Jhor Metreyi Debi Bangla Part 1 Class 5 | ঝড় মৈত্রেয়ী দেবী বাংলা পার্ট ১ পঞ্চম শ্রেণি

 

Jhor Metreyi Debi Bangla Part 1 Class 5
Jhor Metreyi Debi Bangla Part 1 Class 5

Jhor Metreyi Debi Bangla Part 1 Class 5

ঝড় মৈত্রেয়ী দেবী বাংলা পার্ট ১ পঞ্চম শ্রেণি 

 ঝড় 
মৈত্রেয়ী দেবী

ওমা, সেদিন হাটের বারে, মাঠের ধারে----
করতে গেছি খেলা
---দুপুরবেলা,
এমন সময়, এলোমেলো
কোথা থেকে বাতাস এল!
হঠাৎ থেকে থেকে
অন্ধকারে সমস্ত দিক কেমনে দিল ঢেকে।
বল্লে ওরা, ছুটে পালায় ঘর
ওই এসেছে ঝড়।

আমার যেন লাগলো ভারি ভালো
চেয়ে দেখি--- আকাশখানা এক্কেবারে কলো
কলো হলো বকুলতলা ,
কালো চাঁপার বন,
কালো জলে দিয়ে পাড়ি
আসলো মাঝে তাড়াতাড়ি
কেমন জানে করলো আমার মন !
--ঝড় কারে মা কয় ?
আমার মনে হয়
কাদের যেন ছেলে ,
কালির দোয়াত কেমন করে হঠাৎ দিল ফেলে
যেমন ক'রে কালি--
আমি তোমার মেঝের উপর ঢালি!
হাসল কোমল ঠোঁট টি মেলে
ভীষণ কেমন আগুন জ্বেলে
আকাশ বারে বারে
আবার বুঝি ঘুরে ঘুরে
পালিয়ে গেল অনেক দূরে---
সাত সাগরের পারে। 

☝লেখিকা- 

মৈত্রেয়ী দেবী (১৯১৪-১৯৯০) রবীন্দ্রজীবনের কথাকার, খ্যাতনামা লেখিকা ও সমাজসেবিকা ছিলেন। তাঁর প্রথম কবিতার বই 'উদিতা’। অন্যান্য উল্লেখযোগ্য বই গ্রন্থ 'মংপুতে রবীন্দ্রনাথ', 'স্বর্গের কাছাকাছি', 'ন হন্যতে’ ইত্যাদি। ১৯৭৭ সালে তিনি পদ্মশ্রী উপাধি পান।

👆সারসংক্ষেপ-

শব্দার্থ- হাট-সপ্তাহের নির্দিষ্ট দিনে বসা বাজার। দোয়াত- লেখার কালি রাখার পাত্র। হঠাৎ- আকস্মিক। বাতাস- হাওয়া। কোমল- নরম। বারে- দিনে। এলোমেলো- অগোছালো। বল্লে- বলে। ধীরে- আস্তে। গেছি- গিয়েছি। পাড়ি- যাত্রা। ভারী- ভীষণ। ঢেকে- আচ্ছাদিত করে।

👉১.ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখো:

১.১ পশ্চিমবঙ্গে কালবৈশাখী যে ঋতুতে হয় (গ্রীষ্ম বর্ষা শরৎ শীত)।

উত্তর- পশ্চিমবঙ্গে কালবৈশাখী যে ঋতুতে হয় গ্রীষ্ম।

১.২ দিনের যে সময়ে কালবৈশাখী ঝড় আসে (সকাল / দুপুর / বিবেল / রাত)।

উত্তর- দিনের দুপুর কালবৈশাখী ঝড় আসে।

১.৩ যখন ঝড় ওঠে, তখন আকাশ থাকে (কালো /নীল/লাল /সাদা)।

উত্তর- যখন ঝড় ওঠে, তখন আকাশ থাকে কালো।

১.৪ গ্রীষ্মের একটি ফুল হল (গাঁদা /গন্ধরাজ / চাঁপা / পদ্ম)।

উত্তর- গ্রীষ্মের একটি ফুল হল চাঁপা।

 👉২। 'ক' স্তম্ভের সঙ্গে 'খ' স্তম্ভ মিলিয়ে লেখো:

মাঝি

চম্পক

ঝড়

সমুদ্র

সাগর

নাইয়া

চাঁপা

অগোছালো

এলোমেলো

প্রবলহাওয়া

উত্তর- 

মাঝি

নাইয়া

ঝড়

প্রবল হাওয়া

সাগর

সমুদ্র

চাঁপা

চম্পক

এলোমেলো

অগোছালো

 👉৩. 'চেয়ে' ও 'ভারী’ শব্দদুটিকে দুটি আলাদা আলাদা অর্থে বাক্যে ব্যবহার করো :

উত্তর-

'চেয়ে'- ( থেকে)- রিমার চেয়ে সীমা তিন বছরের বড়ো।

'চেয়ে'- ( তাকানো)- মেয়াটির কথা শুনে ছেলেটা অবাক হয়ে চেয়ে রইল।

'ভারী’- ( ভীষণ)- যতির বাবার উপরে ভারী রাগ হয়েছে।

'ভারী’- ( ভালো)- প্রীতির কণ্ঠ ভারী সুন্দর।

👉৪. বিশেষ্য ও বিশেষণ আলাদা করে লেখো:- এলোমেলো বাতাস, চাঁপার বন, কালো জল, কালির দোয়াত, কোমল ঠোঁট।

উত্তর-

বিশেষ্য

বিশেষণ

বাতাস

বন

জল

দোয়াত

ঠোঁট

 

এলোমেলো

চাঁপার

কালো

কালির

কোমল

👉৫. ক্রিয়ার নীচে দাগ দাও:

উত্তর-

৫১. কোথা থেকে বাতাস এল

৫.২ আসলো মাঝি তাড়াতাড়ি।

৫.৩ আমি তোমার মেঝের উপর ঢালি

৫.৪ পালিয়ে গেল অনেক দূরে।

৫.৫ চেয়ে দেখি আকাশখানা এক্কেবারে কালো।

👉৬. কোনটি বেমানান, তার নীচে না দাও:

উত্তর-

৬.১ হাটবার, মাঠের ধার, দুপুরবেলা, ঝড়, কালি

৬.২ কালো আকাশ, বকুলতলা, চাঁপার বন, কালো জল, হাটবার

৬.৩ ছেলে, কালির দোয়াত, মেঝো, ফেলে দেওয়া কালি, মাঠের ধার

৬.৪ আকাশ, বিদ্যুৎ, ঝড়, সাতসমুদ্র, কালির দোয়াত

৬.৫. বাতাস, মাঝি, ঝড়, জল, ঘর।

👉৭. ‘অন্ধকার' শব্দটির মতো ‘ন্ধ’- এর প্রয়োগ আছে, এমন পাঁচটি শব্দ তৈরি করো :

উত্তর-

i)             বন্ধন

ii)           দুর্গন্ধ

iii)         জলন্ধর

iv)          বন্ধ

v)           সিন্ধ

👉৮. এলোমেলো বর্ণগুলিকে সাজিয়ে শব্দ তৈরি করো :

লো লো এ সে, না কা আা শ খা, ড়া ড়ি তা তা, রে ক্কে বা এ, লা কু ত ব ল।

উত্তর-

লো লো এ মে- এলোমেলো।

না কা আা শ খা- আকাশখানা।

ড়া ড়ি তা তা- তাড়াতাড়ি।

রে ক্কে বা এ- এক্কেবারে।

লা কু ত ব ল- বকুলতলা।

👉৯. শূন্যস্থান পূরণ করো :

৯.১ আকাশানা________কালো।

উত্তর- আকাশানা এক্কেবারে কালো।

 ৯.২ আসলো মাঝি_________।

উত্তর- আসলো মাঝি তাড়াতাড়ি

৯.৩ আমার যেন লাগল_______ভালো।

উত্তর- আমার যেন লাগল ভারী ভালো।

৯.৪ হাসল______ ঠোঁট মেলে।

উত্তর- হাসল কোমল ঠোঁট মেলে।

৯.৫. কালির দোয়াত কেমন করে __________।

উত্তর- কালির দোয়াত কেমন করে হঠাৎ দিল ফেলে

👉১০. বাক্য রচনা করো : হাট, ভালো, সময়, পাড়ি, ভীষণ ।

উত্তর-

হাট- আমাদের গ্রামে প্রতি রবিবার হাট বসে।

ভালো- রমেনা খুব ভালো মেয়ে।

সময়- সময় কারো জন্য অপেক্ষা করে না।

পাড়ি- বনিকেরা ব্যবসা- বানিজ্য করতে সাগর পাড়ি দিত।

ভীষণ- রাহুল ভীষণ দুষ্টু ছেলে।

👉১১. বিপরীতার্থক শব্দ লেখো: এলোমেলো, তাড়াতাড়ি, কোমল, জ্বেলে, দূরে।

উত্তর-

এলোমেলো- গুছানো।

তাড়াতাড়ি- ধীর।

কোমল- কঠিন।

জ্বেলে- নিভিয়ে।

দূরে- কাছে।

👉১২. প্রদত্ত সূত্র অনুসারে একটি গল্প তৈরি করো :

তুমি একা- বিরাট মাঠ- আকাশে ঘন মেঘ- গাছে পাতা নড়ছে না- ঝড় এল- প্রবল বৃষ্টি- কোথাও আশ্রয় নিলে- ঝড় থামলে রাতে বাড়ি ফিরলো।

উত্তর-

👉১৩. 'কোমল' ও 'কমল' শব্দযুগলের অর্থপার্থক্য বাক্য রচনা করে বুঝিয়ে দাও :

উত্তর-

কোমল-( নরম)- মেয়েটি খুব কোমল মনের।

কমল- ( পদ্মফুল)- পুকুরে পদ্মফুল ফোটে।

👉১৪. কোনটি কোন শ্রেণির বাক্য লেখো :

১৪.১ ওই এসেছে বড়!

উত্তর- নির্দেশক বাক্য।

১৪.২ ঝড় কারে মা কয়?

উত্তর- প্রশ্নবোধক বাক্য।

১৪.৩ কেমন জানি করল আমার মন!

উত্তর- বিস্ময়সূচক বাক্য।

১৪.৪ চেয়ে দেখি- আকাশখানা এক্কেবারে কালো।

উত্তর- বিবৃতিসূচক বাক্য।

১৪.৫ পালিয়ে গেল অনেক দূরে - সাত সাগরের পার।

উত্তর- নির্দেশক বাক্য

১৫.১ মৈত্রেয়ী দেবীর লেখা দুটি বইয়ের নাম লেখো।

উত্তর- মৈত্রেয়ী দেবীর লেখা দুটি বইয়ের নাম ‘ স্বর্গের কাছাকাছি’ ‘ ন হন্যতে’।

১৫.২ তিনি কত সালে 'পদ্মশ্রী' উপাধি পান?

উত্তর- তিনি ১৯৭৭ সালে 'পদ্মশ্রী' উপাধি পান।

👉১৬. নীচের প্রশ্নগুলির উত্তর নিজের ভাষায় লেখো :

১৬.১ কবিতায় শিশুর দল ছুটে চলে যেতে চেয়েছিল কেন?

উত্তর- ‘ ঝড়’ কবিতায় শিশুর দলের ছুটে যাওয়ার কারণ ছিল তাদের খেলার সময় হঠাৎ করেই এলোমেলো ঝড় আসে। কালোপর্দার মেঘ ঢেকে যায় এক নিমিষে।

১৬.২ দুপুরবেলা চারিদিক অন্ধকার হয়ে গেল কেন?

উত্তর- দুপুরবেলা চারিদিক অন্ধকার হয়ে যাওয়ার কারণ কালোপর্দার ঢেকে যাওয়ার ঝড়ের প্রাদুর্ভাব।

১৬.৩ 'পালিয়ে গেল অনেক দূরে’- কে পালিয়ে গেল? পালিয়ে সে কোথায় গেল?

উত্তর-'পালিয়ে গেল অনেক দূরে’-এখানে ‘ঝড়’ পালিয়ে গেল।

আকাশে ঘুরপাক খেয়ে সাতসমুদ্র পারে সেই ঝড় পালিয়ে গেল।

১৬.৪ ঝড়ের সঙ্গে শিশুর মনে কীসের তুলনা কবিতায় ধরা পড়েছে?

উত্তর- ঝড় এলে যেমন সমস্থ কিছু কালো অন্ধকারে ছেয়ে যায়, তেমনি কল্পনা করা হয়েছে একটি শিশু যেন হঠাৎ করেই মেঝের উপর কালির দোয়াত উল্টে দিল। ঝড়ের আসা আর শিশুর খেলতে খেলতে মেঝেতে কালির দোয়াত ফেলা দুটি একই।

১৬.৫ "ঝড়'-এর বর্ণনা দিতে" ‘মেঘ করে আসা’ আর 'বিদ্যুৎ চমকানোর কথা কবিতার কোন পংক্তিতে ফুটে উঠেছে?

উত্তর-

১৬.৬ ঝড়ের সময় নদী বা সমুদ্রে থাকলে কী ধরনের বিপদ ঘটতে পারে বলে তোমার মনে হয় ?

উত্তর-

১৬.৭ সাতটি সাগরের নাম তোমার শিক্ষকের থেকে জেনে নিয়ে খাতায় লেখো।

উত্তর-

i)             প্রশান্ত মহাসাগর।

ii)           ভারত মহাসাগর।

iii)         আটলান্টিক মহাসাগর।

iv)          আরব সাগর।

v)           বঙ্গোপসাগর।

vi)          উত্তর মহাসাগর( আর্টিক সাগর)।

vii)        দক্ষিন মহাসাগর ( ক্যারিবিয়ান সাগর)।

১৬.৮ কোনো একটি দিনে তোমার ঝড় দেখার কথা বন্ধুকে একটি চিঠি লিখে জানাও।

উত্তর-

১৬.৯ ঝড়ের প্রকৃতির একটি ছবি আঁকো।

উত্তর-


Sajahan Seikh

Sajahan Seikh. From a young age he became very curious about the various animals of the environment and their life cycle. So he has been very interested in reading life science since he was young and he likes it very much, his favorite subject is life science. He is currently an experienced biology teacher.

Post a Comment (0)
Previous Post Next Post