Deoyaler Chhobi Prochalito Golpo Class 3 Part 1| দেওয়ালের ছবি প্রচলিত গল্প বাংলা তৃতীয় শ্রেণি প্রথম পর্ব

Deoyaler Chhobi Prochalito Golpo Class 3 Part 1
Deoyaler Chhobi Prochalito Golpo Class 3 Part 1

Deoyaler Chhobi Prochalito Golpo Class 3 Part 1

দেওয়ালের ছবি প্রচলিত গল্প অনেক অনেক বছর আগে সেই সময় আমাদের দেশে অনেক অনেক ঘন বন ছিল।সেই সময় বনের ফল ফুল মুল ও বনের পশু শিকার করে জীবন কাটাতও আর খুব সুখে বসবাস করত.
এক খুব সাহসী শিকারি বনের ধারে গ্রামে বসবাস করত। সে সব সময় হাতে তীর, ধনু্‌ এবং গুলতি নিয়ে থাকতো কিবা দিন কিবা রাত।শিকারি সকাল বেলায় বাড়ি থেকে বেরিয়ে যেত এবং সারাদিন শিকার করত সে বনের ফলমূল ও পাখি শিকার করে বনের মধ্যে রান্না করে খেয়ে নিত আর সে অনেক আনন্দে জীবন যাপন করত.
হঠাৎ করে একদিন একটা বাঘের সঙ্গে দেখা হয় আর তারা দুজনে খুব ভাল বন্ধুত্ব হয়ে ওঠে। একদিন শিকারি বলল ভাগ্যে বন্ধু অনেকদিন হয়ে গেল দুজনেই খুব বন্ধু হয়ে গেলাম তাহলে চলো আমার বাড়িতে বাঘ শিকারির  কথায় সম্মত হয়ে শিকারির বাড়ির দিকে রওনা দিল। তারা দুজনে বনের ভিতর দিয়ে এসে মাঠে পৌঁছায় মাঠ পার হয়ে শিকারির বাড়িতে এসে উপস্থিত হয়। বাঘটা শিকারির বাড়িতে প্রবেশ করে, বাড়ির  মেঝেতে ঘুমিয়ে পড়ে আর আরাম বোধ করে। শিকারী বাঘের লড়াই করে পুকুরের জল এনে আত্মীয়তা ও বন্ধুত্ব সম্মান করে আর ভাগ জল জিভ দিয়ে চেটে চেটে খেতে থাকে জল খেতে খেতে বাঘের চোখ বাড়ির দেওয়ালের দিকে পড়ে আর সে দেখতে পাই যে একটি লোক তীর-ধনুক নিয়ে দাঁড়িয়ে আছে আর একটা বাঘ মাটিতে শুয়ে রয়েছে। তখন বাঘটি শিকারীকে জিজ্ঞাসা করে যে এই ছবিটি কে এঁকেছেন? শিকারি উত্তরে জানায় যে, ছবিটা বাবা এঁকেছে, ছবিতে যে রয়েছে সেটি হচ্ছে শিকারির ঠাকুরদা এক মস্ত ছিলেন আর ছবিটি তার বাবা এঁকেছে তিনিও ছিলেন তিনি ভালো ছবি আঁকতে পারতেন বাঘ গোঁপের ফাঁকে মুচকি হেসে বলে ছবিটা যদি কোন বাগ আক্ত তাহলে অন্যরকম হত.  

দেওয়ালের ছবি প্রচলিত গল্প বাংলা তৃতীয় শ্রেণি প্রথম পর্ব

১. এক বাক্যে উত্তর দাও :

১.১ দেয়ালে আঁকা ছবি তুমি কোথায় কোথায় দেখেছ? 

উত্তর: দেওয়ালের ছবি আঁকা আমি দেখেছি হাজারদুয়ারি বিভিন্ন মন্দির ও বোলপুরের.

১.২ অনেক অনেক দিন আগে মানুষ কোথায় বাস করত?

উত্তর:  অনেক অনেক দিন আগে মানুষ বন জঙ্গলে বসবাস করত

১.৩ তখন তাদের কীভাবে দিন কাটত?

উত্তর:  তখন তাদের বনে জঙ্গলে পশুপাখি শিকার করে ফলমূল খেয়ে জীবন কাটতো.

২. এলোমেলো বর্ণগুলিকে সাজিয়ে নতুন শব্দ তৈরি করো :

মবসয়স, নকনে দিঅ, ল দে ও য়া, রঅমকন্য,
উত্তর: সবসময়--মবসয়স
নকনে দিঅ--অনেকদিন
ল দে ও য়া--দেওয়ালে
রঅমকন্য--অন্যরকম

৩. শূন্যস্থান পূরণ করো :

৩.১ সে ছিল বড়ো..................... দিন। 
উত্তর: সে ছিল বড়ো সুখের দিন।
৩.২ এমনি করে একদিন এক....................... সঙ্গে তার দেখা হলো। 
উত্তর: এমনি করে একদিন বাঘের সঙ্গে তার দেখা হলো।
৩.৩ বাঘ বলল, এ আর...................... কী
উত্তর: বাঘ বলল, এ আর এমন কী।
৩.৪ বলল, আমার.....................মস্ত শিকারি ছিলেন।
উত্তর: বলল, আমার ঠাকুরদা মস্ত শিকারি ছিলেন।
৩.৫ আমার........................ তিনি, মানুষ ছাড়া আর কী হবেন ?
উত্তর: আমার বাবা তিনি, মানুষ ছাড়া আর কী হবেন ?

শব্দার্থ : 

গুলতি– ছোটো পাথর, মাটির গুলি ইত্যাদি ছোঁড়ার প্রাচীন ও দেশীয় অস্ত্র বিশেষ। 
দাওয়া – বারান্দা
ছিমছাম – পরিপাটি
ডাগর – বড়ো
লোটা – ঘটি 
মুচকি – মৃদু

৪. ঠিক শব্দটি বেছে নিয়ে বাক্যগুলি আবার লেখো:

৪.১ দেয়ালের ছবিটি এঁকেছিল (শিকারি/শিকারির বাবা/শিকারির ঠাকুরদা/বাঘ)।
উত্তর: দেয়ালের ছবিটি এঁকেছিল-শিকারির বাবা
৪.২ অনেক অনেক দিন আগে আমাদের দেশে ছিল (ঘন বন/মরুভূমি/বড়ো বড়ো পাহাড়/বিশাল সমুদ্দুর)।
উত্তর: অনেক অনেক দিন আগে আমাদের দেশে ছিল -ঘন বন
৪.৩ পাখিরা বনের পশুশিকারিকে (ভালোবাসত/ঘৃণা করত/ভয় পেত/উপহাস করত)। 
উত্তর: পাখিরা বনের পশুশিকারিকে-ভয় পেত.
৪.৪ গল্পের বাঘটি ভালো গান গাইত/গল্প বলত/ছবি আঁকত/কথা বলত)।
উত্তর: গল্পের বাঘটি ভালো-গল্প বলত.
৪.৫ শিকারি বাঘকে খেতে দিয়েছিল (গরম দুধ/মাংস/ঠান্ডা জল/চা)। 
উত্তর: শিকারি বাঘকে খেতে দিয়েছিল-ঠান্ডা জল.

৫. বর্ণ বিশ্লেষণ করো:

অনেকক্ষণ
পরিষ্কার
কথাবার্তা
অন্যরকম
নেকড়ে
উত্তর: অনেকক্ষণ-- অ+ন+এ+ক+অ+ক+খ+অ+ণ
পরিষ্কার-- প+র+ই+ষ+আ+র
কথাবার্তা--ক+অ+থ+আ+ব+আ+ত+র+আ 
অন্যরকম--অ+ন+জ+র+অ+ক+অ+ম+অ
নেকড়ে--ন+এ+ক+ড়+এ

৬. অর্থ লেখো: 

উত্তর: আঁধার--অন্ধকার
আপত্তি--বাধা
দাওয়া--নেমন্ত্রণ
লোটা--জল দেওয়া পাত্র
ডাগর--মোটাসোটা

৭. সমার্থক শব্দ লেখো: 

বিশাল, বাঘ, মজা, ছবি, বাবা, জল, বন্ধু।
উত্তর: 

৮. বিপরীতার্থক শব্দ লেখো:

অনেক, দিন, ঘন, সুখ, ঠান্ডা, মন্ত
উত্তর: অনেক--অল্প
 দিন-- রাত
ঘন-- পাতলা
সুখ-- দুঃখ
ঠান্ডা-- গরম
মন্ত--গতিতে



Sajahan Seikh

Sajahan Seikh. From a young age he became very curious about the various animals of the environment and their life cycle. So he has been very interested in reading life science since he was young and he likes it very much, his favorite subject is life science. He is currently an experienced biology teacher.

Post a Comment (0)
Previous Post Next Post