![]() |
মডেল অ্যাক্টিভিটি টাস্ক |
প্রিয় শিক্ষার্থীরা, তোমরা খুব ভালোই আছো। পশ্চিমবঙ্গ শিক্ষা পর্ষদ শ্রেণীভিত্তিক মডেল অ্যাক্টিভিটি টাস্ক সপ্তম শ্রেণির বাংলা New Model Activity Task Class 7 Bengali এর প্রশ্ন-পত্র বিতরণ করেছে। হোম টাক্স হিসেবে উত্তর লিখে তোমাদের নিজ নিজ বিদ্যালয় জমা দিতে হবে। আমরা তোমাদের পাশে বন্ধুর মতো হাজির হয়ে সপ্তম শ্রেণির বাংলা মডেল অ্যাক্টিভিটি টাস্ক এর সমাধান করে দিলাম । আশা করি তোমরা উপকৃত হবে।
Digital Porasona -এর Online Educational Platform- এর সকলকে সু-স্বাগতম। আমাদের এখানে তোমরা পাবে নার্সারি থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত সকল বিষয়ের অধ্যায়ভিত্তিক ও অনুশীলনীর খুঁটিনাটি ব্যাখ্যা ও আলোচনা। তাছাড়া বাংলা ব্যাকরণ ও English Grammar এর সুস্পষ্ট, সহজ-সরল আলোচনা।
আজকের পোষ্টে আমরা 2021 এর Model Activity Task Class 7 এর বাংলা এর যথাযথ সমাধান নিয়ে আলোচনা করেছি। আগামীতে আমরা পরবর্তী Model Activity Task -এর সমাধান নিয়ে হাজির হবো। তবে এসো আমরা আজকের বিষয়ে প্রবেশ করি।
New Model Activity Task Bengali Class 7
সপ্তম শ্রেণীর বাংলা
১. ঠিক উত্তরটি বেছে নিয়ে লিখোঃ
১.১ পাগলা গনেশ গল্প গণেশের বয়স
(ক) একশো বছর
(খ) দেড়শো
বছর
(গ) একশো
পঁচাত্তর বছর
(ঘ) দুশো বছর
উত্তর- (ঘ) দুশো বছর
১.২ ‘কোকনদ’ হলো
(ক) শ্বেত
পদ্ম
(খ) রক্তপদ্ম
(গ) নীল পদ্ম
(ঘ) হলুদ পদ্ম
উত্তর- (খ) রক্তপদ্ম
১.৩ ‘পাখি সব করে রব রাতি পোহাইল’-কবিতাটির
রচয়িতা
(ক) আশরাফ
সিদ্দিকী
(খ) ইশ্বরচন্দ্র
বিদ্যাসাগর
(গ) মদনমোহন
তর্কালঙ্কার
(ঘ) যোগীন্দ্রনাথ
সরকার
উত্তর- (গ) মদনমোহন তর্কালঙ্কার
১.৪ শ্রদ্ধেয় রামানন্দ চট্টোপাধ্যায় এর
সঙ্গে রামকিঙ্কর বেইজ এর পরিচয় হয়
(ক)
মেদিনীপুরে
(খ) বীরভূমে
(গ) বাঁকুড়ায়
(ঘ) কলকাতায়
উত্তর- (গ) বাঁকুড়ায়
১.৫ খোকনের বাড়ির সামনেই ছিল একটি
(ক) বটগাছ
(খ) ইউক্যালিপটাস
(গ) নারকেল
গাছ
(ঘ) বকুল গাছ
উত্তর- (খ) ইউক্যালিপটাস
২. খুব সংক্ষেপে নিচের প্রশ্নগুলির উত্তর দাও:
২.১ ‘তা আপনার কবিতা শুনছেই বা কে আর পড়ছেই বা কে’ -এক কথায় উত্তরে শ্রোতা কি বলেছিলেন ?
উত্তর- শীর্ষেন্দু
মুখোপাধ্যায়ের পাগলা গনেশ গল্পে উদ্ধৃত অংশটিতে দুজন ভেলায় চড়ে এসে গণেশ কে
কথাটি বলেছিল।
গণেশ উত্তরে
বলেছিল যে তার লেখা কবিতা প্রকৃতি শুনছে, বাতাস শুনছে, আকাশ শুনছে, কবিতার পাতা সে
বাতাসে ভাসিয়ে দিচ্ছে। যদি কেউ সেই পাতা কুড়িয়ে পায় আর পড়তে ইচ্ছে হয় তো
পড়বে।
২.২ “My Native Land Good night”- উদ্ধৃতিটি
কার রচনা থেকে নেওয়া হয়েছে ?
উত্তর- উদ্ধৃতিটি
কবি বায়রনের রচনা থেকে নেওয়া হয়েছে।
২.৩ ‘একুশের কবিতায়’- কোন কোন গানের সুরের
প্রসঙ্গ রয়েছে ?
উত্তর- একুশের কবিতায় সারি,
জারি, ভাটিয়ালি, মুর্শিদি ইত্যাদি সুরের প্রসঙ্গ রয়েছে।
২.৪ ‘অত বড় একজন শিল্পীর কাছে শিক্ষা লাভ
করেছি, আমার সৌভাগ্য’।- কার স্মৃতিচারণায় কথক একথা বলেছেন ?
উত্তর- আত্মকথা গল্পের লেখক
রামকিঙ্কর বেইজ নন্দলাল বসুকে অসীম শ্রদ্ধা করতেন। এত বড় শিল্পীর সান্নিধ্য লাভ
তার অতিরিক্ত পাওনা এবং সৌভাগ্য বলে তিনি মনে করতেন। তাই লেখক নন্দলাল বসুর
স্মৃতিচারণ করতে গিয়ে একথা বলেছেন।
২.৫ ‘খোকন অবাক হয়ে গেল’- কোন কথা শুনে খোকন
অবাক হলো ?
উত্তর- ‘খোকনের প্রথম আঁকা ছবি’ দেখে তার বাবার একজন
চিত্রকর বন্ধু প্রথমে বাহবা দিলেও পরে যখন জিজ্ঞাসা করেন, খোকনের নিজের আঁকা ছবি
কোথায় তখন খোকন অবাক হলো।
৩. নিচের প্রশ্নগুলির উত্তর নিজের ভাষায় লেখোঃ
৩.১ ‘জীবন হবে পদ্যময়’- জীবন কিভাবে পদ্যময়
হয়ে উঠবে বলে কবি মনে করেন ?
উত্তর - কবি অজিত দত্তের ‘ছন্দে
শুধু কান রাখো’ কবিতা থেকে উদ্ধৃত অংশটি নেয়া হয়েছে। জীবন ও জগৎ ছন্দময়।
সর্বত্রই ছন্দ বিরাজমান। বস্তুজগতের ছন্দ যদি জীবনের প্রতিটি কাজে অনুভব করা যায়
তবে জীবন হয়ে উঠবে সহজ ও সুন্দর। কবিতা বা পদ্ম হল মধুর। জীবনে আনন্দ আসলে মধুর
কবিতা লেখা সহজ হয়ে ওঠে। তাই মন দিয়ে কান পেতে প্রকৃতির সকল উপাদান থেকে ছন্দের
স্বাদ অনুভব করতে হবে। এইভাবে জীবনে ছন্দের অনুভূতি সৃষ্টি করতে পারলে জীবনে মজা
অর্থাৎ আনন্দ আসবে। আর আনন্দের আগমনেই জীবন পদ্যময় হয়ে উঠবে।
৩.২ ‘অমর করিয়া বর দেহ দাসে, সুবরাদে।–‘সুবরাদে’
শব্দের অর্থ কী ? কবি তাঁর কাছে
অমরতার প্রত্যাশী কেন ?
উত্তর- উদ্ধৃত
অংশটি বঙ্গভূমির প্রতি কবিতাটি কবি মাইকেল মধুসূদন দত্তের লেখা থেকে নেওয়া
হয়েছে।
‘সুবরাদে’ শব্দের অর্থ হলো- ‘সুবরদা
‘- র সম্মোধন রূপ, সু বর দেন যিনি, বরদাত্রী।
কবি দেশমাতৃকার কাছে তাঁর মনোগত
অভিপ্রায় ব্যক্ত করেছেন। কবি বলেছেন- তিনি যদিও যথেষ্ট গুণের অধিকারী নন তবুও অমরতার
প্রতি তাঁর আসক্তি আছে। সেই অমরতা হল- লোকে যেন তাঁকে না ভোলে, মনের মন্দিরে তাঁকে
ধরে রাখে এবং স্মরণ করে।
৩.৩ ‘সেই তো আমার পরম পুলক ‘ আঁকা, লেখা কবিতায় কবি কখন পুলকিত হন ?
উত্তর - আমার বলতে কবি নিজেকেই
বুঝিয়েছেন। এক্ষেত্রে তাঁর পুলকিত হওয়ার কারণ হল, ছবি এঁকে ছড়া লিখে তিনি তাঁর
দর্শক ও পাঠকের সঙ্গে সত্যকার যোগসুত্র গড়ে তুলতে পেরেছেন।
৩.৪ ‘কুতুব মিনারের কথা’ রচনাংশ অনুসরণে কুতুব মিনারের নির্মাণ শৈলীর
বিশিষ্টতা আলোচনা করো।
উত্তর- কুতুবমিনারই পৃথিবীর
সর্বশ্রেষ্ঠ মিনার। এই সর্বশ্রেষ্ঠ মিনারের শিরোপা পাওয়ার পেছনে কতগুলি বৈশিষ্ট্য
আছে সেগুলি হল-
১) কুতুব
সোজা বা খাড়া স্তম্ভ। এমন স্তম্ভের সৌন্দর্য সৃষ্টি করা কঠিনই কিন্তু এক্ষেত্রে
শিল্পীরা চরমভাবে সফল হয়েছেন। স্তম্ভটিকে কয়েকটি তলায় বিভক্ত করে এবং যথাসাধ্য
সামঞ্জস্য রেখে প্রতিতলায় তাকে একটু করে ছোটো করে, গুটিকতক ব্যালকনি লাগিয়ে
মিনারটির সৌন্দর্য বৃদ্ধি করা হয়েছে।
২) পাঁচতলাবিশিষ্ট
এই মিনারটির প্রথম তলায় ‘বাঁশি’ ও ‘কোণ’ এর পরপর সাজানো নকশা।
৩) দ্বিতীয় তলাতে আছে শুধু
বাঁশি, আর তৃতীয় তলাতে শুধু কোণ, এর চতুর্থ ও পঞ্চম তলা বজ্রাঘাতে বিনষ্ট হয়ে
যাওয়ায় তার শিল্পকর্ম সম্পর্কে বিশেষ জানা যায় না।
৪) সমগ্র মিনারটি লাল বেলে-
পাথর দিয়ে নির্মিত এই মিনারকে ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে ঘোষণা
করেছেন।
৫) মিনারটি
সৃজনের ক্ষেত্রে শিল্পীদের প্রদর্শন বা সামঞ্জস্য ধারণা ছিল লক্ষ্য করার মতো। এতে
স্থাপত্যরীতির হিন্দু মুসলমান উভয় স্থাপত্যধারায় মিশ্রণ লক্ষ্য করা যায়।
৪. নির্দেশ অনুসারে উত্তর দাও:
৪.১ ‘ খাঁটি দেশি শব্দ’ বলতে কী বোঝো ?
উত্তর- বাংলা
শব্দ ভান্ডারে গৃহীত সবথেকে প্রাচীন শব্দাবলী হল অস্ট্রিক, দ্রাবিড়, মঙ্গোলয়েড। এগুলিকে একমাত্র খাঁটি দেশি শব্দ
বলতে বুঝি।
উদাহরণ- ঢোল,
বাদুর, ঢেঁকি কুলা, মাঠ ইত্যাদি।
৪.২ ‘ তদ্ভব শব্দ’ কিভাবে গড়ে উঠেছে ?
উত্তর- ‘তদ্ভব’ শব্দটিকে
বিশ্লেষণ করলে পাওয়া যায় তদ+ ভব। ‘তদ’ বলতে বোঝায় সংস্কৃত এবং ‘ভব’ বলতে বোঝায় জাত
বা উৎপন্ন, অর্থাৎ সংস্কৃত থেকে জাত।
৪.৩ অর্ধ-তৎসম- ভগ্ন- তৎসম শব্দের দুটি উদাহরণ
দাও।
উত্তর- অর্ধ- তৎসম উদাহরণ হল-
শ্রী > ছিরি
গ্রাম > গেরাম
৪.৪ ‘ বাঙালি পদবীর ইংরেজি ধরনের উচ্চারণে
হ্রস্বস্বরচিহ্ন হবে।‘ উদাহরণ দাও।
উত্তর- ব্যানার্জি( ব্যানার্জী
হবে না)
৫. পত্র রচনা করোঃ
৫.১ তোমাদের অঞ্চলে একটি পাঠাগার স্থাপনের
অনুরোধ জানিয়ে ব্লক উন্নয়ন আধিকারিকের কাছে একটি আবেদন পত্র লেখঃ
উত্তর-
প্রতি
ব্লক উন্নয়ন আধিকারিক
রামপুরহাট ১নং পঞ্চায়েত সমিতি
রামপুরহাট, বীরভূম।
(বিষয় : পাঠাগার স্থাপনের জন্য আবেদন পত্র ।)
মহাশয় /মহাশয়া,
সবিনয় নিবেদন এই যে, আমরা বীরভূম জেলার
অধীনস্থ আপনার রামপুরহাট ১নং পঞ্চায়েত সমিতির অন্তর্গত আয়াস গ্রামের স্থায়ী বাসিন্দা
। আমাদের গ্রামের লোকসংখ্যা তিন হাজারের বেশি। গ্রামে শিক্ষিত লোকের সংখ্যা প্রায় ৭০
শতাংশ । শিক্ষার দিক থেকে এই গ্রামটি অন্যান্য
গ্রাম থেকে অনেক এগিয়ে আছে। তাছাড়া এই গ্রামে
একটি মাধ্যমিক বিদ্যালয়, দুটি প্রাথমিক বিদ্যালয়, একটি ডাকঘর, একটি ব্যাংক, একটা পঞ্চায়েত,
একটি জুনিয়র হাই মাদ্রাসা এবং বিভিন্ন প্রতিষ্ঠান
রয়েছে। বর্তমানে এ পরিবেশে আমাদের গ্রামে একটি সাধারণ পাঠাগারের খুবই প্রয়োজন। আমি
মনে করি পাঠাগার একটি জাতির সভ্যতা ও উন্নতির মাপকাঠি। পাঠাগার সব শ্রেণির শিক্ষিত
মানুষের প্রয়োজন মেটাবে ও মনে আনন্দের খোরাক যোগাবে । তাছাড়া পাঠাগারের বিভিন্ন বইয়ের
সম্ভার বয়স্ক ব্যক্তিদের একাকীত্ব কাটাবে এবং এখানে উপস্থিত হলে নবীন ও প্রবীণের মেলবন্ধন
ঘটবে যা আজকের যুগে বড়ই অপ্রতুল।
অতএব, বিষয়টি গভীর সহানুভূতির সাথে বিবেচনা করে গ্রামে একটি সাধারণ পাঠাগার স্থাপনের জন্য একান্ত অনুরোধ জানাচ্ছি।
আয়াস গ্রামবাসীর পক্ষে-
মেহেমুদ আলি
৫.২ বিদ্যালয়ের বার্ষিক পত্রিকা প্রকাশের
আবেদন জানিয়ে শিক্ষকের কাছে একটি চিঠি লেখো।
উত্তর-
প্রধান শিক্ষক মহাশয়
আয়াস উচ্চ বিদ্যালয়
আয়াস, বীরভূম
(বিষয়: বার্ষিক
পত্রিকা প্রকাশের জন্য আবেদন পত্র)
মহাশয়/ মহাশয়া,
সবিনয় বিনীত নিবেদন
এই যে, আমি আপনার বিদ্যালয়ের ৮ম শ্রেণির একজন নিয়মিত ছাত্র। আমরা সমস্ত শিক্ষার্থীদের
নিয়ে আলোচনা করে উপলব্ধি করছি যে বিদ্যালয়ের পক্ষ থেকে বার্ষিক পত্রিকা প্রকাশ করা
হোক এবং এ বিষয়ে সু পরামর্শ ও অনুমতি প্রদান হেতু বিদ্যালয়ের সমস্ত শিক্ষার্থীগনের স্বাক্ষর সহ এক
অনুমতি চেয়ে পত্র পেশ করছি।আপনি অবশ্যই অবগত যে বিদ্যালয় পত্রিকার মাধ্যমে কবি প্রতিভা
ও লেখনীর বহিঃপ্রকাশ ঘটবে। শিশু-কিশোর শিক্ষার্থীদের সৃজনশীল প্রতিভার বিকাশ ঘটবে।
ইহা ছাত্রছাত্রীদের কল্পনা শক্তি বৃদ্ধিতে
অনুপ্রেরণা যোগাবে। প্রকৃতির সৌন্দর্যের প্রতি শিক্ষার্থীদের অন্তর্দৃষ্টির বহিঃপ্রকাশ
ঘটবে। যা বিদ্যালয়ের পক্ষে ও জাতির পক্ষে লাভজনক।
অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন বিষয়টি বিবেচনা করে শিক্ষার্থীদের এই মহৎ উদ্দেশ্যকে বাস্তবায়ন রূপ দিতে উক্ত অনুমতি প্রদান করলে বাধিত থাকবো।
বিনীত নিবেদক-
গোলাম মোস্তফা
আমাদের পোস্ট টি মনোযোগ সহকারে পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ। এই পোষ্টটি সহপাঠীদের মাঝে শেয়ার করে তাদেরকেও দেখার সুযোগ করে দাও। উপরিক্তি কোন প্রশ্নোত্তরে সমস্যা থাকলে আমাদের Comment Section-এ অবশ্যই জানাও। আমরা তা সমাধানে সদা তৎপর ও সচেষ্ট থাকব, ধন্যবাদ।