![]() |
আমাদের পরিবেশ Class 4 |
সুপ্রিয় শিক্ষার্থীরা আশাকরি প্রত্যেকে ভালো আছো, সুস্থ আছো এবং তোমাদের লেখাপড়াও যথারীতি চলছে। হয়তো করোনা পরিস্থিতিতে ঘরবন্দী হয়ে তোমাদের ভালো লাগছে না এবং দিগভ্রান্ত নৌকার মতো তোমাদের পড়াশোনার ধারাবাহিকতার পথ বিচ্যুত হয়ে পড়ছে। তাই তো আমরা পড়াশোনার ধারাবাহিকতাকে নতুনভাবে দিশা দিতে লেখনি ধরলাম। তবে চলো আজকের কলমে চতুর্থ শ্রেণীর আমাদের পরিবেশের প্রথম অধ্যায়ের শুভারম্ভ করি।
তোমরা হয়তো জেনে খুশি হবে আমাদের Digital Porasona-র Online Portal এ নার্সারি থেকে দ্বাদশ শ্রেণীর অধ্যায়ভিত্তিক পাঠ, অনুশীলনীর আলোচনা থাকছে। এমনকি আরও থাকছে English Grammar ও বাংলা ব্যাকরণ এর পুঙ্খানুপুঙ্খ আলোচনা।
আমাদের পরিবেশ
আমাদের পরিবেশ প্রথম অধ্যায় Class 4
Amader Poribesh
প্রথম অধ্যায়-
পরিবেশের উপাদানঃ
জীবজগৎ
A.চারপাশের নানা
জীব
পৃষ্ঠা ১
চারপাশের নানা জীব: আমাদের চারিদিকে যে সমস্ত জীব দেখতে পায় তাদেরকে বলা হয় চারপাশের
নানা জীব।
আমাদের আশেপাশে ও বাসস্থানের চারিদিকে, যেমন- বিভিন্ন প্রকৃতির গাছপালা, পশুপাখি, গরু, ছাগল, বিভিন্ন ধরনের পাখি এছাড়া আরো ক্ষুদ্র, বৃহৎ জীবজন্তু ও গাছপালা দেখতে পায় তাদেরকে বলা হয় আমাদের চারপাশে নানা জীব।
চারপাশের নানা জীব |
জীব: যাদের জীবন আছে তাদেরকে এককথায়
জীব বলা হয়।
আবার,
ক. যারা জন্মগ্রহণ করে এবং মৃত্যুবরণ
করে।
খ. আহার,খাদ্যেরপ্রয়োজন হয়।
গ. যাদের জীবন যাপন করার জন্য উপযুক্ত
পরিবেশের প্রয়োজন হয়, তাদেরকে বলা হয় জীব।
উদাহরণ- মানুষ, গাছ, পশু-পাখি, গরু, ছাগল, কুকুর ইত্যাদি।
জীবের প্রকারভেদ :
পৃথিবীতে জীব দুই প্রকার-
১) উদ্ভিদ-সমস্ত প্রকৃতির ক্ষুদ্র ও বৃহৎ উদ্ভিদ
গুল্ম, বৃক্ষ, বিরুৎ জাতীয় উদ্ভিদের কথা বলা হয়েছে
এখানে।
২) প্রাণী-ছোট-বড় সমস্ত প্রাণী, যেমনঃ ইন্দুর, কেঁচো, জোক, পিঁপড়ে,উয় থেকে শুরু করে বৃহৎ প্রাণী হাতি, ঘোড়া ইত্যাদি।
জীবের বর্ণনা বা বৈশিষ্ট্য :
a. জীবের সুস্থ ভাবে জীবন যাপন করার জন্য সুস্থ বা বসবাস উপযুক্ত পরিবেশ এর প্রয়োজন হয়। জীবের অক্সিজেন ও কার্বন ডাই অক্সাইডের একান্তই প্রয়োজন, এছাড়া বিভিন্ন গ্যাসের প্রয়োজন রয়েছে।
b. জীব জল
ছাড়া কোনো অস্তিত্ব নেই, তাই বেঁচে থাকার জন্য জলের একান্তই প্রয়োজন তাই জলকে জীবন বলা হয়।
c. জীবেরা প্রত্যক্ষ-পরোক্ষভাবে জড়ের সঙ্গে সম্পর্কে জড়িত।
Question
প্রশ্নোত্তর পর্ব
তোমরা তোমাদেরকে ঘিরে
থাকা নানা জীব ও জড় পদার্থের তালিকা করে ফেলো। তারপর জড় ও জীব কি কি বিষয়ে
আলাদা তা লিখে ফেলো।
তোমাকে ঘিরে থাকা জীবের তালিকা
১) কুকুর
২) বটগাছ
৩) নেকড়ে
৪) আম গাছ
৫) পিঁপড়ে
৬ ) মশা
৭) বাঁশ গাছ
৮) লেবু গাছ
৯) বটগাছ
১০) নিম গাছ
১১) ছাগল
১২) বিড়াল
১৩) পাখি
১৪) আতা গাছ
১৫) খড়গোশ
তোমাকে ঘিরে থাকা জড় পদার্থের তালিকা
১) খাট
২) বালি
৩) ইট
৪) ব্যাগ
৫) কলম
৬) খাতা
৭) জলের বোতল
৮) ঘড়ি
৯) গাড়ি
১০) বাটি
১১) সাইকেল
১২) খেলনা
১৩) পাখি
১৪) পেনসিল
১৫) চেয্যার।
অতিরিক্ত প্রশ্ন উত্তর পর্ব
ক.অতি সংক্ষেপে বা দু-এক লাইনে প্রশ্নের উত্তর লিখ-
1) মাছেরা কি
খায়?
উত্তর- পিঁপড়ের ডিম এছাড়াও নানা ক্ষুদ্র ক্ষুদ্র উদ্ভিদ জলের পোকা মাকড় জলে ফেলে দেওয়া মানুষের বিভিন্ন খাদ্যদ্রব্য।
2) পিঁপড়ের ডিম কোথায় ছিল?
উত্তর- বহু পুরনো ইটের তলায় পিঁপড়ের ডিম ছিল।
3) একটি জীবের নাম লেখ।
উত্তর- তোতা পাখি।
4) একটি জড় পদার্থের নাম লেখ।
উত্তর- ইট।
5) ব্যাঙ্গাচি কোথায় থাকে?
উত্তর- পুকুরে, নোংরা জলাশয়ে।
6) বৃষ্টির দিনে আবহাওয়া কেমন থাকে?
উত্তর- ঠান্ডা।
7) পুকুরে আর
কোন কোন প্রাণী থাকে?
উত্তর- সাপ, ব্যাঙ, মাছ।
8) স্কুল ব্যাগে থাকা একটি জড় পদার্থের নাম লেখ।
উত্তর- জলের বোতল, বই, খাতা।
9) রাস্তার ধারে পড়ে থাকা একটি জড় পদার্থের নাম লেখ।
উত্তর- পাথর, বালি, হিট।
10) তুমি জীব না জড়।
উত্তর- জীব।
খ.পাশে দেওয়া শব্দগুলি থেকে সঠিক শব্দ বসিয়ে শূন্যস্থান পূরণ করো।
1) ব্যাগ হল.................(জীব/ জড়/ দুটো / কোনোটিই নয় )।
2) ব্যাঙ হল
..................(জড়/ জীব/ দুটোই/ কোনোটিই নয়)।
3) ইটের সংখ্যা ও ব্যাঙ- এর সংখ্যা.................( বাড়ে / কমে / না একই থাকে/ ব্যাঙ এর
সংখ্যা বৃদ্ধি পায়)।
4) পুরনো ইটে................(মরিচা পড়ে / শ্যাওলা পড়ে/ উই পোকা লাগে / নতুন হয়ে থাকে)।
5) আমাদের দিদিমুনির টেবিল টা হল.....................(জড়/ জীব/ দুটোই/ কোনটি নয়)।
উত্তর-
1. জড়
2. জী্ব
3. ব্যাঙ এর
সংখ্যা বৃদ্ধি পায়
4. শ্যাওলা পড়ে
5. জড়।
গ. সত্য /মিথ্যা যাচাই করে লেখ-
1) পৃথিবীতে সবই ছবি জীব।
উত্তর-মিথ্যা, (পৃথিবীতে সব জীব বা
সব জড় নয়, কিছু জীব ও কিছু জড় অবস্থিত)।
2) জীবেরা অক্সিজেন গ্রহণ করে সবসময়।
উত্তর-সত্য, (উদ্ভিদ এরা দিনের বেলায় খাদ্য তৈরি করার জন্য কার্বণ-ডাই-অক্সাইড গ্রহণ করে এবং রাত্রে বেলায় প্রাণীদের মতো তারা শ্বাসকার্য চালানোর জন্য অক্সিজেন গ্রহণ করে ও
কার্বন-ডাই-অক্সাইড বর্জন করে)।
3) ঘাসের সংখ্যা বৃদ্ধি পায়।
উত্তর- সত্য, (গাছের সংখ্যা বৃদ্ধি পায় তাই এটি কারণ এটি জীব)।
4) পুকুরের মাছ ব্যাঙ খায়।
উত্তর- মিথ্যা, (পিঁপড়ের ডিম শ্যাওলাও ক্ষুদ্র ক্ষুদ্র জীব খায়)।
5) জুতো এটি জীব।
উত্তর- মিথ্যা, (এটি একটি জড় পদার্থের উদাহরণ)।
B. জীবের এত কাজ
পৃষ্ঠা নং ২
কাজ: প্রত্যেক নিজে ব্যস্ত প্রত্যেকে কোন না কোন কিছু করতে ব্যস্ত রয়েছে সেটা ক্ষুদ্র প্রাণী হোক অথবা বৃহত্তর প্রাণ তাদের কোন কিছু করা বা ব্যস্ততাকে বলা হয় কাজ।
এক কথায় বলা হয় জীবের কোন কিছু করা কেই কাজ বলে।
![]() |
জীবের এত কাজ |
কাজের উদাহরণ কোন না কোন
কিছু করে থাকে, যেমন- ১) তুমি এখন পড়াশোনা করছো, ২) মা টিভি দেখছেন, ৩) বাবা ভাত খাচ্ছেন, ৪) ভাই খেলা করছে।
এখানে প্রথম বাক্যে ‘পড়াশোনা করা’, দ্বিতীয় বাক্যে ‘টিভি দেখা’, তৃতীয় বাক্যে’খাবার খাওয়া’, চতুর্থ বাক্যে ‘খেলা করা’, এগুলি হচ্ছে কাজ।
আবার হুনুমান বাড়ির পিয়ারা গাছের পিয়ারা খাচ্ছে, এখানে হুনুমানটি হাতে ধরে পেয়ারা খাওয়া হচ্ছে তার কাজ।
বিভিন্ন জীবের বিভিন্ন কাজ: পিঁপড়েরা অনেক দূর থেকে খাবার সংগ্রহ করে। পাখিরা বিভিন্ন আবর্জনা ও ক্ষতি
নিয়ে এবং শুকনো পাতা নিয়ে তারা বাসা বানায্। মানুষের দুই হাত ও পা
দিয়ে বিভিন্ন কাজ করে- যেমন খাবার উৎপাদন করা, বাসস্থান তৈরি করা আবার কখনো কখনো নিজেকে রক্ষা করার জন্য বা বিপদমুক্ত রাখতে বিভিন্ন পথ অবলম্বন করে।
প্রত্যেক জীবেরই তাদের ভিন্ন ভিন্ন কাজ আছে।আর তারা তাদের কাজে ব্যস্ত থাকে।
নিচের তালিকায় নানা
ধরনের জীবের নানা রকম কাজের কথা লেখা আছে তোমরা দলে আলোচনা করে তোমার পরিচিত কোন জীবকে
ওই কাজ করতে দেখেছো তা লেখ-
জীবের নানা রকম কাজের তালিকা
১। খাবার জোগাড় করা
২। জায়গা পরিবর্তন করা
৩। ডিম পাড়া
৪। ডিম ফুটে বাচ্চা বেরোনো
৫। শ্বাস নেওয়া ও ছাড়া
৬। বাড়ি বানানো
৭। মাঠে কাজ করা
৮। পুকুরে মাছ ধরা।
৯। মধু সংগ্রহ করা।
১০। গাছের পোকামাকড় খাওয়া।
জীবের
নাম
1. কুকুর, বাঘ, সিংহ, বিড়াল, টিকটিকি এবং হাতি ইত্যাদি।
2. পিঁপড়ে, কাক ইত্যাদি।
3. হাঁস, পায়রা, মাছ, মুরগি।
4. মুরগি, হাঁস, সাপ, পায়রা এবং মাছ।
5. মানুষ, কুকুর, বিড়াল এবং গরু।
6. মানুষ।
7. কৃসক।
8. মাছরাঙ্গা, জেলে
9. মৌমাছি।
10. কাঠঠোকরা পাখি।
দুই-এক কোথায় প্রশ্নের উত্তর দাও
1. আমরা কি দিয়ে কাজ করি?
উত্তর- হাত পা শরীর দিয়ে কাজ করি।
2. কাঠবিড়ালি কি দিয়ে পেয়ারা খায়?
উত্তর- হাতে করে ধরে রাখায়।
3. কোন প্রাণী গাছে দ্রুত উড়তে পারে?
উত্তর- কাঠবেড়ালি।
4. পিঁপড়ে কি দিয়ে খাবার নিয়ে আসে?
উত্তর- মুখ দিয়ে খাবার বয়ে নিয়ে আসে।
5. বাসা বানাতে পারে কোন কোন পাখি?
উত্তর- পায়রা, চড়াই এবং বাবুই।
C. একই রকম জীব যারা
পৃষ্ঠা নং ৩
একই রকম জীব: যে সকল প্রাণী ও উদ্ভিদ একই স্থানে বা প্রায় একই রকম অবস্থা কিরকম স্থানে অবস্থিত যারা প্রায় একই রকম কাজ করে প্রায় একই রকম বৈশিষ্ট্য লক্ষ্য করা যায় তাদেরকে একইরকম জীব বলা হয়।
উদাহরণস্বরূপ বলা যায়-
১) স্থলজ জীব:কুকুর হাতি মানুষ বিড়াল এরা প্রত্যেকেই স্থল জীব।
২) উদ্ভিদ আম গাছ, জাম গাছ, কলা গাছ এবং তাল গাছ।
প্রশ্নোত্তর পর্ব, পৃষ্ঠা- 3.
ক) নিচে বিভিন্ন ধরনের জীবের নাম লেখা আছে তোমরা দলে আলোচনা করে ওদের নিচের ছকে সাজানোর চেষ্টা করো।
উদ্ভিদ
১. থানকুনি
২. সজনে
৩. গরান
৪. শিমুল
৫. ব্যাঙের ছাতা
৬. শেওলা
৭. পেয়ারা
৮. পাইন
৯. ফার্ন
১০. শাল
প্রাণী
১. ব্যাং
২. গন্ডার
৩. বাঘ
৪. মশা
৫. হরিণ
৬. হাতি
৭. গরু
৮. ভালুক
৯. মানুষ
১০. পাখি
খ) নিচের প্রাণীরা বিভিন্ন ধরণের খাবার খায় সবার খাবার এক নয়।যে যা খায়, তার ভিত্তিতে তাদের আলাদা দলে ভাগ করো।
প্রাণীদের নাম
১) হরিণ, হাত্, গরু এবং ভেড়া
২)বাঘ, ভালুক, কুকুর, সিংহ এবং বিড়াল
৩) চড়ুই , শালিক
৪) মশা
৫) প্রজাপতি
৬) রুই
৭)কেচো
৮) ব্যাঙ
৯) টিকটিকি
১০) আরশোলা
১১)ইন্দুর
কি খাই
১। ঘাস, পাতা, খড়, ছোট ছোট বৃক্ষ
২। মাংস এবং মাছ
৩। সরষে দানা, ধান বিভিন্ন পোকামাকড়
৪। রক্ত, গাছের রস
৫। ফুলের, মধু
৬। ক্ষুদ্র ক্ষুদ্র জলজ উদ্ভিদ ও জীব
৭। মাটি
৮। ফড়িং এবং বিভিন্ন ছোট ছোট পতঙ্গ
৯। আরশোলা এবং ছোট ছোট পোকামাকড়
১০। বিভিন্ন নোংরা খাদ্য বস্তু
১১। শস্যদানা, গৃহ খাবার, পোকামাকড় এবং রুটি
গ. অতিরিক্ত প্রশ্ন উত্তর পর্ব
১. জলে বসবাসকারী দুটি প্রাণীর নাম লেখ।
উত্তর- মাছ সাপ ব্যা।
২. জলে বসবাসকারী দুটি উদ্ভিদের নাম লেখ।।
উত্তর- কচুরিপানা, শ্যাওলা।
৩.
স্থলে বসবাসকারী একই রকম প্রাণীর নাম লেখ।
উত্তর- কুকুর, বিড়াল।
৪. স্থলে রয়েছে এমন একই রকম উদ্ভিদের দুটি নাম লেখ।
উত্তর- পেয়ারা গাছ, লেবু গাছ।
D. আমরা সবাই মিলে বাঁচবো
প্রশ্নোত্তর পর্ব পৃষ্ঠা- 4.
উত্তর- চ) ব্যাং
ছ) মাছ
জ) কুকুর
ঝ) কেঁচো
ঞ) পাখি
ট) ভেড়া,
ঠ) শিয়াল
ড) পোকামাকড়
ঢ ) ব্যাঙ
ণ) সাপ
ত) হাতি
থ) পাখি
দ) শিয়াল।
তোমাদের যদি উপরোক্ত প্রশ্ন, ব্যাখ্যা, আলোচনা বুঝতে অসুবিধে হয়, তাহলে তোমরা নিচে Comment Section-এগিয়ে আমাদের খুব শীঘ্রই জানিয়ে দাও। আমরা তার সমাধান নিয়ে তোমাদের সম্মুখে তুলে ধরব আর তোমাদের যদি আমাদের পরিবেশের চারপাশের নানা জীব, জীবের এত কাজ, একই রকম জীব যারা এবং আমরা সবাই মিলে বাঁচবো নিয়ে কোন প্রশ্ন থেকে থাকে তাহলে তোমরা Comment Box গিয়ে জানাতে ভুলবে না, আমরা তার উত্তর দেওয়ার জন্য সর্বদা প্রস্তুত রয়েছি।
Thank you
ReplyDeleteSir, grammar den class 4