Sonkor Senapoti | ষষ্ঠ শ্রেণি বাংলা শংকর সেনাপতি শ্যামল গঙ্গোপাধ্যায় অনুশীলনীর প্রশ্নোত্তর | Class 6 Bengali Sonkor Senapoti Shyamal Gangapadhyay Onusilonir prosnottor


শংকর সেনাপতি শ্যামল গঙ্গোপাধ্যায়
শংকর সেনাপতি শ্যামল গঙ্গোপাধ্যায় 


Class 6 Bengali Sonkor Senapoti Shyamal Gangapadhyay Onusilonir prosnottor

WBBSE Class 6 Bengali Sonkor Senapoti Shyamal Gangapadhyay

Sonkor Senapoti Shyamal Gangapadhyay

Sonkor Senapoti

ষষ্ঠ শ্রেণি বাংলা শংকর সেনাপতি শ্যামল গঙ্গোপাধ্যায় অনুশীলনীর প্রশ্নোত্তর

শংকর সেনাপতি শ্যামল গঙ্গোপাধ্যায়

শংকর সেনাপতি

$ads={1}

👆লেখক পরিচিতি-

শ্যামল গঙ্গোপাধ্যায় (১৯৩৩–২০০১) : জন্মস্থান অধুনা বাংলাদেশের খুলনা। বহুবিচিত্র জীবিকার অভিজ্ঞতাসম্পন্ন এই সাংবাদিক-লেখকের সব রচনাতেই সেই বিচিত্রতার স্বাদ পাওয়া যায়। বহু সাহিত্য

পুরস্কারে সম্মানিত এই লেখক ১৯৯৩ খ্রিস্টাব্দে তাঁর শাহাজাদা দারাশুকো উপন্যাসের জন্য সাহিত্য অকাদেমি পুরস্কার লাভ করেন। তাঁর অন্যান্য বইয়ের মধ্যে রয়েছে – বেঁচে থাকার স্বাদ, ভাস্কো দা গামার ভাইপো, মনে কি পড়ে, কুবেরের বিষয়আশয়,ঈশ্বরীতলার রুপোকথা, ক্লাস সেভেনের মিস্টার ব্লেক৷ বর্তমান রচনাংশটি তাঁর শংকর সেনাপতি গ্রন্থ থেকে নেওয়া হয়েছে।

👆বিষয় সংক্ষেপ-

শ্যামল গঙ্গোপাধ্যায়ের ‘সেনাপতি শংকর’ গল্পে আমরা প্রাকৃতিক মধ্যে বেড়ে ওঠা একটি কল্পনা বিলাসী ছেলের পরিচয় পায়। তার নাম শংকর। শংকর আকন্দবাড়ী স্কুলে পঞ্চম শ্রেণীর ছাত্র। সেটা বঙ্গোপসাগর থেকে পাঁচ-সাত মাইল দূরেই তার গ্রাম, গ্রামের নাম আকন্দবাড়ী। শঙ্করের সবসময় কাল্পনিকভাবে মনের জগতে স্বপ্নময়তা সবসময় খেলা করে। তার স্বপ্নের কথা বলতে গিয়ে ক্লাসের সব ছাত্র ও শিক্ষকের হাসির পাত্র হয়ে ওঠে শংকর। শিক্ষকের বকুনি খায় এবং সে কল্পনা করে দোড়বাজ এমুপাখি উড়ে এসে বসেছে ঘোলপুকুরের বড়দিঘির পাড়ে সবেদা গাছের ডালে। সে স্বপ্নে দেখে নীলচে বাতাস, খয়রি রঙের ঘরবাড়ি। বাতাসে স্বপ্নে ওড়ার সেই বাতাসে কে জল ভেবে লাফিয়ে যাওয়া কোন ব্যথা লাগে না তার। তিতির, হাঁড়িচাচা, পানকৌড়িদের নিয়ে শঙ্করের যেসব স্বপ্নের জগৎ গড়ে উঠেছে। মাস্টার মশাই বিভীষণ দাস বিজ্ঞান পড়ার সময় তাকে প্রশ্ন করে এবং তিনি বুঝতে পারেন শেষ পর্যন্ত কল্পনা প্রবণ ছাত্রটির মনের কথা। তাই তিনি শংকরকে উপদেশ দেন এই খোলামেলা পৃথিবীই সবচেয়ে বড়ো বই। তাকে চোখ ভরে দেখাই সবচেয়ে বড় পড়াশোনা।

$ads={2}

👉হাতে কলমেঃ-

১. নীচের প্রশ্নগুলির উত্তর দাও। 

১.১ শ্যামল গঙ্গোপাধ্যায়ের লেখা দুটি বইয়ের নাম লেখো।

উত্তরঃ বেঁচে থাকার স্বাদ, ভাস্কো দা গামার ভাইপো, মনে কি পড়ে ইত্যাদি। 

১.২ তিনি কোন বইয়ের জন্য সাহিত্য অকাদেমি পুরস্কার পেয়েছিলেন?

উত্তরঃ তিনি শাহাজাদা দারাশুকো উপন্যাসের জন্য সাহিত্য অকাদেমি পুরস্কার লাভ করেন। 

👉২. নীচের প্রশ্নগুলির একটি বাক্যে উত্তর দাও :

২.১ আকন্দবাড়ি স্কুলের ছাত্রছাত্রীরা কোন কোন জায়গা থেকে পড়তে আসে?

উত্তরঃ আনন্দ বাড়ি স্কুলের ছাত্র-ছাত্রীরা আনন্দবাড়ি, ভেটুরিয়া, সাঁইবাড়ি, ঘোলপুকুর প্রভৃতি জায়গা থেকে পড়তে আসে।

২.২ স্কুলের জানলা থেকে কী কী দেখা যায়?

উত্তরঃ স্কুলের জানালা থেকে দেখা যায় আকাশের মেঘ, উড়তে থাকা পাখি, ধানক্ষেতে ঘন সবুজ লাইন দিয়ে রোয়া ধানগাছের ওপর রৌদ্রছায়ার লুকোচুরি আর নারকেল গাছের মাথার ওপর ভেসে থাকা শঙ্খচিলদের।

২.৩ শঙ্কর কীসের স্বপ্ন দেখে?

উত্তরঃ  শংকর স্বপ্নে শঙ্খচিলের মতো ভেসে যায় এবং কখনো-কখনো এমু পাখির স্বপ্ন দেখে।

২.৪ শঙ্করের স্বপ্নে বাতাসের রং কী?

উত্তরঃ শংকরের স্বপ্নে বাতাসের রং নীলচে।

২.৫ এমু ছাড়া উড়তে পারে না শুধু দৌড়তে পারে এমন একটি পাখির নাম লেখো।

উত্তরঃ এমু ছাড়া উটপাখিও উড়তে পারে না, শুধু দৌড়াতে পারে

$ads={1}

👉৩. গল্প থেকে একই অর্থযুক্ত শব্দ খুঁজে নিয়ে লেখো :

 বিদ্যালয়, অনিল, জগৎ, একাগ্র-চিত্ত, পাখা, রোপণ করা।

উত্তর- 

শব্দ               গল্পে ব্যবহৃত শব্দ

বিদ্যালয়- -------স্কুল

অনিল-----------বাতাস

জগৎ------------পৃথিবী

একাগ্র-চিত্ত-----তন্ময়

পাখা-------------ডানা

রোপণ করা-----রোয়া

👉৪. বিপরীতার্থক শব্দ লিখে তা দিয়ে বাক্য রচনা করো :

 ভিজে, রাত, বাইরে, গাঢ়, বিশ্বাস।

উত্তর-

শব্দ ---------বিপরীত শব্দ ------------বাক্য

ভিজে---------শুকনো--------গ্রীষ্মকালে প্রখর তাপে জামাকাপড় তাড়াতাড়ি শুকনো হয়ে যায়।

রাত------------দিন-----------দিনকে দিন গ্যাস ও পেট্রোল-এর দাম বেড়েই চলেছে।

বাইরে---------ভিতরে-------বৃষ্টিতে ঘরের ভিতরে জলের ঝাপটা আসছে।

গাঢ়------------পাতলা--------গোলাপির ঘুম এত পাতলা যে সামান্য শব্দেই সে জেগে ওঠে।

বিশ্বাস---------অবিশ্বাস---------------মানুষকে অবিশ্বাস করা উচিত নয়।

৫. সন্ধি বিচ্ছেদ করো :

 বঙ্গোপসাগর, তন্ময়, সাবধান, ত্রিশেক, পঞ্চানন।

উত্তর-

বঙ্গোপসাগর- বঙ্গ + উপসাগর।

তন্ময়- তৎ + ময়।

সাবধান- স্ + অবধান।

ত্রিশেক- ত্রিশ + এক।

পঞ্চানন- পঞ্চ + আনন।

👉৬. নীচের শব্দগুলির কোনটি বিশেষ্য এবং কোনটি বিশেষণ তা খুঁজে নিয়ে আলাদা দুটি স্তম্ভে সাজাও। এরপর বিশেষ্যগুলির বিশেষণের রূপ এবং বিশেষণগুলির বিশেষ্যের রূপ লেখো : 

প্রকৃতি, ব্যথা,মাটি, বিশ্বাস, জল, মাঠ, শব্দ।

উত্তর-

প্রকৃতি- প্রাকৃতিক।

ব্যথা- ব্যথিত।

মাটি- মেটে।

বিশ্বাস- বিশ্বস্ত।

জল- জলীয়।

মাঠ- মেঠো।

শব্দ- শাব্দিক।

$ads={2}

👉৭. সমোচ্চারিত বা প্রায় সমোচ্চারিত ভিন্নার্থক শব্দগুলির অর্থ লিখে বাক্যে প্রয়োগ করো :

ভাষা,ভাসা-পড়ে,পরে-শংকর.সংকর -মাথা-মাতা -বাঁশ,বাস

উত্তর-

শব্দ

অর্থ

বাক্য

ভাসা

ভাব প্রকাশের মাধ্যম

আমাদের রাষ্ট্রীয় ভাষা হিন্দি। 

ভাষা

ওড়া

 পাখিটি ডানা মেলে আকাশে ভেসে বেড়াচ্ছে।

পড়ে

পাঠ করে

 রমেন পঞ্চম শ্রেণিতে পড়ে।

পরে

পরিধান করে

 কবিতা নতুন জামা পরে মামার বাড়ি যাবে।

সংকর

মিশ্র

 তামা ও টিন মিশিয়ে সংকর ধাতু ব্রোঞ্জ তৈরী হয়।

শংকর

শিব

 কৈলাশ পর্বতে ভগবান শঙ্কর থাকেন।

মাথা

মস্তক

 বাইক দূর্ঘটনায় রামবাবুর মাথায় গুরুতর চোট পেয়েছে।

মাতা

মা

 মা-এর সঙ্গে কারো তুলনা করা যায়না।

বাঁশ

তৃণ জাতীয় উদ্ভিদ

 আমাদের গ্রামের নদীর ধারে অনেক বাঁশ গাছ রয়েছে।

বাস

থাকা

 আমি আয়াস গ্রামে বসবাস করি।






















































👉৮. গল্পে বেশ কিছু পাখি  ও গাছের নাম আছে। এই পাখি ও গাছের নামের তালিকা তৈরী করে, এগুলি সম্পর্কে তথ্য জানিয়ে নামের পাশে পাশে লেখো।
উত্তর-

পাখির নাম

আকার

রং

ঠোঁট

লেজ

পা

ঝুঁটি

মাছরাঙা

মাঝারি

সবুজ, নীল, হলুদ, বাদামি, মিশ্রিত।

লম্বা ও তীক্ষ্ণ

মাঝারি

ছোটো

নেই

কাক

মাঝারি

কালো

ধারালো ও বড়ো

মাঝারি

মাঝারি

নেই

টিয়া

ছোটো ও মাঝারি

সবুজ

বাঁকানো এবং লাল টুকটুকে

বড়ো ঝুলানো

ছোটো

নেই

ময়ূর

বড়ো

দেহ ধূসর তবে ডানাতে একাধিক রং আছে

মোটা ও তীক্ষ্ণ

বড়ো

বড়ো

আছে

চড়াই

ছোটো

ধূসর

ছোটো ও সরু

ছোটো

ছোটো

নেই

হাঁড়িচাচা

ছোটো

বাদামি, কালো, ধূসর

ছোটো ও সরু

লম্বা

ছোটো

নেই

তিতির

মাঝারি

ধূসর বাদামি

ছোটো ও সরু

ছোটো

ছোটো

নেই

গাছের নাম

আকার

কী জাতীয়

পাতাগুলো কেমন

ফুল

ফল

কোথায় দেখেছ

ধান

ছোটো, সরু, লম্বা

তৃণ

লম্বা, সরু

শিষ জাতীয়

ছোটো

ধান খেতে

নারকেল

লম্বা

বৃক্ষ

বড়ো, লম্বা, সরু

হালকা হলুদ

ডাব, নারকেল

বাড়ির চারপাশে

সফেদা

মাঝারি

বৃক্ষ

সরু, লম্বা

ছোটো, ঘিয়ে

ছোটো, বাদামি

বাগানে

তাল

লম্বা

বৃক্ষ

বড়ো, পাখার মতো ছড়ানো

হালকা হলুদ

বড়ো, গাঢ় বাদামি

বাড়ির চারপাশে

বট

বড়ো, ঝুরি নামে

বৃক্ষ

গোলাকৃতি

ছোটো ফুল

লাল, ছোটো, গোলাকৃতি

বনজঙ্গলে

গাব

লম্বা

বৃক্ষ

বড়ো, লম্বা, সরু

ছোটো, হলুদ

ছোটো, গোলাকার

বাড়ির চারপাশে

মাল জাতীয়

ছোটো, লতানো

গুল্ম

বড়ো, পাতলা

হালকা গোলাপি

নেই

যত্রতত্র








































👉৯. নীচে কতগুলি উপসর্গ দেওয়া হল। গল্প থেকে উপযুক্ত শব্দ খুঁজে নিয়ে এই উপসর্জ্ঞলি যুক্ত করে কয়েকটি নতুন শব্দ তৈরী করোঃ বি, প্র, নি, সু, আ।

উত্তর-

উপসর্গ

শব্দ

নতুন শব্দ

বি

দেশ

বিদেশ

প্র

গাঢ়

প্রগাঢ়

নি

লয়

নিলয়

সু

লভ

সুলভ

লয়

আলয়

$ads={1}

👉১০.  নীচের বাক্য গুলি থেকে সংখ্যাবাচক শব্দ খুঁজে বার করো।
১০.১ পাঁচ-সাত মাইলের ভেতর বঙ্গোপসাগর।
১০.২ জনা ত্রিশেক ছেলেমেয়ে বসে।
১০.৩ সেদিকে তাকিয়ে একটি ছেলে আনমনা হয়ে পড়েছিল।
১০.৪ এক-একদিন রাতে স্বপ্নের ভেতর সেও অমন ভেসে পড়ে।
উত্তর-
১০.১- পাঁচ-সাত
১০.২ -জনা ত্রিশেক
১০.৩- একটি
১০.৪- এক-একদিন
👉১১ নীচের বাক্যগুলি থেকে অনুসর্গ খুঁজে বার করো। 
১১.১ এখানে বাতাসের ভিতরে সবসময় ভিজে জলের ঝাপটা থাকে।
উত্তর- এখানে- 'এ' বিভক্তি, বাতাসের- 'এর' বিভক্তি, ভেতর- অনুসর্গ, সবসময়- 'শূন্য' বিভক্তি, ভিজে- 'শূন্য' বিভক্তি, জলের- 'এর' বিভক্তি, ঝাপটা- 'শূন্য' বিভক্তি, থাকে-  'শূন্য' বিভক্তি
১১.২ মাটির মেঝে।
উত্তর- মাটির- 'র' বিভক্তি, মেঝে- 'শূন্য' বিভক্তি
১১.৩ সেই জানালা দিয়ে মেঘ দেখা যায় আকাশের।
উত্তর- সেই- 'শূন্য' বিভক্তি, জানালা- 'শূন্য' বিভক্তি, দিয়ে- অনুসর্গ, মেঘ- 'শূন্য' বিভক্তি, দিয়ে- 'শূন্য' বিভক্তি, যায়- 'শূন্য' বিভক্তি, আকাশের- 'এর' বিভক্তি।
১১.৪ স্বপ্নের ভেতর সে খাট থেকে পড়েও যায়।
উত্তর- স্বপ্নের - 'এর' বিভক্তি, ভেতর- অনুসর্গ, সে- 'শূন্য' বিভক্তি, খাট- 'শূন্য' বিভক্তি, থেকে- 'শূন্য' বিভক্তি, পড়েও- অনুসর্গ, যায়- 'শূন্য' বিভক্তি
১১.৫ সে তাঁর স্বপ্নের কথা আর কাউকে কখনও বলবে না।
উত্তর- সে- 'শূন্য' বিভক্তি, তাঁর-'শূন্য' বিভক্তি, স্বপ্নের- 'এর' বিভক্তি, কথা- 'শূন্য' বিভক্তি, আর- 'শূন্য' বিভক্তি, কাউকে- 'শূন্য' বিভক্তি, কখনও- 'শূন্য' বিভক্তি, বলবে- 'শূন্য' বিভক্তি, না- 'শূন্য' বিভক্তি।

👉১২. নীচের বাক্যগুলি থেকে উদ্দেশ্য ও বিধেয়  অংশ খুঁজে নিয়ে লেখ।

১২.১ আকন্দবাড়ী স্কুলের ক্লাস ফাইভে বিভীষণ দাস এমু পাখির কথা বলেছিলেন।

উদ্দেশ্য- বিভীষণ দাস

বিধেয়- আকন্দবাড়ী স্কুলের ক্লাস ফাইভে এমু পাখির কথা বলেছিলেন।

১২.২ স্কুলের সামনে ধান ক্ষেতে রোয়া ধান সবে মাথাচাড়া দিয়ে উঠেছে।

উদ্দেশ্য- স্কুলের সামনে ধান ক্ষেতে রোয়া ধান

বিধেয়- সবে মাথাচাড়া দিয়ে উঠেছে।

১২.৩ গাঢ় ছাই রঙয়ের বিরাট এক পাখি।

উদ্দেশ্য- গাঢ় ছাই রঙয়ের বিরাট এক পাখি

বিধেয়- ঊহ্য

১২.৪ তন্ময় হয়ে শুনছিল শংকর।

উদ্দেশ্য- শংকর

বিধেয়- তন্ময় হয়ে শুনছিল

১২.৫ এই খোলামেলা পৃথিবীই সবচেয়ে বড়ো বই।

উদ্দেশ্য- এই খোলামেলা পৃথিবীই

বিধেয়- সবচেয়ে বড়ো বই

$ads={2}

👉১৩. ‘কথা’, ‘চোখ’- এই শব্দগুলির প্রত্যেকটিতে দুটি আলাদা অর্থে ব্যবহার করে বাক্য লেখো।

উত্তর-

কথা (প্রতিশ্রুতি)---রাহুল কথা দিয়ে কথা রাখেনি।

কথা (বাক্য)— কাউকে খারাপ কথা বলতে নেই।

চোখ (নয়ন)—এখনকার মানুষের অল্প দিনে চোখ নষ্ট হয়ে যাচ্ছে।

চোখ (সতর্ক দৃষ্টি)---- মেয়েটির যা হাববাব, অকে চোখে চোখে রাখতে হবে।

👉১৪. নীচের বাক্য গুলির মধ্যে কোনটি সরল, কোনটি জটিল ও কোনটি যৌগিক বাক্য তা খুঁজে নিয়ে লেখো।

১৪.১ জানালায় কোনো শিক নেই।

উত্তর- সরল বাক্য।

১৪.২ জেগে থাকতে দেখা আর, স্বপ্নে দেখা জিনিস আজকাল শঙ্করের গুলিয়ে যাচ্ছে।

উত্তর- যৌগিক বাক্য।

১৪.৩ পাখি দেখার জন্য যখন মাঠে বা বাগানে ঘুরবে-তখন খুব সাবধানে পা টিপে টিপে চলবে।

উত্তর- জটিল বাক্য।

১৪.৪ বিভীষণ মাসসাই যে তাকে এমন একটা কথা বলবেন ভাবতে পারিনি শংকর।

উত্তর- জটিল বাক্য।

👉১৫. নীচের শব্দগুলি দিয়ে বাক্য তৈরি করে একটি অনুচ্ছেদের রূপ দাওঃ গুঁড়ো, প্রকৃতি, জানলা, ডানা, ছায়া, শব্দ, স্বপ্ন, খোলামেলা।

$ads={1}

👉১৬. নীচের প্রশ্নগুলির নিজের ভাষায় উত্তর লেখো।

 ১৬.১ "পাগলা বাতাসে তার ঢেউয়ের গুঁড়ো সবসময় উড়ে আসছে।" ---এখানে বাতাসকে ' পাগলা' বলা হল কেন?

১৬.২ "বিভীষণ দাশ এমু পাখির কথা বলছিলেন।"---গল্পের 'বিভীষণ দাশ' -এর পরিচয় দাও। এমু পাখি ছাড়া গল্পে আর কোন পাখির প্রসঙ্গ এসেছে?

১৬.৩ "শংকর বুঝল, কোথাও একটা বড়ো ভুল হয়ে যাচ্ছে।"---কে এই শংকর? তার স্বভাবের প্রকৃতি কেমন? তার যে কোথাও একটা বড়ো ভুল হয়ে যাচ্ছে---এটা সে কীভাবে বুঝতে পারল?

১৬.৪ এমু পাখির যে বর্ণ্না শংকর দিয়েছিল তার সঙ্গে পাখিটির মিল বা অমিল কী লেখো।

$ads={2}

১৬.৫ "এটা কি পঞ্চানন অপেরা?"--অপেরা বলতে কী বোঝ? এখানে অপেরার প্রসঙ্গ এল কেন?

১৬.৬ "বলো। বলতেই হবে"-কাকে একথা বলা হল? উদ্দিষ্টকে কোন কথা বলতে হবে দাবি জানানো হয়েছে?

১৬.৭ গল্প[ অনুসরণে আকন্দবাড়ি স্কুলের প্রকৃতিবিজ্ঞান ক্লাসে উদ্ভত পরিস্থিতি নিজের ভাষায় লেখো।

১৬.৮ "স্বপ্নে সে অনেক কিছু জানতে পেরেছে।"-- কার স্বপ্ন দেখার কথা বলা হয়েছে? স্বপ্ন দেখে সে কী জেনেছে?

১৬.৯ " পাখি দেখার জন্য যখন মাঠে বা বাগানে ঘুরবে"--তখন কীভাবে চলতে হবে?

১৬.১০ "তাদের কথা বলতে পারো?" ---এই প্রশ্নের সূত্র ধরে বক্তা-শ্রোতার কথোপকথনের অংশটুকু নিজের ভাষায় লেখো?                                                                                                       



Newton Hossain

Newton Hossain, the founder of this blog, is a Lecturer of the English Language and also loves to explain Life science and Geography.

Post a Comment (0)
Previous Post Next Post