Model Activity Final Task 2021 Combined Class 6 Poribesh O Biggan Part 8 | অ্যাক্টিভিটি টাস্ক কম্বাইন্ড ষষ্ঠ শ্রেণি পরিবেশ ও বিজ্ঞান সমস্ত উত্তর পর্ব

Model Activity Final Task 2021 Combined Class 6 Poribesh O Biggan Part 8
Model Activity Final Task 2021 Combined Class 6 Poribesh O Biggan Part 8

Class 6 Poribesh O Biggan Part 8

অ্যাক্টিভিটি টাস্ক কম্বাইন্ড  ষষ্ঠ  শ্রেণি পরিবেশ ও বিজ্ঞান সমস্ত উত্তর পর্ব

Final Poribesh O Biggan

Class - Poribesh o Bigngan

Class 6 Final Poribesh O Biggan

Model Activity Final Task 2021 Combined Class 6 Poribesh O Biggan Part 8

পরিবেশ ও বিজ্ঞান
 ষষ্ঠ শ্রেণি
পূর্ণমান- ৫০

১. ঠিক উত্তর নির্বাচন করো:

১.১ সিঙ্কোনা গাছের ছাল থেকে পাওয়া যায় –
(ক) রজন
(খ) কুইনাইন
(গ) রবার
(ঘ) আঠা।
উত্তর:(খ) কুইনাইন
১.২ কৃষিক্ষেত্রে সার হিসেবে যা ব্যবহৃত হয় তা হলো-
(ক) নুন
(খ) ম্যালথায়ন
(গ) কার্বারিল
(ঘ) ইউরিয়া।
উত্তর:(ঘ) ইউরিয়া।
১.৩ কার্বন টেট্রাক্লোরাইডের সংকেত হলো –
(ক) CCL 
(খ) CCL2
(গ) CCI3
(ঘ) CCL4
উত্তর:(ঘ) CCL4
১.৪ হেমাটাইট যে ধাতুর আকরিক তা হলো
(ক) সোনা
(খ) তামা 
(গ) লোহা 
(ঘ) অ্যালুমিনিয়াম। I
 
উত্তর:(গ) লোহা 
১.৫ আয়তন পরিমাপের একক হলো –
(ক) গ্রাম
(খ) সেন্টিমিটার
(গ) বর্গ সেন্টিমিটার
(ঘ) ঘন সেন্টিমিটার।
উত্তর:(ঘ) ঘন সেন্টিমিটার।
১.৬ অবিশৃদ্ধ রক্ত হলো –
(ক) যে রক্তে কেবল CO, থাকে
(খ) যে রকে O এর তুলনায় CO, বেশি থাকে
(গ) যে রঙে কেবল , থাকে 
 
(ঘ) যে রকে CO-এর তুলনায় O, বেশি থাকে।
উত্তর:(খ) যে রকে O এর তুলনায় CO, বেশি থাকে
১.৭ যেটি আগ্নেয়শিলা তা হলো –
(ক) চুনাপাথর
 (খ) বেলেপাথর
(গ) মার্বেল পাথর
(ঘ) গ্রানাইট।
উত্তর:(ঘ) গ্রানাইট।
১.৮ দৈর্ঘ্য পরিমাপের ক্ষুদ্রতম এককটি হলো
(ক) ডেকামিটার
(খ) ডেসিমিটার
(গ) মিটার
(ঘ) মিলিমিটার।
উত্তর:(ঘ) মিলিমিটার।
১.৯ মানুষের বুড়ো আঙুলে যে ধরনের অস্থিসন্ধি দেখা যায় সেটি হলো
(ক) পিভট সন্ধি।
(খ) হিস  
(গ) স্যাডল সন্ধি
(ঘ) বল এবং সকেট সন্ধি।
উত্তর:(গ) স্যাডল সন্ধি

২. শূন্যস্থান পূরণ করো :

২.১ সাগরকুসুম আর..............................-মাছের মধ্যে মিথোজীবী সম্পর্ক দেখা যায়। 
উত্তর:সাগরকুসুম আর ক্লাইন মাছের মধ্যে মিথোজীবী সম্পর্ক দেখা যায়। 
২.২ কোনো কঠিন পদার্থের বড়ো টুকরোকে ভেঙে ছোটো করা হলে ছোটো টুকরোগুলোর উপরিতলের তুলনায়............................... যায়। 
উত্তর:কোনো কঠিন পদার্থের বড়ো টুকরোকে ভেঙে ছোটো করা হলে ছোটো টুকরোগুলোর উপরিতলের তুলনায় বেড়ে  যায়। 
২.৩ রান্নার বাসনের হাতলে প্লান্টিকের আস্তরণ দেওয়ার কারণ হলো ধাতুর চেয়ে খাস্টিকের তাপ পরিবহণের ক্ষমতা...........................................।
উত্তর: রান্নার বাসনের হাতলে প্লান্টিকের আস্তরণ দেওয়ার কারণ হলো ধাতুর চেয়ে খাস্টিকের তাপ পরিবহণের ক্ষমতা কম

৩.ঠিক বাক্যের পাশে 'v’ আর ভুল বাক্যের পাশে ‘x’ চিহ্ন দাও

৩.১ কোনো স্প্রিংকে চাপ দিয়ে সংকুচিত করা হলে তার মধ্যে গতিশক্তি সঞ্চিত হয়।
উত্তর:
৩.২ কোনো তরলের প্রবাহিত হওয়ার বেগ বাড়লে সেই তরলের মধ্যের চাপ বেড়ে
উত্তর:
৩.৩ লিগামেন্ট পেশির সঙ্গে হাড়কে যুক্ত করে।
উত্তর:

8. সংক্ষিপ্ত উত্তর দাও :
৪.১ SI পদ্ধতিতে বলের একক কী?
উত্তর:
৪.২ জলের গভীরে গেলে তরলের 
চাপ কীভাবে পরিবর্তিত হয়।
উত্তর:
৪.৩ মানবদেহের কোথায় অচল অস্থিসন্ধি দেখা যায়?
উত্তর:

৫. একটি বা দুটি বাক্যে উত্তর দাও :
৫.১ বিভিন্ন প্রাণীদের থেকে জামাকাপড় তৈরির উপাদান পাওয়া যায় – উদাহরণের সাহায্যে ব্যাখ্যা করো।
উত্তর:
৫.২ জল ও বালির মিশ্রণ থেকে কী কী উপায়ে বালিকে পৃথক করা যায়?
উত্তর:
৫.৩ 0.09 বর্গমিটার ক্ষেত্রফলে 90 নিউটন বল প্রযুক্ত হলে যে পরিমাণ চাপ সৃষ্টি হবে 
তা নির্ণয় করো।
উত্তর:
৫.৪ রক্তের কাজ কী কী?
উত্তর:
৫.৫ “ভোঁতা ছুরিতে সবজি কাটা শক্ত" – চাপের ধারনা প্রয়োগ করে কারণ ব্যাখ্যা করো। 
উত্তর:
৫.৬ মানবদেহে কীভাবে ফুসফুস থেকে বিশুদ্ধ রক্ত বান নিলয়ে পৌঁছোয়
উত্তর:
৫.৭ জলে গোলার পরে চিনিকে আর চোখে দেখা যাচ্ছে না। কী পরীক্ষা করালে তুমি বলতে পারবে যে তিনি হারিয়ে যায়নি, ঐ দ্রবণেই আছে?
উত্তর:

৬. তিন-চারটি বাক্যে উত্তর দাও
৬.১ টেস্টোমাইসেস হলো উপকারী ব্যাটির সরার্থতা কাখ্যা করো।
উত্তর:
৬.২ জলে দ্রবীভূত হওয়ার পরে নুনকে সেই দ্রবণ থেকে ফিরে পেতে হবে। এই কাজে কোন পদ্ধতিটি পাতন – অনুপযুক্ত এবং কেন?  
উত্তর:
৬.৩ বল বলতে কী বোঝায় ব্যাখ্যা করো।
উত্তর:
৬.৪ মানবদেহে প্রশ্বাস আর নিশ্বাস প্রক্রিয়া কীভাবে ঘটে?
উত্তর:
৬.৫ “সমস্ত জীবাশ্ম জ্বালানির মূলেই আছে সূর্যের শক্তি” ব্যাখ্যা করো।
উত্তর:
৬.৬ তোমার বন্ধুর ওজন 60 কেজি আর উচ্চতা 4.5 ফুট। তোমার ঐ বন্ধুর দেহভর সূচক নির্ণয় করো। তোমার বন্ধুর দেহভর সূচক সম্বন্ধে তোমার মতামত লেখো।
উত্তর:





Sajahan Seikh

Sajahan Seikh. From a young age he became very curious about the various animals of the environment and their life cycle. So he has been very interested in reading life science since he was young and he likes it very much, his favorite subject is life science. He is currently an experienced biology teacher.

Post a Comment (0)
Previous Post Next Post