Atoya Mundar kahini | এতোয়া মুন্ডার কাহিনি পঞ্চম শ্রেণী । Atoya Mundar kahini Class 5

Atoya Mundar kahini Class 5
এতোয়া মুন্ডার কাহিনি

Atoya Mundar kahini Class 5

পঞ্চম শ্রেণীর এতোয়া মুন্ডার কাহিনি


এতোয়া মুন্ডার কাহিনি
☝লেখক পরিচিতি- 

☝সারসংক্ষেপ-
শব্দার্থপূর্বপুরুষ- বাবা, পিতা, ঠাকুরদার বংশের আগেকার লোক। হাতিশালা- হাতিরাখার জায়গা। উৎখাত- দূরীভূত। অবধি- পর্যন্ত। হুল- বিদ্রোহ। গোলাঘর- শস্যগার। সাহেব- ইংরাজ। ছোটনাগপুর- পূর্বভারতের মালভুমি অঞ্চল। বসত- বসতি। উলগুলান- মুন্ডাদের বিদ্রহ। আদিবাসী- আদিম অধিবাসী। মাস্টার- শিক্ষক। প্রাইমারি- প্রাথমিক। লোধা- প্রাচীন জনজাতি বিশেষ। বিরসা মুন্ডা- মুন্ডাদের ন্যায্য। সিধু-কানু- সাঁওতাল বিদ্রোহের বিখ্যাত নেতা। গোড়ায়- শুরুতে। সূবর্ণরেখা- নদী বিশেষ। বাগাল- রাখাল। আঁধার- অন্ধকার। শুধাবার- জিজ্ঞাসা বা প্রশ্ন করবার। গেরুয়া- গিরিমাটির রঙের। সমুদ্দুর- সমুদ্র। জোরজুলুম- অত্যাচার। পরোয়া- তোয়াক্কা। টোকো- টক হয়ে গেছে এমন। গুঞ্জন- গুন গুন করে শব্দ।

হাতে-কলমে

$ads={1}

👉১. ঠিক শব্দটি বাছাই করো :

১.১ গ্রামটার আদি নাম ছিল- শালগাড়া/ হাতিঘর/ হাতিবাড়ি/শালগোড়ারিয়া।

উত্তর- গ্রামটার আদি নাম ছিল শালগোড়ারিয়া।

১.২ মোতি বাবু ছিলেন গ্রামের- আদিপুরুষ/ ভগবান/ জমিদার/মাস্টার।

উত্তর- মোতি বাবু ছিলেন গ্রামের- জমিদার।

১.৩ ‘এতোয়া’ শব্দটির অর্থ- রবিবার/ সোমবার/ বুধবার/ ছুটির দিন/।

উত্তর- ‘এতোয়া’ শব্দটির অর্থ- রবিবার।

১.৪ শূরবীর ছিলেন একজন- সর্দার/ আদিবাসী রাজা/ বনজিবী/ যাত্রা শিল্পী ।

উত্তর- শূরবীর ছিলেন একজন- আদিবাসী রাজা।

১.৫ ভুলং, সুবর্ণরেখা নামগুলি- পাহাড়ের/ ঝর্নার/ নদীর/ গাঙের।

উত্তর- ভুলং, সুবর্ণরেখা নামগুলি- নদীর।

👉২. উপযুক্ত শব্দ বসিয়ে বাক্য সম্পূর্ণ করো:

২.১ আর হাতিশালাটা ছিল______।

উত্তর- আর হাতিশালাটা ছিল পাথরের

২.২ এতোয়ার দাদু বলে একসময় এটা ছিল_______ গ্রাম।

উত্তর- এতোয়ার দাদু বলে একসময় এটা ছিল আদিবাসী গ্রাম।

২.৩ গাঁয়ের বুড়ো সরদার______নাতিটার দিকে তাকায়।

উত্তর- গাঁয়ের বুড়ো সরদার মঙ্গল নাতিটার দিকে তাকায়।

২.৪ তবে জঙ্গল তো__।

উত্তর- তবে জঙ্গল তো মা

২.৫ __________স্কুলের চালাঘরের কোল দিয়ে পথ।

উত্তর- প্রাইমারি স্কুলের চালাঘরের কোল দিয়ে পথ।

$ads={2}

👉৩. অর্থ লেখো : গর্জন, বাগাল, গুঞ্জন, দুরন্ত, গোড়া।

গর্জন- জোরে আওয়াজ করা।

বাগাল- রাখাল।

গুঞ্জন- মৃদু গুনগুন ধ্বনি।

দুরন্ত- যা দুলছে।

গোড়া- মূল।

👉৪. বিপরীতার্থক শব্দ : পূর্বপুরুষ, আদি, কচি, শুকনো, বিশ্বাস।

পূর্বপুরুষ- উত্তম পুরুষ।

আদি-অন্ত।

কচি- পাকা।

শুকনো- ভিজে।

বিশ্বাস-অবিশ্বাস

👉৫. সমার্থক শব্দ লেখো : জল, নদী, সমুদ্দুর, জঙ্গল, উলগুলান।

জল-   নীর, বারি, জীবন, অপ।

নদী-   তটিনী, স্রোতািস্বনী, প্রবাহিনী।

সমুদ্দুর-       সমুদ্র, জলধি, রত্নাকার, সাগর, অর্ণব।

জঙ্গল- বন, অরণ্য, কানন, কান্তার।

উলগুলান-    আন্দোলন, সংগ্রাম, বিদ্রোহ, গণবিক্ষোব।

$ads={1}

👉৬. ক্রিয়া গুলির নিচে দাগ দাও :

উত্তর-

৬.১ সাবু আর শাল গাছের পাঁচিল যেন পাহারা দিত গ্রামকে।

৬.২ এখন কেউ চান দিয়ে বছর হিসাব করে?

৬.৩ ছোটনাগপুর ছাড়লাম

৬.৪ জঙ্গল নষ্ট করি নাই।

৬.৫ যে বাঁচায় তাকে কেউ মারে?

👉৭. দুটি বাক্যে ভেঙ্গে লেখা হলো:

৭.১ গাঁয়ের বুড়ো সরদার মঙ্গল নাতিটার দিকে তাকায়।

উত্তর- গাঁয়ের বুড়ো সরদার মঙ্গল সে নাতিটার দিকে তাকায়।

৭.২ হাতিশালাটায় দেওয়াল তুলে ওটা এখন ধান রাখবার গোলাঘর।

উত্তর- হাতিশালাটার দেওয়াল তোলা হয়েছে। ওটা এখন ধান রাখবার গোলাঘর।

৭.৩ আমাদের কালে, সেই জঙ্গলে দিয়ে চার মাইল যাও, তবে পাঠশালা।

উত্তর- আমাদের কালে সেই জঙ্গল দিয়ে চার মাইল যেতে হত। তারপর পাঠশালা পড়ত।

৭.৪ এখন ও লাফায় আর নদীর জল, কাশবন, বুনোফুল, আকাশ, সকলকে ডেকে বলে, সে কি ভীষণ যুদ্ধ।

উত্তর- এখন সে লাফায়। নদীর জল, কাশবন, বুনোফুল, আকাশ, সকলকে ডেকে বলে, সে কি ভীষণ যুদ্ধ।

৭.৫ ডুলং ও সুবর্ণরেখা হেসে চলে যায়, বয়ে যায়।

উত্তর- ডুলং হেসে চলে যায়, বয়ে যায়। সুবর্ণরেখাও হেসে চলে যায়, বয়ে যায়।

👉৮. বাক্য রচনা: পাঁচিল, চাঁদ, দেশ, মানুষ, জঙ্গল।

পাঁচিল- রাকেশ বাবুর বাগানটা উঁচু পাঁচিল দিয়ে ঘেরা ছিল।

চাঁদ- পূর্ণিমার রাত্রে চাঁদকে আমরা পূর্ণ আকারে দেখতে পায়।

দেশ- আমাদের দেশের নাম ভারতবর্ষ।

মানুষ- সবার উপরে মানুষ সত্য, তাহার উপরে নাই।

জঙ্গল- বিভিন্ন ধরনের পশু-পাখি জঙ্গলে বসবাস করে।

$ads={2}

👉৯. বাক্যের ধরন:

৯.১ স্রোত কি জোরালো।

উত্তর- বিস্ময় বোধক।

৯.২ কচি ছেলে, কিছুই জানে না।

উত্তর- নির্দেশক বাক্য।

৯.৩ সে যেন গেরুয়া জলের সমুদ্দুর।

উত্তর- সন্দেহদ্যোক।

৯.৪ নামটা বদলে গেল কেন গো?

উত্তর- প্রশ্নবোধক বাক্য।

৯.৫ কী যুদ্ধ, কী যুদ্ধ!

উত্তর- বিস্ময় বোধক বাক্য।

👉১০. কোনটি কোন শব্দ: মস্ত, আমাদের, শিকার, তুই, সে, লড়াই, বুড়ো, ভীষণ, ছোট্ট ও চরায়, রাখে, বাঁকুড়া, ধরালো, উঠে, সরু।

উত্তর- 

বিশেষ্য

বিশেষণ

সর্বনাম

অব্যয়

ক্রিয়া

লড়াই

মস্ত, বড়ো, ভীষণ, ছোট্ট, সরু, ঝাঁকড়া, ধারালো।

আমাদের, তুই, সে।

রাখে, চরায়, ওঠে।

👉১১. দুটি বাক্য জোড়া হল:

১১.১ কী গল্পঈ বললে আজ দাদু। সবাই শুনেছিল গো।

উত্তর- দাদু আজ এমন গল্প বললে যে সবাই শুনেছিল গো।

১১.২ এতোয়া রে! ছেলে দুই বড্ড ভালো।

উত্তর- এতোয়া তুই বড্ড ভালো ছেলে রে।

১১.৩ তুই বড্ড বকিস এতোয়া। তোর বাপেরও এত কথা শুধাবার সাহস হতো না।

উত্তর- তুই এত বকিস এতোয়া যে তোর বাপের এত কথা শুধাবার সাহস হতো না।

১১.৪ বাবুরা এল। আমাদের সব নিয়ে নিল।

উত্তর- বাবুরা এসে আমাদের সব নিয়ে নিল।

১১.৫ আদিবাসী আসছে। মানুষ বাড়ছে।

উত্তর- যত আদিবাসী আসছে তত মানুষ বাড়ছে।

👉১২. এলোমেলো বর্ণগুলি সাজিয়ে অর্থপূর্ণ শব্দ তৈরি করো :

উত্তর-

দি সী আ বা- আদিবাসী।

ব খা রে র্ণ সু- সুবর্ণরেখা।

গা ং ড়া র দ- দরংগাড়া।

টি ড়া পো মা- পোড়ামাটি।

ষ পু দি রু আ- আদিপুরুষ।

👉১৩. এলোমেলো শব্দগুলি সাজিয়ে অর্থপূর্ণ বাক্য তৈরি করো:

১৩.১ ছাগল কাজ গরু ওর ওর চরানো।

উত্তর- ওর কাজ গরু ছাগল চরানো।

১৩.২ তীর শনশন তারা তখন ছোঁড়ে।

উত্তর- তারা তখন শনশন তীর ছোঁড়ে।

১৩.৩ আগে হাজার চাঁদ হাজার।

উত্তর- হাজার হাজার চাদ আগে।

১৩.৪ ছিল পাথরের হাতিশালাটা আর।

উত্তর- আর ছিল পাথরের হাতিশালাটা।

১৩.৫ সপ্তাহে হাট প্রতি বসে তো গ্রামে।

উত্তর- গ্রামে প্রতি সপ্তাহে হাট বসে তো।

$ads={1}

👉১৪. নীচের প্রশ্নগুলির উত্তর দাও।

১৪.১ লেখালেখি ছাড়াও আর কি কি কাজ মহাশ্বেতা দেবী করেছেন?

উত্তর-

১৪.২ আদিবাসী জীবন নিয়ে লেখা তাঁর একটি বইয়ের নাম লেখ।

উত্তর-

১৪.৩ ছোটদের জন্য লেখা তাঁর একটি বিখ্যাত বইয়ের নাম লেখ।

উত্তর-   

👉১৫. নীচের প্রশ্নগুলির উত্তর নিজের ভাষায় লেখো।

১৫.১ “সে এক ভীষণ যুদ্ধ”- কোন যুদ্ধের কথা এখানে বলা হয়েছে?

উত্তর-

১৫.২ গাঁয়ের নাম হাতিঘর হল কেন?

উত্তর-

১৫.৩ ভজন ভুক্তা এতোয়াকে কি বলত?
উত্তর-

১৫.৪ হাতিঘর-এ কেমন ভাবে যাবে সংক্ষেপে লেখো।

১৫.৫ এতোয়া নামটি কেন হয়েছিল?

উত্তর-

১৫.৬ এতোয়ার রোজগার কাজের বর্ণনা দাও।

উত্তর-

১৫.৭ ‘এখন গ্রামে স্কুল,তবুও’- বক্তা কে? আগে কি ছিল?

উত্তর-

$ads={2}

👉১৬. শব্দের মিল খোঁজো।

উত্তর- 

হাতি

চাল

গ্রাম

চাঁদ

পাতা

শুঁড়

ধান

পল্লী

জ্যোৎস্না

গাছ

👉১৭. সংকেতটি অনুসরণ করে একটি গল্প রচনা করো:


Mehemud Ali

Mehemud Ali, an expert faculty of English Grammar and Mathematics and the founder of DigitalPorasona.in, loves to share his knowledge. He is a content writer. Digital Porasona

Post a Comment (0)
Previous Post Next Post