Model Activity Task Mathematics Class 5 Part 7 Mathematics Oct 2021| মডেল অ্যাক্টিভিটি টাস্ক গণিত পঞ্চম শ্রেণি

Model Activity Task Mathematics Class 5 Part 7
Model Activity Task Mathematics Class 5 Part 7 

 

Model Activity Task Mathematics Class 5 Part 7 

Class 5 Part 7 Mathematics Solved

মডেল অ্যাক্টিভিটি টাস্ক  গণিত পঞ্চম শ্রেণি


নীচের প্রশ্নগুলোর উত্তর লেখো:

১-.বহুমুখী উত্তর ধর্মী প্রশ্ন(MCQs) :


❤❤❤

 

❤❤❤

 

❤❤❤

 

❤❤❤

❤❤❤

 

❤❤❤

  চিত্রে কাল অংশটি সাদা অংশটি থেকে
(a) ২ বেশি
(b) ২/১০ অংশ বেশি
(c) ২/১০ অংশ কম
(d) ২ কম 
উত্তর-(b) ২/১০ অংশ বেশি

(খ)৫ ও ৪ এর সাধারণ গুণিতক গুলির মধ্যে সবথেকে ছোট গুণিতক কি হলো

(a) ৪
(b) ৫
(c) ১
(d)২০
উত্তর- (d)২০

(গ) প্রকৃত ভগ্নাংশ টি হল

(a) ২/৩
(b) ১-১/২
(c) ১
(d) ২/৩
উত্তর-(d) ২/৩
(ঘ) ১/২ কিগ্রা+১/২ কিগ্রা
(a) ১ কিগ্রা এরকম
(b) ১ কিগ্রা এর বেশি
(c) ১ কিগ্রা এর সমান
(d) ২ কিগ্রা এরকম
উত্তর-(c) ১ কিগ্রা এর সমান

২. সত্য /মিথ্যা লেখ:

(ক) চিত্রে এবি একটি সরলরেখা

উত্তর- চিত্রে এবি একটি সরলরেখা, মিথ্যা (F) . 

(খ) . ২,.১ থেকে ১বেশি

 উত্তর- ২,.১ থেকে ১বেশি, মিথ্যা। (F) 

(গ) P Q  P ও Qবিন্দু দুটি যুক্ত করে অসংখ্য সরলরেখা পাওয়া যায়। 

উত্তর- P Q P ও Qবিন্দু দুটি যুক্ত করে অসংখ্য সরলরেখা পাওয়া যায়, মিথ্যা। (F) 

৩. স্তম্ভ মেলাও (যে কোন তিনটি) :

 

৪ / ১০

.০০৪

 সমান ৪০ ভাগের ৪ ভাগ

.০৪

৪/১০০

.

 সমান ১০০০ ভাগের ৪ ভাগ

.


উত্তর-

 

৪ / ১০

.

 সমান ৪০ ভাগের ৪ ভাগ

. ১

৪/১০০

. ০৪

 সমান ১০০০ ভাগের ৪ ভাগ

.০০৪


৪.(ক) যোগফল নির্ণয় করো:(১/৩ + ১/২) 

উত্তর-
১/৩ + ১/২
=(২ + ৩) /৬
= ৫/৬

(খ) ৩৬ বর্গ সেমি ক্ষেত্রফল বিশিষ্ট একটি বর্গক্ষেত্রের একটি বাহুর হলুদ রং দেওয়া হলো হলুদ রং অংশের দৈর্ঘ্য নির্ণয় করো। 

উত্তর-
 আমরা জানি বড় ক্ষেত্রের ক্ষেত্রফল সমান বাহুদ্বয়ের গুণফল অর্থাৎ (দৈর্ঘ্য× প্রস্থ) বর্গ একক
অতএব বর্গক্ষেত্রের ক্ষেত্রফল সমান = ৩৬ বর্গ সেমি
বড় ক্ষেত্রের একটি বাহুর দৈর্ঘ্য√৩৬
=৬ সেমি
অতএব হলুদ রং দেওয়া অংশের দৈর্ঘ্য =৬ সেমি। 

অথবা 

সরল করো
১৬ ÷ ৪×২÷৪×৩

উত্তর-
আমরা জানি সরল করার ক্ষেত্রে "বদমাশ" অর্থাৎ 'BODMAS' এই সূত্রটি কে কাজে লাগিয়ে সরল করতে হয়, 
১৬ ÷ ৪×২÷৪×৩
= ১৬/৪ × ২/৪ ×৩
= ৪×২×৩/৪
=২৪/৪
=৬


Sajahan Seikh

Sajahan Seikh. From a young age he became very curious about the various animals of the environment and their life cycle. So he has been very interested in reading life science since he was young and he likes it very much, his favorite subject is life science. He is currently an experienced biology teacher.

Post a Comment (0)
Previous Post Next Post