অদ্ভুত আতিথেয়তা ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর | Class 8 Bengali Odvut Atitheota By Iswar Chandra Vidyasagar Question and Answer

অদ্ভুত আতিথেয়তা ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর
অদ্ভুত আতিথেয়তা ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর





 Class 8 Bengali Odvut Atitheota By Iswar Chandra Vidyasagar Question and Answer

WBBSE Odvut Atitheota Onusilonir Prosnottor

Odvut Atitheota Iswar Chandra Vidyasagar

অদ্ভুত আতিথেয়তা ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর অনুশীলনীর প্রশ্নোত্তর 

অদ্ভুত আতিথেয়তা




হাতেকলমে


ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর (১৮২০-১৮৯১) : জন্ম মেদিনীপুরের বীরসিংহ গ্রামে। বাল্যকাল থেকেই অত্যন্ত মেধাবী ছাত্র ছিলেন। সংস্কৃত কলেজ থেকে বিদ্যাসাগর উপাধি লাভ করেন। পরবর্তীকালে সংস্কৃত কলেজের অধ্যক্ষ হন। শিক্ষাবিস্তার, স্ত্রী-শিক্ষার প্রসার ছাড়াও বিধবাবিবাহ প্রচলন, বহুবিবাহ-রোধ ইত্যাদি বহুবিধ সমাজ-সংস্কারের সঙ্গে যুক্ত ছিলেন। তাঁর রচিত মৌলিক ও অনূদিত বহু গ্রন্থের মধ্যে আখ্যানমঞ্জরী, বোধোদয়, ঋজুপাঠ, কথামালা, বর্ণ পরিচয়, বেতাল পঞ্চবিংশতি, শকন্তলা, সীতার বনবাস, ভ্রান্তিবিলাস, সংস্কৃত ভাষা ও সংস্কৃত সাহিত্যশাস্ত্র বিষয়ক প্রস্তাব, প্রভাবতী সম্ভাষণ উল্লেখযোগ্য। পাঠ্য আখ্যানটি তাঁর আখ্যানমঞ্জরী গ্রন্থ থেকে নেওয়া হয়েছে।


১.১ ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর কোন কলেজের অধ্যক্ষ ছিলেন?

উত্তরঃ সংস্কৃত কলেজের অধ্যক্ষ ছিলেন

১.২ তাঁর রচিত দুটি গ্রন্থের নাম লেখো।

উত্তরঃ শকুন্তলা ও সীতার বনবাস

২. নীচের প্রশ্নগুলির একটি বাক্যে উত্তর দাও:

 ২.১ ‘অদ্ভুত আতিথেয়তা' গল্পে কোন কোন সেনাপতির প্রসঙ্গ রয়েছে?

উত্তরঃ অদ্ভুত আতিথেয়তা’ গল্পে আরবসেনাপতি ও মুরসেনাপতির প্রসঙ্গ রয়েছে। 

২.২ ‘তিনি, এক আরবসেনাপতির পটমণ্ডপদ্বারে উপস্থিত হইয়া, আশ্রয় প্রার্থনা করিলেন।'— উদ্ধৃতাংশে ‘তিনি’ বলতে কার কথা বোঝানো হয়েছে?

উত্তরঃ উদ্ধৃতাংশে তিনি বলতে মুরসেনাপতির কথা বােঝানাে হয়েছে। 

 ২.৩ ‘উভয় সেনাপতির কথোপকথন হইতে লাগিল।’ — ‘উভয় সেনাপতি' বলতে এখানে কাদের কথা বলা  হয়েছে?

উত্তরঃ   ‘উভয় সেনাপতি’ বলতে এখানে মুরসেনাপতি ও আরবসেনাপতির কথা বলা হয়েছে। 

২.৪ 'তাহা হইলে আমাদের উভয়ের প্রাণরক্ষার সম্ভাবনা।' – প্রাণরক্ষার কোন উপায় বক্তা এক্ষেত্রে

বলেছেন?

 ২.৫ ‘আপনি সত্বর প্রস্থান করুন।’ – বক্তা কেন উদ্দিষ্ট ব্যক্তিকে


৩. নীচের প্রশ্নগুলির কয়েকটি বাক্যে উত্তর লেখো:


‘সত্বর প্রস্থান’ করার নির্দেশ দিলেন?


৩.১ ‘তাঁহার দিভ্রম জন্মিয়াছিল।' — এখানে কার কথা বলা হয়েছে? দিক্‌ভ্রম হওয়ার পরিণতি কী হলো? ৩.২ ‘আতিথেয়তা বিষয়ে পৃথিবীতে কোনও জাতিই আরবদিগের তুল্য নহে।' — এই বক্তব্যের সমর্থন


গল্পে কীভাবে খুঁজে পেলে? ৩.৩ ‘সহসা আরবসেনাপতির মুখ বিবর্ণ হইয়া গেল।'- - আরবসেনাপতির মুখ হঠাৎ বিবর্ণ হয়ে ওঠার


কারণ কী?


৩.৪ ‘সন্দিহানচিত্তে শয়ন করিলেন।' - এখানে কার মনের সন্দেহের কথা বলে হয়েছে? তাঁর মনের - এই সন্দেহের কারণ কী?


৩.৫ ... তাঁহার অনুসরণ করিতেছিল...' – কে, কাকে অনুসরণ করছিলেন? তাঁর এই অনুসরণের কারণ কী?


৪. প্রসঙ্গ উল্লেখ করে তাৎপর্য বিশ্লেষণ করো :


৪.১ ‘যাহাতে আপনি সত্বর প্রস্থান করিতে পারেন, তদ্বিষয়ে যথোপযুক্ত আনুকূল্য করিব।' ৪.২ ‘এই বিপক্ষ শিবির-মধ্যে, আমা অপেক্ষা আপনকার ঘোরতর বিপক্ষ আর নাই।'


৪.৩ ‘আমাদের জাতীয় ধর্ম এই, প্রাণান্ত ও সর্বস্বান্ত হইলেও, অতিথির অনিষ্টচিন্তা করি না।'

৫. নীচের প্রশ্নগুলির উত্তর নিজের ভাষায় লেখো :


৫.১ গল্পে কার আতিথেয়তার কথা রয়েছে? তিনি কীভাবে অতিথির আতিথেয়তা করেন? তাঁর সেই আতিথেয়তাকে ‘অদ্ভুত’ আখ্যা দেওয়া হয়েছে কেন?


৫.২ ‘আতিথেয়তা বিষয়ে পৃথিবীর কোনও জাতিই আরবদিগের তুল্য নহে।' – গল্পের ঘটনা বিশ্লেষণ করে মন্তব্যটির যথার্থতা প্রতিপন্ন করো।


৫.৩ ‘বন্ধুভাবে উভয় সেনাপতির কথোপকথন হইতে লাগিল।'— কোন দুই সেনাপতির কথা এখানে বলা হয়েছে? তাঁদের কীভাবে সাক্ষাৎ ঘটেছিল? উভয়ের কথোপকথনের সারমর্ম নিজের ভাষায় আলোচনা করো।


৫.৪ তিনি নির্বিঘ্নে স্বপক্ষীয় শিবিরসন্নিবেশ স্থানে উপস্থিত হইলেন।' — কার কথা বলা হয়েছে ? কীভাবে তিনি স্বপক্ষের শিবিরে নির্বিঘ্নে পৌঁছলেন? তাঁর জীবনের এই ঘটনার পূর্বরাত্রের অভিজ্ঞতার কথা নিজের ভাষায় আলোচনা করো।


৫.৫ ‘তাঁহার অনুসরণ করিতেছিলেন...’ –কার কথা বলা হয়েছে? তিনি কাকে অনুসরণ করছিলেন? তাঁর এই অনুসরণের কারণ কী? শত্রুকে কাছে পেয়েও তিনি ‘বৈরসাধন সংকল্প' সাধন করেননি কেন?


শব্দার্থ : বৈরসাধন –শত্রুতা। স্বপক্ষীয় – নিজের দলের। পটমণ্ডপদ্বারে – তাঁবুর (বস্তুদ্বারা নির্মিত) দরজায়। বিপক্ষতাচরণ – বিপক্ষের মতো আচরণ। ক্ষুন্নিবৃত্তি – ক্ষুধার নিবৃত্তি। গাত্রোত্থান – উঠে দাঁড়ানো। মর্মগ্রহ—তাৎপর্যবোধ। মুখপ্রক্ষালনাদি — মুখ ধোওয়া ইত্যাদি।


৬.


নীচের শব্দগুলির দলবিশ্লেষণ করে মুক্তদল ও রুদ্ধদল চিহ্নিত করো :


সংগ্রাম, অশ্বপৃষ্ঠ, দণ্ডায়মান, করমর্দন, তৎক্ষণাৎ


৭. নির্দেশ অনুযায়ী বাক্য পরিবর্তন করো :


৭.১ আরবেরা তাঁহার অনুসরণে বিরত হইলে, তিনি স্বপক্ষীয় শিবিরের উদ্দেশে গমন করিতে লাগিলেন।


(জটিল বাক্যে)


৭.২ আতিথেয়তা বিষয়ে পৃথিবীতে কোনও জাতিই আবরদিগের তুল্য নহে। (ইতিবাচক


৭.৩ দ্বারদেশে উপস্থিত হইয়া দেখিলেন, তিনি সজ্জিত অশ্বের মুখরশ্মি ধারণ করিয়া দণ্ডায়মান আছেন।


(যৌগিক বক্যে)


৭.৪ এই বিপক্ষশিবির-মধ্যে, আমা অপেক্ষা আপনকার ঘোরতর বিপক্ষ আর নাই। (প্রশ্নবোধক বাক্যে)


৭.৫ তিনি নির্বিঘ্নে স্বপক্ষীয় শিবিরসন্নিবেশস্থানে উপস্থিত হইলেন। (না-সূচক বাক্যে)


Newton Hossain

Newton Hossain, the founder of this blog, is a Lecturer of the English Language and also loves to explain Life science and Geography.

Post a Comment (0)
Previous Post Next Post