Model Activity Compilation (Final) 2021 Class 8 Bangla Part 8 | অষ্টম শ্রেণির মডেল অ্যাক্টিভিটি টাস্ক বিষয় বাংলা সমস্ত প্রশ্নের উত্তর

 

Model Activity Compilation (Final) 2021 Class 8 Bangla Part 8
Model Activity Compilation (Final) 2021 Class 8 Bangla Part 8

Model Activity Compilation (Final) 2021 Class 8 Bangla Part 8

Class 8 Bangla Part 8

অষ্টম শ্রেণির মডেল অ্যাক্টিভিটি টাস্ক বিষয় বাংলা সমস্ত প্রশ্নের উত্তর

অষ্টম শ্রেণি মডেল অ্যাক্টিভিটি টাস্ক 
বিষয়- বাংলা
 Part- 8
১. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখো : ১ × ৫ = ৫
১.১  ‘______ বিষয়ে পৃথিবীতে কোনো জাতিই আরবদিগের তুল্য নহে।
(ক) যুদ্ধবিগ্রহ  
(খ) দয়াপ্রদর্শন  
(গ) বৈরসাধন   
(ঘ) আতিথেয়তা
উত্তরঃ আতিথেয়তা।
১.২ ‘আমার কাছে কীরুপ আচরণ প্রত্যাশা করো?? বক্তা হলেন
(ক) সেলুকস    
(খ) সেকেন্দার    
(গ) পুরু    
(ঘ) চন্দ্রগুপ্ত
উত্তরঃ সেকেন্দার।
১.৩ ‘পশ্চিমে কুঁদরুর তরকারি দিয়ে ঠেকুয়া খায়।’ – টেনিদাকে একথা বলেছে
(ক) হাবুল সেন   
(খ) ক্যাবলা   
(গ) প্যালা    
(ঘ) ভণ্টা
উত্তরঃ ক্যাবলা।
১.৪ মাইকেল মধুসূদন দত্ত যেই জাহাজ থেকে তাঁর বন্ধু গৌরদাস বসাককে চিঠি লিখেছিলেন, সেটির নাম
(ক) ভার্সাই     
(খ) সীলোন     
(গ) মলটা     
(ঘ) টাইটানিক
উত্তরঃ সীলোন।
১.৫ কবি মৃদুল দাশগুপ্তের প্রথম কাব্যগ্রন্থ
(ক) এভাবে কাঁদে না  
(খ) সূর্যাস্তে নির্মিত গৃহ  
(গ) জলপাই কাঠের এসরাজ  
(ঘ) ঝিকিমিকি ঝিরিঝিরি
উত্তরঃ (গ) জলপাই কাঠের এসরাজ।
২. নীচের প্রশ্নগুলির সংক্ষিপ্ত উত্তর দাও : ২ x ১০ = ২০

২.১ ‘মান্ধাতারই আমল থেকে চলে আসছে এমনি রকম? কোন প্রসঙ্গে কবি একথা বলেছেন?

উত্তরঃ মান্ধাতার আমল অর্থাৎ প্রাচীন কাল।  পৃথিবীতে সকল মানুষ সমান নয়, বিভিন্ন মানুষের মানসিকতা বিভিন্ন রকমের। তাই  প্রতিটি মানুষ সবার কাছে যেমন প্রিয় নয় তেমন অন্য সকলকে সমান ভাবে গ্রহণ করতে পারে না  এবং এই জিনিসটি মান্ধাতার আমল থেকে চলে আসছে। এই প্রসঙ্গেই ‘বোঝাপড়া’ কবিতায় কবি আলোচ্য উক্তিটি করেছেন।

২.২ ‘আমা অপেক্ষা আপনকার ঘোরতর বিপক্ষ আর নাই।’ – বক্তার একথা বলার কারণ কী?

উত্তরঃ ‘অদ্ভুত আতিথেয়তা’ রচনায় আলোচ্য অংশের বক্তা  আরব সেনাপতি। আরব সেনাপতি ও মুর সেনাপতির কথোপকথনকালে যখন তারা তাদের পূর্বপুরুষের বীরত্ব ও সাহসের কথা বর্ণনা করছিলেন তখন আরব সেনাপতি জানতে পারেন যে মুর সেনাপতিই তার পিতার হত্যাকারী। এই প্রসঙ্গেই আরব সেনাপতি মুর সেনাপতিকে আলোচ্য কথাটি বলেছিলেন।

২.৩ ‘আন্টিগোস। তোমার এই ঔদ্ধত্যের জন্য তোমায় আমার সাম্রাজ্য থেকে নির্বাসিত করলাম।’ আন্টিগোনস কোন ঔদ্ধত্য দেখিয়েছে?

উত্তরঃ চন্দ্রগুপ্ত নাট্যাংশে গ্রিক সম্রাট ও সেলুকাসের কথোপকথন সময়কালে আন্টিগোনস গুপ্তচর সন্দেহে চন্দ্রগুপ্তকে সেখানে হাজির করেন  এবং জানতে পারেন সেনাপতি সেলুকাস চন্দ্রগুপ্তকে যুদ্ধকৌশল ও রণশিক্ষা দিয়েছিলেন। এই বিষয়ে সেলুকাস ও আন্টিগোনসের মধ্যে বচসা ও বিতর্কের সৃষ্টি হয় এবং সম্রাট সেকেন্দারের সামনে আন্টিগোনস সেলুকাসের উপর তারোয়াল নিক্ষেপ করেছিল। আন্টিগোনসের এই ঔদ্ধত্যের কথাই আলোচ্য অংশে  বলা হয়েছে ।

২.৪ ‘তোদের মতো উল্লুকের সঙ্গে পিকনিকের আলোচনাও ঝকমারি! – কোন কথা প্রসঙ্গে টেনিদা এমন মন্তব্য করেছিল?

উত্তরঃ বনভোজন গল্পে  পিকনিকের মেনু তৈরীর সময় হাবুল সেন, ক্যাবলা, প্যালা ও টেনিদার মধ্যে কথা চলছিল।পোলাও,ডিমের ডালনা, রুই মাছের কালিয়া, মাংসের কোর্মা, মুর্গ মুসল্লম ইত্যাদি খাবারের সাথে কথক জুড়েছিল আলু ভাজা, শুক্তো, চচ্চড়ি, কুমড়ো আবার ক্যাবলা মেনুতে কুঁদরুর তরকারি দিয়ে ঠেকুয়া যোগ করার কথা বলেছিল।উক্ত সুস্বাদু খাবারগুলোর পাশে এই খাবারগুলো টেনিদার পছন্দ হয়নি বলে টেনিদা উক্ত মন্তব্যটি করেছিল।

২.৫ ‘কৌতূহলী দুই চোখ মেলে অবাক দৃষ্টিতে দেখে’ – চড়ুইপাখির চোখে কৌতূহল কেন?

উত্তরঃ‘একটি চড়ুই পাখি’ কবিতায় চড়ুই পাখি কৌতূহলী কারণ  সাধারনত অট্টালিকা মানুষের কোলাহল হয় কিন্তু কবির বাড়িটি নির্জন ছিল। এই বাড়ির শূন্যতা তাকে অবাক করে তোলে। আধুনিক জীবনের নিঃসঙ্গতা যেন বিরাজ করছে কবির ঘরটিতে। তাই চড়ুইটি দুই চোখ মেলে অবাক দৃষ্টিতে দেখে আর  ভাবে কবির অনুপস্থতিতে বিধাতার দয়ায় বাড়িটি ও সবকিছু একদিন তার হয়ে যাবে।

২.৬ ‘ছেলের কথা শুনেই বুকুর মা-র মাথায় বজ্রঘাত।’ – বুকুর কোন কথায় তার মা অতিথিদের সামনে অস্বস্তিতে পড়লেন?

উত্তরঃ আশাপূর্ণা দেবী রচিত “কি করে বুঝবো” গল্প থেকে আলোচ্য কথা বলি নেওয়া হয়েছে।
বুকুর বাবা মা বুকুকে  শিক্ষা দিয়েছেন যে কখনো মিথ্যা কথা না বলতে , কোনো কথা গোপন না করতে । বুকু সেই মত কাজ করেছে। ছেনু মাসীরা তাদের বাড়িতে আসাতে বাবা বিরক্ত হলে বুকু তাদের সামনেই কথাটি বলে দেয়। কারণ ছয় বছরের  শিশুটি জানে না কোন কথা বলতে নেই।  তাকে যেটা শেখানো হয়েছে  সেটাই বলেছে। বুকুর এই সত্যি কথা বলাতে তার মা অতিথিদের সামনে অস্বস্তিতে পড়েছেন।

২.৭ ‘রমেশ অবাক হইয়া কহিল, ব্যাপার কী?’ – উত্তরে চাষিরা কী বলেছিল?

উত্তরঃ মুষলধারে বৃষ্টির পর কুড়ি জন অসহায় কৃষক এসে কেঁদে পড়ল। কান্না শুনে রমেশ জিজ্ঞেস করেছিলেন ব্যাপার কি? তখন চাষিরা জানাই তাদের একশো বিঘার মাঠ জলে ডুবে গেছে, জল বার না করলে সব ধান নষ্ট হয়ে যাবে এবং অনাহারে তাদের মরতে হবে।

২.৮ ‘গাছের জীবন মানুষের জীবনের ছায়ামাত্র।’ – লেখকের এমন মন্তব্যের কারণ কী?

উত্তরঃ গাছের কথা প্রবন্ধে জগদীশচন্দ্র বসু  গাছপালা কে ভালবাসতে শিখে তিনি অনুভব করেন যে, মানুষের মতোই গাছেরাও আহার করে, বড় হয়, মানুষের মতো তাদেরও অভাব, দুঃখ কষ্ট আছে, জীবনধারণের জন্য তারাও ব্যস্ত আছে এমনকি মানুষের মায়ের মতোই প্রয়োজনের সন্তানের জন্য জীবন ত্যাগও গাছের মধ্যে দেখা গেছে। এগুলি অনুভব করেই লেখক আলোচ্য মন্তব্যটি করেছেন। 

২.৯ ‘তবু নেই, সে তো নেই, নেই রে’ – কী না থাকার যন্ত্রণা পঙ্ক্তিটিতে মর্মরিত হয়ে উঠেছে?

উত্তরঃ বুদ্ধদেব বসু রচিত হাওয়ার গান কবিতায় কবি জানিয়েছেন হাওয়া নিজের বাসস্থানের খোঁজে সারা  পৃথিবীময় ঘুরে বেড়ায়, কিন্তু কোথাও তার নিজের বাসস্থান খুঁজে পায় না। এখানে হওয়ার নিজস্ব বাসভূমি বা ভিটেমাটি না থাকার যন্ত্রণায় করুন চিত্র  পরিস্ফুট হয়েছে ।

২.১০ ‘ছন্দহীন বুনো চালতার’ ‘বুনো চালতা’কে ছন্দহীন বলা হয়েছে কেন?

উত্তরঃ কবি জীবনানন্দ দাশ রচিত ‘পাড়াগাঁর দু-পহর ভালোবাসি কবিতায় বুনো চালতার গাছকে দ্বন্দ্বহীন শান্ত প্রিয় বলেছেন, কারণ বুনো চালতা গাছ বহুদিন ধরে একই রকম ভাবে স্থির অবস্থায় তার শাখা-প্রশাখা গুলি নত করে আছে। এই গাছে বহুদিন যাবত কোন চঞ্চলতা  লক্ষ করা যায়নি।৩. নীচের প্রশ্নগুলির উত্তর নিজের ভাষায় লেখো : ৫ x ২ = ১০

৩.১ ‘পরবাসী’ কবিতায় শেষ চারটি পঙ্ক্তিতে কবির প্রশ্নবাচক বাক্য ব্যবহার করার তাৎপর্য বিশ্লেষণ করো।

উত্তরঃ  'বিষ্ণু দে' র লেখা ‘পরবাসী’ কবিতার শেষের স্তবকের চারটি পঙক্তিতে কবি জিজ্ঞাসচিহ্ন ব্যবহার করেছেন। কবি বলেছেন- মানুষের এই অসহায়তার কারণ কী, প্রকৃতি জগতকে কেন ছোটো করে দেখা হয়, কেন মানুষ মৌন হয়ে আছে। বাসস্থান নির্মাণের আশায় মানুষের এক স্থান থেকে অন্য স্থানে  গমন এর কথা এবং শেষে কবি নিজেকেই পরবাসী  বলেছেন তিনি কবে নিজের  একটি বসবাসের ভিটেমাটি পাবেন। এই  প্রশ্নের উত্তর কবির জানা থাকলেও তিনি প্রশ্ন করেছেন। এর মধ্য দিয়ে কবির প্রতিবাদী মনোভাব এর প্রকাশ পেয়েছে।

৩.২ ‘আজ সকালে মনে পড়ল একটি গল্প’— গল্পটি বিবৃত করো।

উত্তরঃ  গল্পটি  নাটোরে বাংলা ভাষার প্রচলনের জন্য একটি প্রাদেশিক সম্মেলন এর। নাটোরের মহারাজার নিমন্ত্রণে লেখক অবনীন্দ্রনাথ, তাঁর কাকা রবীন্দ্রনাথ ও  গিয়েছিলেন সেখানে। সম্মেলন শুরু হলে অবনীন্দ্রনাথ ও তাঁর সঙ্গীরা বাংলা ভাষায় সম্মেলন করতে চাইলে ইংরেজি ভাষায় বক্তৃতা প্রত্যাখ্যান করেন। শেষে লালমোহন ঘোষ বাংলা ভাষায় বক্তৃতা দেন এবং বাংলা ভাষার লড়াই  শেষ হয়।
৪. নির্দেশ অনুসারে উত্তর দাও :

৪.১ দল বিশ্লেষণ করে দল চিহ্নিত করো : ১ x ৫=৫

ইস্টিশান, বাগুইআটি, দর্শনমাত্র, ক্ষিপ্রহস্ত, অদ্ভুতরকম
উত্তরঃ 
ইস্টিশান:- ইস্ – টি – শন্ (রুদ্ধ দল – মুক্ত দল – রুদ্ধ দল)
বাগুইআটি:- বা – গুই  – আ – টি(মুক্ত দল- রুদ্ধ দল-মুক্ত দল-যুক্ত দল)
দর্শনমাত্র: - দর্ -শন্- মাত্- র(রুদ্ধ দল- রুদ্ধ দল- রুদ্ধ দল- মুক্ত দল)
ক্ষিপ্রহস্ত:- ক্ষিপ্ – রো – হস্ – তো (রুদ্ধ দল -যুক্ত দল -রুদ্ধ দল-মুক্ত দল)
অদ্ভুতরকম:- অদ্ – ভুত্ – র – কম্( রুদ্ধ দল-রুদ্ধ দল-মুক্ত দল-রুদ্ধ দল)
৪.২ উদাহরণ দাও : ১ x ৫=৫

মধ্যস্বরাগম, স্বরভক্তি, অঃস্থ য়-শ্রুতি, অন্ত্যস্বরলোপ, অন্যোন্য স্বরসংগতি

উত্তরঃ
মধ্যস্বরাগম- বয়ন > বয়ান, নয়ন > নয়ান
স্বরভক্তি – ধর্ম > ধরম, ভক্তি > ভকতি 
অন্তঃস্থ-য় শ্রুতি- মেয়ে > মাইয়া, আজি > আইজ
অন্ত্যস্বরলোপ-রাম > রাম্ , ভাত > ভাত্ , মান > মান্ 
অন্যোন্য স্বরসংগতি- রামু > রেমো, দাশু > দেশো

৫. বন্যার প্রকোপে গ্রামের বহু কৃষিজমি নদীর গ্রাসে হারিয়ে যাচ্ছে নদীর পাড়গুলির স্থায়ী রক্ষণাবেক্ষণ প্রয়োজন। এ – বিষয়ে সংবাদপত্রের সম্পাদকের কাছে একটি চিঠি লেখো। ৫

উত্তরঃ
মাননীয়
 সম্পাদক মহাশয় সমীপেষু,
আনন্দ বাজার পত্রিকা
৭, প্রফুল্ল চন্দ্র স্ট্রীট,
কোলকাতা ৭০০০০১
(বিষয়- বন্যার প্রকোপে  কৃষিজমি নদীর গ্রাসে হারিয়ে যাওয়ায়  সমস্যা।) 
বিনীত নিবেদন,
আমি বীরভূম জেলার অন্তর্গত বাউটিয়া গ্রামাঞ্চলের বাসিন্দা। এই গ্রামের পাশ দিয়ে বয়ে গেছে ব্রাহ্মণী নদী। বন্যার সময় নদীটি বেশ ভয়াবহ রূপ ধারণ করে। নদীটির পাড় কংক্রিট বাঁধানো না হওয়ায় প্রবল বর্ষণে নদীর দুই পাড় ভেঙে বিস্তীর্ণ অঞ্চলের কৃষিজমিকে প্লাবিত করে। নষ্ট হয়ে যায়  জমির ফসল এবং বন্যা পরবর্তী সময়ে জমিগুলো আর চাষের উপযুক্ত থাকেনা। প্রতিবছর এই পরিস্থিতির সৃষ্টি হওয়ায় সাধারণ মানুষ দুঃখ দুর্দশার শিকার হয়ে থাকে। নদীপাড়ে কংক্রিটের স্থায়ী বাঁধ নির্মাণের জন্য স্থানীয় পঞ্চায়েতে জানানো হলে কোনো আশানুরূপ পদক্ষেপ নেওয়া হয়নি।তাই আপনাদের সহযোগিতা কামনা করি। আপনার নিকট বিনীত অনুরোধ উক্ত বিষয়টির জন্য সরকারের দৃষ্টি আকর্ষন করলে কৃতজ্ঞ থাকিব।

ধন্যবাদান্তে
আরমান হোসেন

 Link For All Subject 




 Link  For Previous Part 



Sajahan Seikh

Sajahan Seikh. From a young age he became very curious about the various animals of the environment and their life cycle. So he has been very interested in reading life science since he was young and he likes it very much, his favorite subject is life science. He is currently an experienced biology teacher.

Post a Comment (0)
Previous Post Next Post