Model Activity Final Task 2021 Combined Class 6 Poribesh O Geography Part 8 | অ্যাক্টিভিটি টাস্ক কম্বাইন্ড ষষ্ঠ শ্রেণি পরিবেশ ও ভূগোল সমস্ত উত্তর পর্ব

Model Activity Final Task 2021 Combined Class 6 Poribesh O Geography Part 8
Model Activity Final Task 2021 Combined Class 6 Poribesh O Geography Part 8

Model Activity Final Task 2021 Combined Class 6 Poribesh O Geography Part 8

Class 6 Poribesh O Geography

Combined Class 6 Poribesh O Geography Part 8

Final Model Activity  Task

অ্যাক্টিভিটি টাস্ক কম্বাইন্ড  ষষ্ঠ শ্রেণি পরিবেশ ও ভূগোল  সমস্ত উত্তর পর্ব

 পরিবেশ ও ভূগোল
ষষ্ঠ শ্রেণি 
পূর্ণমান- ৫০

১. বিকল্পগুলি থেকে ঠিক উত্তরটি নির্বাচন করে লেখো:

১.১ ঠিক জোড়াটি নির্বাচন করো –
ক) গ্রহ –– নিজস্ব আলো আছে।
খ) গ্রহানু তুলনায় আয়তনে বড়  
গ) উপগ্রহ নক্ষত্রের আলোয় আলোকিত
ঘ) উল্কা – লেজবিশিষ্ট উজ্জ্বল জ্যোতিষ্ক
উত্তরঃ গ) উপগ্রহ নক্ষত্রের আলোয় আলোকিত
১.২ নিরক্ষরেখার সমান্তরালে উত্তর গোলার্ধে বিস্তৃত কাল্পনিক রেখা হলো-
ক) মকরক্রান্তি রেখা
খ) কর্কটক্রান্তি রেখা
গ) মূলমধ্য  
ঘ) কুমেরুবৃত্ত রেখা
উত্তরঃখ) কর্কটক্রান্তি রেখা
১.৩ নীচের যে রাজ্যটির ওপর দিয়ে কর্কটক্রান্তি রেখা বিস্তৃত সেটি হলো
ক) অরুণাচল প্রদেশ
খ) মহারাস্ট্র 
গ) হিমাচল প্রদেশ
ঘ) পশ্চিমবঙ্গ
উত্তরঃ ঘ) পশ্চিমবঙ্গ
১.৪ সূর্যের অতিবেগুনি রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে জীবকূলকে রক্ষাকারী ওজোন স্তর আছে
ক) ট্রপোস্ফিয়ারে
(খ) স্ট্যাটোস্ফিয়াে
গ) আয়নোস্ফিয়ারে
এক্সোস্ফিয়ার
উত্তরঃ(খ) স্ট্যাটোস্ফিয়াে
১.৫ আন্টার্কটিকার একটি স্বাভাবিক উদ্ভিদ হলো
ক) পাইন
খ) শাল
গ) মস
ঘ) সেগুন
উত্তরঃগ) মস
১.৬ ভারতের মরু অঞ্চলের মাটির অন্যতম প্রধান বৈশিষ্ট্য হলো
ক) মাটির জলধারণ ক্ষমতা বেশি
খ) মাটিতে জৈব পদার্থের পরিমাণ বেশি
গ) মাটির জলধারণ ক্ষমতা কম।
ঘ) মাটিতে জৈব পদার্থের পরিমাণ বেশি
উত্তরঃগ) মাটির জলধারণ ক্ষমতা কম।
১.৭ উত্তর আমেরিকা ও ইউরোপের মাঝে অবস্থিত মহাসাগরটি হলো –
ক) প্রশান্ত মহাসাগর
খ) আটলান্টিক মহাসাগর
গ) ভারত মহাসাগর
(ঘ) সুমেরু মহাসাগর
উত্তরঃখ) আটলান্টিক মহাসাগর
১.৮ পশ্চিমবঙ্গের জলবায়ুর প্রকৃতি –
ক) উয়-আর্দ্র
খ) শীতল-আদ্র
গ) শীতল-শুরু
ঘ) উয়-শুষ্ক
উত্তরঃক) উয়-আর্দ্র
১.৯ ভারতের একটি পশ্চিমবাহিনী নদী হলো-
ক) কাবেরী
(খ) গোদাবরী
(গ) নর্দমা
ঘ) মহানদী
উত্তরঃ(গ) নর্দমা

২. শূন্যস্থান পূরণ করো:

২.১ সমুদ্রের কাছাকাছি অঞ্চলের জলবায়ু  .........................................
উত্তরঃ সমুদ্রের কাছাকাছি অঞ্চলের জলবায়ু সমভাবাপন্না।
২.২ নির্দিষ্ট ঋতুতে যে গাছের পাতা ঝরে পড়ে তাকে.................................উদ্ভিদ বলে।
উত্তরঃ নির্দিষ্ট ঋতুতে যে গাছের পাতা ঝরে পড়ে তাকে পর্ণমোচী উদ্ভিদ বলে।
২.৩ সাধারণত শীতকালে শীতল অঞ্চল থেকে যে পাখিরা আমাদের দেশে উড়ে আসে তারা................................... পাখি নামে পরিচিত।
 উত্তরঃসাধারণত শীতকালে শীতল অঞ্চল থেকে যে পাখিরা আমাদের দেশে উড়ে আসে তারা পরিযায়ি পাখি নামে পরিচিত।

৩. বাক্যটি সত্য হলে “ঠিক এবং অসত্য হলে ‘ভুল’ লেখো

৩.১ গোলাকার পৃথিবী দ্রুত গতিতে আবর্তন করায় এটি মাঝ বরাবর স্ফীত।
উত্তরঃ গোলাকার পৃথিবী দ্রুত গতিতে আবর্তন করায় এটি মাঝ বরাবর স্ফীত-ঠিক.
৩.২  ০,২০৭ ও ১৮০° দ্রাঘিমারেখা প্রকৃতপক্ষে একটিই রেখা।
উত্তরঃ ০,২০৭ ও ১৮০° দ্রাঘিমারেখা প্রকৃতপক্ষে একটিই রেখা-ভুল.
৩.৩ সূর্যের দৈনিক আপাত গতির মূল কারণ পৃথিবীর আবর্তন।
উত্তরঃ সূর্যের দৈনিক আপাত গতির মূল কারণ পৃথিবীর আবর্তন-ঠিক.

8. স্তম্ভ মেলাওঃ

Model Activity Final

উত্তরঃ
Model Activity Final Task

৫.  সংক্ষিপ্ত উত্তর দাউঃ
৫.১ তারার রঙের সঙ্গে উয়তার সম্পর্ক লেখো।
উত্তরঃ
৫.২ দিগন্তরেখা কাকে বলে?
উত্তরঃ
৫.৩ বারিমণ্ডল কীভাবে সৃষ্টি হয়েছে?
উত্তরঃ
৫.৪ বিকিরণ পদ্ধতিতে কীভাবে পৃথিবীর বায়ুমণ্ডল উত্তপ্ত হয়?
উত্তরঃ
৬. নীচের প্রশ্নগুলির উত্তর দাও : ৩ × 3 = ৯
৬.১ পৃথিবীর কাল্পনিক অক্ষ কক্ষতলের সঙ্গে কত ডিগ্রি কোণে হেলে অবস্থান করছে তার একটি চিহ্নিত চিত্র আঁকো।
উত্তরঃ
৬.২ পলিমাটির তিনটি বৈশিষ্ট্য উল্লেখ করো।
উত্তরঃ
৬.৩ বিশ্ব উয়ায়নের কারণে পৃথিবীর শীতলতম মহাদেশ কীভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে?
উত্তরঃ
৭. নীচের প্রশ্নগুলির উত্তর দাও :৫× ৩ = ১৫ 
৭.১ হিমালয়ের উত্তর থেকে দক্ষিণে বিস্তৃত তিনটি সমান্তরাল পর্বতশ্রেণির সংক্ষিপ্ত বর্ণনা দাও।
উত্তরঃ
৭.২ বায়ুচাপ ও বায়ুপ্রবাহ কোনো অঞ্চলের আবহাওয়াকে কীভাবে নিয়ন্ত্রণ করে তা ব্যাখ্যা করো।
উত্তরঃ
৭.৩ অরণ্য সংরক্ষণ করা কেন প্রয়োজন বলে তুমি মনে করো ?
উত্তরঃ


Sajahan Seikh

Sajahan Seikh. From a young age he became very curious about the various animals of the environment and their life cycle. So he has been very interested in reading life science since he was young and he likes it very much, his favorite subject is life science. He is currently an experienced biology teacher.

Post a Comment (0)
Previous Post Next Post