Model Activity Compilation (Final) 2021 Class 3 Swaasthya o Sarir Shiksha Part 8 | মডেল অ্যাক্টিভিটি টাস্ক ২০২১ স্বাস্থ্য ও শারীরশিক্ষা তৃতীয় শ্রেণি পূর্ণমান 80

  

Model Activity Compilation (Final) 2021 Class 3 Swaasthya o Sarir Shiksha Part 8
Model Activity Compilation (Final) 2021 Class 3 Swaasthya o Sarir Shiksha Part 8 

Model Activity Task 2021 Class 3 Swaasthya o Sarir Shiksha Part 8 

Model Activity Compilation (Final) 2021 Class 3 Swaasthya o Sarir Shiksha Part 8 

Model Activity Final 2021 Class 3 Swaasthya o Sarir Shiksha Part 8 

Class 3 Swaasthya o Sarir Shiksha Part 8

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ২০২১ স্বাস্থ্য ও শারীরশিক্ষা তৃতীয় শ্রেণি পূর্ণমান 80

স্বাস্থ্য ও শারীরশিক্ষা
তৃতীয় শ্রেণি 
পূর্ণমান- 80
১। বহুর মধ্যে থেকে সঠিক উত্তরটি খুঁজে শূন্যস্থান পূরণ করোঃ ১ x ৯ = ৯
(ক) সুস্বাস্থ্য
সুস্থ সবল: রাখব দেহ এসো সবাই শপথ নিই,
স্বাস্থ্যবিধান চলব ....... সকলকে তার খবর দিই।
(১) মেনে 
(২) জেনে
(৩) চিনি 
উত্তর-রাখব দেহ এসো সবাই শপথ নিই,
স্বাস্থ্যবিধান চলব (১) মেনে সকলকে তার খবর দিই।

(খ ) সূয্যিমামা ওঠার আগে: বিছানা ছেড়ে ওঠো,
প্রাতঃকৃতা সেরে, মাঠে জোর কদমে---------

(১) ছোটো
(২) হাঁটো 
(৩) লেখো
উত্তর- বিছানা ছেড়ে ওঠো,
প্রাতঃকৃতা সেরে, মাঠে জোর কদমে
(১) ছোটো
(গ ) সুস্থ-সবল দেহ মন: সুস্থ-সবল চাও কি তুমি রাখতে দেহ মন
প্রতিদিনই করতে তোমায় হবে ...........

(১) ব্যায়াম
(২) যোগাসন
(৩) শবাসন 
উত্তর-সুস্থ-সবল চাও কি তুমি রাখতে দেহ মন
প্রতিদিনই করতে তোমায় হবে (২) যোগাসন
(ঘ) পড়ালেখা : পড়ালেখা করলে হবে জ্ঞানের -----------
পড়া করেই ছোট যারা যেন বড়ো হয়.
(1) সঞ্চয়  
(২) বিতরণ  
(৩) পরিচয়
উত্তর- পড়ালেখা করলে হবে জ্ঞানের (৩) পরিচয়
পড়া করেই ছোট যারা যেন বড়ো হয়.
(ঙ)গুরুজন,
তোমার মাথার ওপর জেনো আছেন গুরুজন,
চলবে তাঁদের কথা মতো....... সারাক্ষণ।
(1) ভাববে
(২) মানবে
(৩) জানবে
উত্তর-তোমার মাথার ওপর জেনো আছেন গুরুজন,
চলবে তাঁদের কথা মতো(1) ভাববে সারাক্ষণ।
(চ) নিজের যা কাজ
........সাই, জামাকাপড় রাখবে যে ঠিক করে,
টেবিলটাতে গুছিয়ে রাখো নিজেরই বই পড়ে।

(১) জুতো
(২) রুমাল
(৩) ব্যাগ
উত্তর-(১) জুতো সাই, জামাকাপড় রাখবে যে ঠিক করে,
টেবিলটাতে গুছিয়ে রাখো নিজেরই বই পড়ে।

(ছ) একটা ফল খাওয়া চাই
 আম, জাম, কলা, লিচু, শশা, পাকা বেল,
তার সাথে খেতে পারো লেবু বা ...........

(১) আপেল 
(২) পেয়ারা 
(৩) আতা
উত্তর-আম, জাম, কলা, লিচু, শশা, পাকা বেল,
তার সাথে খেতে পারো লেবু বা 
(১) আপেল 
 (জ) নিয়মিত ধোবে মুখ হাত : 
খাওয়ার আগে খাওয়ার পরে ধোবে যে মুখ হাত, 
রাতে শোবার আগে, ভোরে মাঝবে তোমার........
(১) হাত
(৩) থালা
(৩) দাঁত
উত্তর-খাওয়ার আগে খাওয়ার পরে ধোবে যে মুখ হাত, 
রাতে শোবার আগে, ভোরে মাঝবে তোমার (৩) দাঁত
(ঝ) থুথু অতি নোংরা জিনিস:
থুথু বা কফ, সর্দি যত, কিংবা পানের পিক,
সাবধানেতে ফেলবে তুমি দেখে..........

(১) ডানদিক
(২) চতুর্দিক
(৩) বামদিক
উত্তর-থুথু বা কফ, সর্দি যত, কিংবা পানের পিক,
সাবধানেতে ফেলবে তুমি দেখে(২) চতুর্দিক
২। বহুর মধ্যে থেকে সঠিক উত্তরটি খুঁজে (~) চিহ্ন দাও : ১×৯=৯
(ক) ফল খেতে হলে কীভাবে খেতে হবে?
(a) বিশুদ্ধ জলে ধুয়ে খেতে হবে। 
(b) জানায় মুহে খেতে হবে।
(c) না ধুয়ে খেতে হবে।
(d) বুয়ে সব ফলেরই খোসা বাদ দিয়ে কেটে খেতে হবে।
উত্তর-
(a) বিশুদ্ধ জলে ধুয়ে খেতে হবে। 
(খ) কীভাবে ফল খাওয়া স্বাস্থ্যের পক্ষে ভালো?
(a) রাস্তার কাটাফল।
(b) অনেকক্ষণ কেটে রাখা ও ঢেকে রাখা ফল।
(c) পরিষ্কার জলে ধুয়ে সঙ্গে সঙ্গে কেটে ফল খাওয়া।
(d) হল না কেটে খেতে হবে।
উত্তর-(c) পরিষ্কার জলে ধুয়ে সঙ্গে সঙ্গে কেটে ফল খাওয়া।
(গ) রান্না করার পরে খাবার কীভাবে রাখা উচিত?
(a) ঢাকা দিয়ে।
(b) ফ্রিজের মধে 
(c) গরম উনুনের উপরে ঢিমে আঁচে।
(d) খোলা রাখা উচিত।
উত্তর-(a) ঢাকা দিয়ে।
(ঘ) কী ধরনের খাবার খাওয়া যেতে পারে?
(a) কৃত্রিম রং দেওয়া খাবার।
(b) কোনো রঙিন খাবারই নয়।
(c) বিভিন্ন ঋতুর সকল ধরনের খাবার ও প্রাকৃতিক
বিভিন্ন রং-এর খাবার।
(d) প্রাকৃতিক ও কৃত্রিম রং দেওয়া সকল ধরনের খাবার ও ফল।
উত্তর-(c) বিভিন্ন ঋতুর সকল ধরনের খাবার ও প্রাকৃতিক
বিভিন্ন রং-এর খাবার।
(ঙ) শাকসব্জি কখন বোওয়া উচিত।
(a) কাটার আগে।
(b) কাটার পরে।
(c) রান্না করার আগে। 
(d) কখনোই নয়।
উত্তর-(a) কাটার আগে।
(চ) খাবার চিবিয়ে খেলে কী সুবিধা হয়।
(a) খাবারের পরিপাক ভালো হয়।
(b) খাবারের পরিপাক ব্যাহত হয়।
(c) হজম হয়।
(d) পুষ্টির ঘটতি হয়।
 উত্তর-(a) খাবারের পরিপাক ভালো হয়।
(ছ) হাত কখন কখন ধুতে হবে।
(a) খাবার খাওয়ার আগে ও পরে, শৌচের পরে, রোগীর ঘরে যাওয়ার আগে ও পরে।
(b) খাবার খাওয়ার আগে ও পরে এবং
(c) শৌচের পরে, রোগীর সংস্পর্শে আসার আগে ও
পরে এবং ময়লা কোন বস্তুর সংস্পর্শে আসার পরে। 
(d) ময়লা কোনো বস্তুর সংস্পর্শে আসার পরে।
উত্তর-(c) শৌচের পরে, রোগীর সংস্পর্শে আসার আগে ও
পরে এবং ময়লা কোন বস্তুর সংস্পর্শে আসার পরে।
(জ) খাবার কীভাবে খাওয়া উচিত?
(a) অর্ধেক চিবিয়ে খাওয়া উচিত।
(b) দ্রুত সম্পূর্ণ গিলে খাওয়া উচিত।
(c) আস্তে আস্তে সম্পূর্ণ চিবিয়ে খাওয়া উচিত। 
(d) একটু খাবার আর এক ঢোক ভল এইভাবে খাওয়া উচিত।
 উত্তর-(c) আস্তে আস্তে সম্পূর্ণ চিবিয়ে খাওয়া উচিত।
(ঝ) কখন হাত ধুতে হবে।
(a) খাবার খাওয়ার আগে।
(b) শৌচের পরে।
(c) খাওয়ার আগে ও পরে।
(d) সব কয়টি ক্ষেত্রেই।
উত্তর-(c) খাওয়ার আগে ও পরে।
৩। বহুর মধ্যে থেকে সঠিক উত্তরটি খুঁজে (V) চিহ্ন দাও:
(ক) বাল্যকালের ভিত শক্ত করতে কী করতে হবে?
(a) সু-অভ্যাস পালন করা
(b) সকাল সকাল ঘুম থেকে উঠতে হবে
(c) লড়াই করা
(d) সুস্থ শরীর ও সুস্থ মন
উত্তর-(a) সু-অভ্যাস পালন করা
(খ) ঘুম থেকে কীভাবে বিছানা ছেড়ে উঠাতে হবে?
 (a) আস্তে আস্তে ঘুম থেকে উঠতে হবে
(b) হঠাৎ লাফ দিয়ে ঘুম থেকে উঠতে হবে
(c) জেগে আধ ঘণ্টা ধরে আড়ামুড়া ভেঙে ঘুম থেকে উঠতে হবে।
উত্তর- (a) আস্তে আস্তে ঘুম থেকে উঠতে হবে
(গ) নিয়মিত যোগাসন করলে কী সুযোগ পাওয়া যায়?
(a) খাবার হজম হয়
(b) দেহ সুস্থ, সবল হয় ও মন সতেজ্ঞ থাকে।
(c) নমনীয়তা বৃদ্ধি পায়
(d) অবসর সময় কাটানো সম্ভব হয়
উত্তর-(b) দেহ সুস্থ, সবল হয় ও মন সতেজ্ঞ থাকে।
(ঘ) প্রতিদিন স্কুলেতে যেতে হয় কেন?
(a) প্রতিদিন স্কুলেতে শেখার কত কিছু আছে
(b) খেলা করা যায় তাই
(c) বাড়িতে থাকলেই সারাদিন পড়তে হয় তাই
(d) মিড-ডে মিল পাওয়া যায় তাই
উত্তর-(a) প্রতিদিন স্কুলেতে শেখার কত কিছু আছে
(ঙ) গুরুজন কারা?
(a) যারা আমাদের শিক্ষক
(b) বাবা, মা ঠাকুর ও ঠাকুরমা 
(c) বাবা, মা, পরিচিত ও অপরিচিত যারা বয়সে বড়ো
(d) পরিচিত বয়সে বড়ো যারা
উত্তর-(c) বাবা, মা, পরিচিত ও অপরিচিত যারা বয়সে বড়ো
(ছ) রাত্রে ঘুমানোর সময় পড়ে থাকা পোশাক বদল না করলে কী ক্ষতি হতে পারে?
(a) কুমিবা রোগজীবাণু ঐ আমাদের মাধ্যমে ছড়িয়ে পড়তে পারে।
(b) দুর গন্ধ ছড়াতে পারে
(c) রোগজীবাণু ও দুরগন্ধ ছড়াতে পারে 
(d) রোগজীবাণু, দূরগন্ধ যুক্ত পোষাক বদল না করলে
স্বাস্থ্যের ক্ষতি হতে পারে।
উত্তর-(d) রোগজীবাণু, দূরগন্ধ যুক্ত পোষাক বদল না করলে
স্বাস্থ্যের ক্ষতি হতে পারে।
(জ) দাঁত ও মুখ কখন পরিষ্কার করতে হবে?
(a) শধুমাত্র সকাল বেলায়
(b) শুধুমাত্র রাত্রি বেলায়
(c) সকালে ও রাত্রে
(d) সকালে, দুপুরে, রাত্রে ও ভারি কোন কিছু খাবার পরে
 উত্তর-(d) সকালে, দুপুরে, রাত্রে ও ভারি কোন কিছু খাবার পরে
(ঝ) তোমার কাছে দামি বস্তু কোনটি?
(a) হিরে
(b) সোনা
(c) সময়
(d) জীবন
উত্তর- (c) সময়
৪। নীচের প্রশ্নগুলির উত্তর দাও :

(ক) জল আমাদের কী কী কাজে ব্যবহৃত হয়?

উত্তর-জল আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন কাজে লেগে থাকে যেমন-১. জল আমাদের খাদ্য তৈরি করতে প্রয়োজন হয়।
২. জল পানীয় হিসাবে ব্যবহার করে।
৩. এছাড়াও জল বিভিন্ন কলকারখানা ও চাষের কাজে জলের প্রয়োজন হয়।

(খ) জলে কী বেশি থাকলে ঐ গুল আমাদের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর হবে? 

উত্তর- জলে ১.জলে দূষণের মাত্রা বেশি থাকলে আমাদের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর।
২. আয়রনের পরিমাণ বেশি থাকলে আমাদের দাঁতের ক্ষতি করে ও শরীরের হাড়ের পক্ষে ক্ষতিকারক হয়ে ওঠে।

(গ) কী কীভাবে বৃষ্টির জল সংরক্ষণ করা যায়?

উত্তর-বৃষ্টির জল সংরক্ষণ করা যায়-১. কোন ফাকা জায়গায় গর্ত করে সেখানে বৃষ্টির জল কে ধরে রাখা হয়।
২. আবার ছাদের চারিদিক বেড়া দিয়ে সেখানে বৃষ্টির জল কে ধরে রেখে বিভিন্ন কাজে ব্যবহার করা হয়।
 ৫। নীচের শব্দঝুড়ি থেকে সঠিক শব্দটি খুঁজে নিয়ে শূন্যস্থানটি পূরণ করো।  ১×৭=৭
(ক) জল সংরক্ষণ
অন্তত একবার,
পরীক্ষাগারে পানীয় জলের
------------------দরকার।

 উত্তর-অন্তত একবার,
পরীক্ষাগারে পানীয় জলের
পরীক্ষা দরকার।
(খ) জল সংরক্ষণ
বৃষ্টির জল----------করা
যায় জানি কত ভাবে।
উত্তর-বৃষ্টির জল ব্যবহার করা
যায় জানি কত ভাবে।
(গ)
বৃষ্টির জল ধরে রেখে হবে 
জলেরই তো ------------।
উত্তর-বৃষ্টির জল ধরে রেখে হবে 
জলেরই তো  সাশ্রয়। 
(ঘ)
জল ব্যবহার করবে সবাই
তার------------------ মতো,
উত্তর-জল ব্যবহার করবে সবাই
তার প্রয়োজন মতো,
(ঙ) 
গরমটা এলে জলের--------------
মানুষ কাঁদে যে কত!
উত্তর-গরমটা এলে জলের অভাব
মানুষ কাঁদে যে কত!
(চ) জল সংরক্ষণ
পানীয় জলের------------করা
মোটেই কাম্য নয়,
উত্তর- পানীয় জলের অপচয় করা 
মোটেই কাম্য নয়,
(ছ) জল সংরক্ষণ
জলই জীবন-সকলের মনে
হোক আজ-----------------।

 উত্তর-জলই জীবন - সকলের মনে
হোক আজ বোধদয়।
 
শব্দঝুড়ি
পরীক্ষা, ব্যবহার, প্রয়োজন,
সাশ্রয়, অভাব, বোধদয়, অপচয়, জীবন

 Link For All Subject 
 

Model Activity Compilation (Final)2021 Class 3 Bangla Part 8 | মডেল অ্যাক্টিভিটি টাস্ক সপ্তম শ্রেণি বাংলা পর্ব ৮



Sajahan Seikh

Sajahan Seikh. From a young age he became very curious about the various animals of the environment and their life cycle. So he has been very interested in reading life science since he was young and he likes it very much, his favorite subject is life science. He is currently an experienced biology teacher.

Post a Comment (0)
Previous Post Next Post