Ki Kore Bujhbo | Ki Kore Bujhbo Class 8 Bengali Questions Answers | কি করে বুঝব অষ্টম শ্রেণী বাংলা প্রশ্ন উত্তর | কি করে বুঝব আশাপূর্ণা দেবী

কি করে বুঝব আশাপূর্ণা দেবী
কি করে বুঝব আশাপূর্ণা দেবী 

সুপ্রিয় শিক্ষার্থীরা আশা করি প্রত্যেকে ভালো আছো এবং সুস্থ আছো। আমাদের "Digital Porasona"-র অনলাইন ক্লাসে তোমাদের স্বাগত। আমাদের পক্ষ থেকে আজকের  বিশেষ নিবেদন অষ্টম শ্রেণীর সাহিত্যমেলা (বাংলা) বিষয়ের আশাপূর্ণা দেবী "রচিত কি করে বুঝব" থেকে অনুশীলনীর সমস্ত প্রশ্নাবলীর উত্তর দেওয়া হল। আশা করি ইহা ছাত্রছাত্রীদের সহযোগিতা করবে... 

WBBSE Class 8 Bengali

Class 8 Bengali Ki Kore Bujhbo Prosno Uttor

Ki Kore Bujhbo Class 8 Bengali Questions Answers

কি করে বুঝব অষ্টম শ্রেণী বাংলা প্রশ্ন উত্তর

কি করে বুঝব আশাপূর্ণা দেবী 

হাতেকলমে

$ads={1}

১.১ আশাপূর্ণা দেবীর লেখা দুটি উপন্যাসের নাম লেখো। 

উত্তরঃ  আশাপূর্ণা দেবীর লেখা দুটি উপন্যাসের নাম হল-'প্রথম প্রতিশ্রুতি' ও 'সুবর্ণলতা', 'বকুলকথা'।

 ১.২ আশাপূর্ণা দেবী তাঁর সাহিত্যকৃতির জন্য কোন কোন্ বিশেষ পুরস্কার লাভ করেন ?

উত্তরঃ আশাপূর্ণা দেবী তাঁর সাহিত্যকৃতির জন্য ‘রবীন্দ্র পুরস্কার’, ‘সাহিত্য আকাদেমি পুরস্কার’, ‘লীলা পুরস্কার’ ও ‘জ্ঞানপীঠ পুরস্কার লাভ করেন।

২ একটি বাক্যে উত্তর দাও :

২.১ বুকু কোথায় বসে খেলা করছিল ?

উত্তরঃ বুকু বাড়ির বাইরের রোয়াকে বসে খেলা করছিল। 

২.২ রিকশা থেকে কারা নামলেন ?

উত্তরঃ  রিকশা থেকে নামলেন দুটি বেজায় মোটাসোটা ভদ্রমহিলা আর বুকুর বয়সেরই একটি ছেলে সম্পর্কে তাঁরা বুকুর মায়ের ছেনুমাসি, বেনুমাসি এবং বেনুমাসির ছেলে ডাম্বল।

২.৩ ডাম্বল আলমারি ভেঙে কার বই নামিয়েছিল ?

উত্তরঃ  ডাম্বল আলমারি ভেঙে বুকুর সেজোকাকার বই নামিয়েছিল।

২.৪ বুকুর মা–র কী কেনা ছিল ?

উত্তরঃ  বুকুর মা-র সিনেমার টিকিট কেনা ছিল। 

২.৫ বুকু আর বুকুর সেজো খুড়িমা অতিথিদের জন্যে কী কী খাবার নিয়ে আসে ?

উত্তরঃ বুকু আর বুকুর সেজো খুড়িমা অতিথিদের জন্য বড়ো বড়ো রাজভোগ, ভালো ভালো সন্দেশ, সিঙাড়া, নিমকি আর চা নিয়ে আসে। 

২.৬ বুকু কোন্ স্কুলে ভরতি হয়েছিল

উত্তরঃ বুকু ‘আদর্শ শিক্ষা প্রতিষ্ঠানে' ভরতি হয়েছিল। 

$ads={2}

৩. নীচের গুলির সংক্ষিপ্ত উত্তর দাও :

৩.১ বুকু খেলতে খেলতে তাকিয়ে অবাক হয়ে যায় কেন?

উত্তরঃ বুকু তাদের বাড়ির বাইরের রোয়াকে বসে খেলছিল। তখনই সে দেখল যে, একটি বিকশা তাদের বাড়ির সামনে এসে থামল আর তা থেকে নামলেন দুজন অত্যন্ত মোটাসোটা ভদ্রমহিলা এবং বুকুর বয়সের একটি মোটা ছেলে।  গাড়ির অতটুকু খোলের মধ্যে এদের জায়গা  কী করে হয়েছিল এই কথা ভেবেই বুকু অবাক হয়েছিল।

৩.২ সিঁড়ি ভেঙে আর উঠতে পারব না বাবা-কারা একথা বলেছেন?তারা সিঁড়ি ভেঙে উঠতে পারবে না কেন?

উত্তরঃ একথা বলেছেন বুকুর মা'র ছেনুমাসি এবং বেণুমাসি।তাঁদের শরীর ছিল খুবই মোটা। তাঁরা উল্লাপাড়ার বাড়ি থেকে বেরিয়ে দুই-তিনবার বাস বদল করে শেষে রিকশায় চেপে ভবানীপুরে পৌঁছে ক্লান্ত হয়ে পড়েছিলেন।

তাই তারা যখন শুনলেন বুকুর মা তিনতলায় ছাদের রান্না ঘরে আছে, তখন সিঁড়ি ভেঙে পরিশ্রম করে তাঁরা ওপরে উঠতে চান না বলে জানিয়েছিলেন।

৩.৩′ও কী! কী কাণ্ড করেছ তুমি—কে কী কাণ্ড করেছে?

উত্তরঃ। বেণুমাসির ছেলে ডাম্বল কে একথা বলেছে বুকু। কারণ সে চেয়ারে গুছিয়ে বসার বদলে একখানা চেয়ার কনুইয়ের ধাক্কায় উলটেছে। টেবিল-ঢাকাটা কুঁচকে টেনে খানিকটা ঝুলিয়ে দিয়েছে।টেবিলের ওপরের খাতাপত্তরগুলো এলোমেলো করেছে। দেয়ালে রাখা আলমারিটার একটা পাল্লা ধরে এমন হ্যাঁচকা টান মেরেছে যে, চাৰিবন্ধ কলটা বন্ধ অবস্থাতেই পাল্লার সঙ্গে খুলে বেরিয়ে এসেছে। সাজানো গোছানো বইয়ের সারি থেকে

কয়েকটা বই নামিয়ে দূদুর ছাই। ছবি নেই বলে বইগুলো মাটিতে ফেলে, সে জানালার ওপর পা দোলাতে শুরু করেছিল।বুকুর সেজোকাকা রাগী মানুষ। তাঁর বইগুলো মাটিতে ছড়ানো দেখে বুকু ডাম্বলকে এই কথা বলেছিল।

৩.৪ বুকু অবাক হয়ে ফ্যালফেলিয়ে মায়ের মুখের দিকে তাকিয়ে ছিল কেন? 

উত্তরঃ। বুকুর মা নির্মলা তাঁর মাসিদের আগমনের সংবাদ পেয়ে নীচে নেমে এসে এসে তাঁদের অভ্যর্থনা শুরু করেছিলেন।মা বলেছিলেন যে মাসিরা বেড়াতে আসায় তিনি খুব খুশি হয়েছেন, মা আরও বলেছিলেন যে তার তো মনে হয়েছিল মাসিরা বুঝি তাকে ভুলেই গেছেন। অথচ একটু আগে তিনি বিরক্ত হয়ে মন্তব্য করেছিলেন অসময়ে লোক আসা তাঁর ভালো লাগে না। অথচ মা তাঁর মাসিদের দেখে বলছে ভালো লাগছে। অল্প সময়ের মধ্যেই মায়ের মুখে এই দুরকম কথা শুনে বুকু অবাক হয়ে মায়ের মুখের দিকে ফ্যালফেলিয়ে তাকিয়েছিল।

$ads={1}

৩.৫ 'ছেলের কথা শুনেই বুকুর মা-র মাথায় বজ্রাঘাত।'—ছেলের কথা শুনে বুকুর মা-র মাথায় বজ্রাঘাত হলো কেন? 

উত্তরঃ। বুকু তার মাকে যখন তাঁর মাসিদের আসার খবর জানায় তখন তিনি বিরক্ত হয়েছিলেন এবং বুকুর সামনেই বলেন যে অসময়ে অতিথি আসা তার একেবারে ভালো লাগে না। অথচ পরে সেই অতিথির সামনে নিজের মনোভাব বদলে সামাজিক ভদ্রতা দেখিয়ে তাদের আসায় খুব খুশি পেয়েছেন তা বলেছিলেন। বুকু এতে আশ্চর্য হয়ে এবং অতিথিদের সামনেই মায়ের বিরক্ত প্রকাশের কথা জানিয়ে দিয়েছিল।অতিথিদের সামনে ছেলের এই কথায় অপদস্থ হয়ে বুকুর মায়ের মাথায় যেন বজ্রাঘাত হয়েছে বলে মনে হয়েছিল। 

৩.৬ ডাম্বলকে ইস্কুলে ভরতি করা হয়নি কেন?

উঃ ডাম্বলের কথা অনুযায়ী তার বাবা হাড়কেল্পন! সাত বছরের ছেলের ইস্কুলের মাইনে সাত টাকা তাঁর কাছে ছিল খুব বেশি, এই টাকা তিনি খরচ করতে পারবেন না। তাই ডাম্বলকে স্কুলে ভরতি করা হয়নি। ডাম্বলের বাবার মতে ছেলের পড়ে দরকার নেই, ছেলে চাষবাস করে খাবে।

৩.৭ কে জানে পাগলা-টাগলা হয়ে যাবে নাকি।'—কার সম্পর্কে এই মন্তব্য করা হয়েছে? এমন সন্দেহের কারণ কী?
উঃ। আশাপূর্ণা দেবীর লেখা 'কী করে বুঝব’ গল্পে বুকু সম্পর্কে এই মন্তব্য করা হয়েছে।
ডাম্বল আলমারি ভেঙে সেজোকাকার বই মাটিতে ফেলে দিয়েছিল। তাই দেখে বুকু বলেছিল যেমন হাতির মতো দেখতে, তেমনি হাতির মতো বুদ্ধি। সেজোকাকা তোমার পিঠের ছাল তুলবেন। এছাড়া সে মায়ের আড়ালে বলা কথাগুলি অতিথিদের সামনে ফাঁস করে দিয়ে মাকে অপদস্থ করেছিল—এইসব কথা বেণুমাসির মুখে শুনে, বুকুর মা অপ্রস্তুত হয়ে পড়েছিলেন এবং পরিস্থিতি সামলে নেওয়ার জন্য তিনি লজ্জা পেয়ে কাঁদো কাঁদো ভাবে মাসিদের বলেন যে ছেলেকে নিয়ে তার অনেক জ্বালা। যেভাবে অপ্রিয় সত্য কথাগুলো সবার সামনে বুকু বাবা মায়ের সম্পর্কে বলে চলেছিল তাতে
তাঁর সম্মান ধুলোয় মিশে যাচ্ছিল। তাই বুকু সম্বন্ধে তার মায়ের সন্দেহ হতে থাকে। তিনি বুঝতেই পারছিলেন না ছেলে পাগল হয়ে যাবে কি না।

$ads={2}


৩.৮ দুজনে মিলে চেঁচান, বল বল কেন ওসব বললি।'—বুকু কেন ওসব বলেছিল?
উঃ। বুকু অতিথিদের সামনে মা-বাবার চরিত্রগুলো তুলে ধরেছিল খোলা মনে, কারণ দুপুরেই তার মা তাকে একশোবার করে বলেছিল—সবসময় সত্যি কথা বলবি, কারো কাছে কিছু লুকোবি না—সেটা বিশ্বাস করেই ছোটো বুকু সরলমনে মায়ের উপদেশ অক্ষরে অক্ষরে পালন করেছিল। সে এই কথাগুলোর ভালোমন্দ কিছুই বুঝতে পারে নি। সে
ভেবেছিল সত্য কথাগুলো বলে দিলে মা বোধহয় খুশি হবে। তাই খুকু ঐসব কথা মাকে বলেছিল।
Newton Hossain

Newton Hossain, the founder of this blog, is a Lecturer of the English Language and also loves to explain Life science and Geography.

Post a Comment (0)
Previous Post Next Post