেণি সমস্ত উত্তর গুলো ঝটপট লিখে নাও। 

Model Activity Task Part 5 Geography and Paribesh Class 9 | মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ৫ ভূগোল ও পরিবেশ নবম শ্রেণি

Model Activity Task Part 5 Geography and Paribesh Class 9

Class 9 Model Activity Task Part 5 Geography and Paribesh Class 9

মডেল অ্যাক্টিভিটি টাস্ 
ভূগোল ও পরিবেশ 
নবম শ্রেণী

১. বিকল্পগুলি থেকে ঠিক উত্তরটি নির্বাচন করে লেখ:

১.১ বিষুবরেখায় ধ্রুবতারার উন্নতি কোণ হলো-

(ক) ০°
(খ) ৯০°
(গ) ৬০°
(ঘ) ৪৫°
উত্তর-(ক) ০°

১.২ ভূ আলোড়ন ভূপৃষ্ঠে অনুভূমিকভাবে কাজ করলে সৃষ্টি হয়-

(ক) স্তুপ পর্বত
(খ) ভঙ্গিল পর্বত
(গ) গ্রস্থ উপত্যাকা
(ঘ) মহাদেশ
উত্তর-
(খ) ভঙ্গিল পর্বত

১.৩ ঠিক জোড়াটি নির্বাচন করো:

(ক) তিস্তা নদী - জোয়ারের জলে পুষ্ট
(খ) দার্জিলিং জেলা- দৈনিক উষ্ণতার প্রসার বেশি
(গ) মালভূমির ল্যাটেরাইট মৃত্তিকা - জল ধারণ ক্ষমতা কম
(ঘ) পাইন- ম্যানগ্রোভ উদ্ভিদ
উত্তর-
(গ) মালভূমির ল্যাটেরাইট মৃত্তিকা- জল ধারণ ক্ষমতা কম

২. একটি বা দুটি বাক্যে উত্তর দাও:

২.১ কোন স্থানের দ্রাঘিমা ২৪° পূর্ব হলে ঐ স্থানটির প্রতিপাদস্থানের দ্রাঘিমা কত হবে? 

উত্তর-ঐ স্থানটির প্রতিপাদস্থানের দ্রাঘিমা ১৮০-২৪ = ১৫৬° পশ্চিম হবে

২.২ একটি পর্বত বেষ্টিত মালভূমির নাম লেখ। 

উত্তর- একটি পর্বত বেষ্টিত মালভূমি হল তিব্বত মালভূমি।

২.৩ কোন জলবায়ু অঞ্চলে রাসায়নিক আবহবিকার এর প্রাধান্য লক্ষ্য করা যায়? 

উত্তর- উষ্ণ আদ্র জলবায়ু অঞ্চলে রাসায়নিক আবহবিকার এর প্রাধান্য লক্ষ্য করা যায়।

৩.সংক্ষিপ্ত উত্তর দাও ঃ

৩.১ নদী ও খালের জলের অতিরিক্ত ব্যবহারের ক্ষতিকর প্রভাব গুলি কি কি?

 উত্তর: নদী ও খালের জল অতিরিক্ত ব্যবহার করলে যে সমস্ত সমস্যার উদ্ভব হয় সেগুলি হল :
i) নদী ও খালের জল অতিরিক্ত ব্যবহার করলে পলির সৃষ্টি হয় এবং নদীবক্ষের গভীরতা হ্রাস পায় এবং বর্ষাকালে অতিরিক্ত বর্ষণের ফলে নদী তীরবর্তী এলাকা প্লাবিত হয়।
ii) অতিরিক্ত জলসেচের ফলে মৃত্তিকা অবস্থিত খনিজ পদার্থ গুলি নিম্নে চলে যায় এবং মৃত্তিকা অনুর্বর হয়ে পড়ে ।
iii) স্টিমার, নৌকা প্রভৃতির রাসায়নিক পদার্থ ও তেল নদী ও খালের জলে পতিত হলে জল দূষিত হয়।
iv) তাছাড়া কারখানা ও শিল্পের বজ্র পদার্থ ও নোংরা জল নদী ও খালের জলে মিশে দূষণ ঘটায় ফলে জলজ প্রাণী ও উদ্ভিদের মৃত্যু ঘটে।

৩.২ ক্ষয়জাত সমভূমি ও সঞ্চয়জাত সমভূমি এর মধ্যে পার্থক্য লেখ। 

উত্তর-

Model Activity Task Part 5 Geography and Paribesh Class 9
Model Activity Task Part 5 Geography and Paribesh Class 9

৪. নিচের প্রশ্নগুলির উত্তর দাও:

৪.১ (ক) উচ্চ পার্বত্য অঞ্চলে তুষারের কার্যের ফলে শিলা আবহবিকার গ্রস্থ হয় চিত্রসহ ব্যাখ্যা করো। 

উত্তরঃ  উচ্চ পার্বত্য অঞ্চলে হিমবাহ বা তুষার এর ফলে শিলা অধিক আবহবিকারগ্রস্থ হয়। শীতল জলবায়ু অঞ্চলে শিলাস্তরে ফাটলের মধ্যে অবস্থিত জল  রাত্রিবেলা ঠান্ডায় জমে গিয়ে বরফে পরিনিত হয়। জল বরফে পরিণত হলে আয়তনে  বৃদ্ধি পায়। এই কারণে জমে যাওয়া বরফ ফাটলের গায়ে  চাপ প্রয়োগ করে ও  ফাটল এর সৃষ্টি করে এবং শিলা টুকরো টুকরো হয়ে ভেঙে যায়।

Model Activity Task Part 5 Geography and Paribesh Class 9
Model Activity Task Part 5 Geography and Paribesh Class 9
(খ) অক্সিডেশন বা জারণ প্রক্রিয়ায় শিলা কিভাবে বিয়োজিত হয় উদাহরণসহ লেখ।

উত্তর- Newton Sir: উত্তরঃ যেসব রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে শিলা বিয়ােজিত হয় তার মধ্য অক্সিডেশান গুরুত্বপূর্ণ।  শিলার খনিজ পদার্থের সঙ্গে যখন অক্সিজেনের রাসায়নিক সংযােগ ঘটে এবং  শিলার যে আবহবিকার হয় , তাকেই বলে অক্সিডেশান ।
 মূলত লৌহ যুক্ত শিলায় এই প্রক্রিয়া অধিক ঘটে । লোহা  ফেরাস অক্সাইড রূপে থাকলে তা সহজে ক্ষয়প্রাপ্ত হয় না।  কিন্তু যখন  অক্সিডেশন প্রক্রিয়ার পর ফেরিক অক্সাইডে পরিণত হয় তখন তা সহজে ভেঙে যায়। একে মরচে পড়া বলে ।
4FeO+O2=2Fe2O34FeO+O2=2Fe2O3
উদাহরণ: উড়িষ্যা ও ঝাড়খণ্ডের দক্ষিণ অংশের  উচ্চভূমিতে জারণ প্রক্রিয়া লক্ষ্য করা যায়
Model Activity Task Part 5 English Class 9 | মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ৫ ইংরেজি নবম শ্রেণি 
Model Activity Task Part 5 Geography and Paribesh Class 9 | মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ৫ ভূগোল ও পরিবেশ নবম শ্রেণি
Model Activity Task Part 5 History Class 9 | মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ৫ ইতিহাস নবম শ্রেণি
Model Acti

তোমাদের সকলকে অসংখ্য ধন্যবাদ আমাদের Digital Porasona website-এ দৃষ্টিগোচর করার জন্য। আলোচ্য প্রশ্নোত্তর পর্বে যদি তোমাদের কোনো বুঝতে অসুবিধা হয়ে থাকে, তাহলে তোমরা Comment  Box-এ গিয়ে কমেন্ট করে আমাদের জানাতে ভুলবেনা। আশা করি তোমরা আমাদের উত্তরপত্র পেয়ে খুশি ও উপকৃত হয়েছো, তাই তোমরা তোমাদের বন্ধু ও সহপাঠীদের এছাড়া ছোট ভাই, বোন, বড় দাদা, দিদিদের কেউ Share করে, তাদের Model Activity Task Part 5 Geography and Paribesh Class 9 করার সুযোগ করে দাও। 

ভালো থেকো, সুস্থ থেকো। পরবর্তী Model Activity Task Part 6-এ প্রশ্নের উত্তর পর্ব নিয়ে হাজির হব তোমাদের সামনে প্রশ্নপত্র বিতরন করা মাত্রই।
Sajahan Seikh

Sajahan Seikh. From a young age he became very curious about the various animals of the environment and their life cycle. So he has been very interested in reading life science since he was young and he likes it very much, his favorite subject is life science. He is currently an experienced biology teacher.

Post a Comment (0)
Previous Post Next Post