Model Activity Compilation (Final) 2021 Class 4 Swaasthya o Sarir Shiksha |
Class 4 Swaasthya o Sarir Shiksha
Compilation (Final) 2021 Class 4 Swaasthya o Sarir Shiksha
Model Activity Compilation (Final) 2021 Class 4 Swaasthya o Sarir Shiksha
চতুর্থ শ্রেণি পূর্ণমান- 80 স্বাস্থ্য ও শারীরশিক্ষা
স্বাস্থ্য ও শারীরশিক্ষা
চতুর্থ শ্রেণি
পূর্ণমান- 80
১। নীচের শব্দঝুড়ি থেকে সঠিক শব্দটি খুঁজে নিয়ে শূন্যস্থানটি পূরণ করো। ১ × ১৬ = ১৬(ক) সাহসিকতা
সাহসের সঙ্গে কোনো কাজে এগিয়ে গেলে ...........................আসবেই আসবে।
উত্তরঃ সাফল্য
(খ) ভক্তি-শ্রদ্ধা ও বিনয়-নম্রতা
বিনয় ও নম্রতা শিশুকে.............................করে তোলে।
উত্তরঃ মহান
(গ) উদ্দাম ও পরিশ্রম
উদ্যম ও ........................... সাফল্যের জননী।
(গ) উদ্দাম ও পরিশ্রম
উদ্যম ও ........................... সাফল্যের জননী।
উত্তরঃ পরিশ্রম
(ঘ) বিবেক
.....................................ও অনুভূতিপ্রবণ শিশু নিঃসন্দেহে চরিত্রবান।
.....................................ও অনুভূতিপ্রবণ শিশু নিঃসন্দেহে চরিত্রবান।
উত্তরঃ বিবেকবান
(ঙ) সৎ সঙ্গ অভিলাষী ঃ
সংশিক্ষার্থীদের সঙ্গে থাকলে..................................... হয়।
(ঙ) সৎ সঙ্গ অভিলাষী ঃ
সংশিক্ষার্থীদের সঙ্গে থাকলে..................................... হয়।
উত্তরঃ সদমনোভাবাপন্ন
(চ) অনুসন্ধিৎসা:
অনুসন্ধিৎসার মানসিকতা সাফল্যের মূল......................................।
(চ) অনুসন্ধিৎসা:
অনুসন্ধিৎসার মানসিকতা সাফল্যের মূল......................................।
উত্তরঃ চাবিকাঠি
(ছ) সাফল্যের ত্যাগ :
(ছ) সাফল্যের ত্যাগ :
ত্যাগেই ..............................ত্যাগে আছে আনন্দ।
উত্তরঃ মহত্ব
(জ) শালীনতাবোধ:
চরিত্রবান হতে হলে............................ রেখে কথা বলতে হয়।
(জ) শালীনতাবোধ:
চরিত্রবান হতে হলে............................ রেখে কথা বলতে হয়।
উত্তরঃ ভদ্রতা
(ঝ) দৃঢ়তা:
(ঝ) দৃঢ়তা:
যে-কোনো কাজ করার............................. নিয়ে এগিয়ে গেলে সে কাজ অবশ্যই সম্পন্ন হবে।
উত্তরঃ দৃঢ়তা
উত্তরঃ দৃঢ়তা
(ঞ) ধৈর্য
ধৈর্যশীলরা কোথাও কোনোদিন........................................ হয় না।
ধৈর্যশীলরা কোথাও কোনোদিন........................................ হয় না।
উত্তরঃ পরাজিত
(ট) বিচারবুদ্ধিসম্পন্ন হওয়া
মানুষের সঙ্গে ................................ করে চিন্তাশক্তি বাড়াতে শেখা।
(ট) বিচারবুদ্ধিসম্পন্ন হওয়া
মানুষের সঙ্গে ................................ করে চিন্তাশক্তি বাড়াতে শেখা।
উত্তরঃ মেলামেশা
(ঠ) আত্মবিশ্বাস
নিজেকে বিশ্বাস ও নিজের প্রতি আস্থা রেখে আদর্শ.......................... হয়া যায়।
নিজেকে বিশ্বাস ও নিজের প্রতি আস্থা রেখে আদর্শ.......................... হয়া যায়।
উত্তরঃ মানুষ
(ড) শিষ্টাচার
ভদ্রতা, ..............................ও শিষ্টাচার দ্বারা চরিত্র সংশোধন হয়।
ভদ্রতা, ..............................ও শিষ্টাচার দ্বারা চরিত্র সংশোধন হয়।
উত্তরঃ নম্রতা
(ঢ) শৃঙ্খলাবোধ
চরিত্রবান শিক্ষার্থীকে অবশ্যই....................হতে হবে।
(ঢ) শৃঙ্খলাবোধ
চরিত্রবান শিক্ষার্থীকে অবশ্যই....................হতে হবে।
উত্তরঃ শৃঙ্খলাপরায়ণ
(ণ) সহযোগিতা ও সমানুভূতি
সহযোগিতা ও সমানুভূতিসম্পন্ন ..................................চরিত্রবান হবে।
(ণ) সহযোগিতা ও সমানুভূতি
সহযোগিতা ও সমানুভূতিসম্পন্ন ..................................চরিত্রবান হবে।
উত্তরঃ শিশু
(ত) আত্মসংযম
..................................মনের মধ্যে একাগ্রতা আনে।
উত্তরঃ আত্মসংযম
(ত) আত্মসংযম
..................................মনের মধ্যে একাগ্রতা আনে।
উত্তরঃ আত্মসংযম
শব্দঝুড়ি:
সাফল্য, মহান, পরিশ্রম, বিবেকবান, সদমনোভাবাপন্ন, চাবিকাঠি, ভদ্রতা, দৃঢ়তা, পরাজিত, মেলামেশা, মানুষ, শিশু, মহত্ব, শৃঙ্খলাপরায়ণ, আত্মসংযম, নম্রতা
২। নীচের শব্দঝুড়ি থেকে সঠিক শব্দটি খুঁজে নিয়ে শূন্যস্থানটি পূরণ করো।
(ক) বন্যা
অত্যধিক বৃষ্টি হলেই জল বৃদ্ধি হয়,
জলমগ্ন অবস্থা তাই ................................... যে নয়।
উত্তরঃ নিরাপদ
অত্যধিক বৃষ্টি হলেই জল বৃদ্ধি হয়,
জলমগ্ন অবস্থা তাই ................................... যে নয়।
উত্তরঃ নিরাপদ
(খ) বন্যা:
অস্থায়ী এই অবস্থাকে.................................... নামে ডাকি,
অস্থায়ী এই অবস্থাকে.................................... নামে ডাকি,
নিরাপদ স্থান বেছে নিয়ে তখন আমরা থাকি।
উত্তরঃ বন্যা
(গ) বন্যা:
বন্যা মানেই চারদিকেতেই জলে একাকার,
উঁচু জায়গায় আশ্রয় নেয় কত............................।
উত্তরঃ পরিবার
উঁচু জায়গায় আশ্রয় নেয় কত............................।
উত্তরঃ পরিবার
(ঘ) বন্যা।
গাড়ি ঘোড়া ঘর বা বাড়ি জলে জলেই ভাসে,
গাড়ি ঘোড়া ঘর বা বাড়ি জলে জলেই ভাসে,
স্বেচ্ছাসেবক,..........................................এগিয়ে তখন আসে।
উত্তরঃ সমাজসেবী
(ঙ) বন্যা
ত্রাণ শিবিরে মেলে খাবার,................................খাদ্য, জল,
মোকাবিলায় এগিয়ে আসে উদ্ধারকারী দল।
ত্রাণ শিবিরে মেলে খাবার,................................খাদ্য, জল,
মোকাবিলায় এগিয়ে আসে উদ্ধারকারী দল।
উত্তরঃ শিশুর
চ) বন্যা
চ) বন্যা
ত্রাণ শিবিরে জানতে হবে তাদের------------
সুনিশ্চিত করতে হবে, জানায় প্রশাসন।
সুনিশ্চিত করতে হবে, জানায় প্রশাসন।
উত্তরঃ প্রয়োজন
শব্দঝুড়ি
নিরাপদ, বন্যা, পরিবার, সমাজসেবী, শিশুর, প্রয়োজন
শব্দঝুড়ি
নিরাপদ, বন্যা, পরিবার, সমাজসেবী, শিশুর, প্রয়োজন
৩। বহুর মধ্যে থেকে সঠিক উত্তরটি খুঁজে শূন্যস্থানটি পূরণ করো :
(ক) মেঘে-----------------ঘর্ষণে যে শক্তি তৈরি হয়,
বজ্র তাকেই বলে থাকি, জেনো তা নিশ্চয়।
(a) মেঘে(b) পাহাড়ে
উত্তরঃ (a) মেঘে
(খ) সেই বজ্রই ধেয়ে আসে ভূপৃষ্ঠের পানে,
যে তাকেই বলি, এতো সবাই জানে।
(a) বজ্রপাত(b) বজ্রাঘাত
উত্তরঃ (a) বজ্রপাত
(b) নিরাপদে
(গ) বজ্রগর্ভ মেঘ দেখে তাই থেকো, বজ্রপাত যে বিপজ্জনক—এটুকু মনে রেখো।
(a) বিপদে(b) নিরাপদে
উত্তরঃ (b) নিরাপদে
(ঘ) বজ্র পড়ার সময় মাঠে থাকবে না একদম,
আশ্রয়েতে বিপদ থাকে কম।
(a) আপদশূন্য(b) গাছের তলায়
উত্তরঃ (a) আপদশূন্য
(ঙ) সুইচবোর্ডে হাত দেবে না, মোবাইলে নয় হাত, দরজা-জানলা বন্ধ
(a) খোলা
(ঙ) সুইচবোর্ডে হাত দেবে না, মোবাইলে নয় হাত, দরজা-জানলা বন্ধ
রাখো, থামুক বজ্রপাত।
(a) খোলা(b) বন্ধ
উত্তরঃ (b) বন্ধ
(চ) ভূমিকম্প মাটির নীচের কম্পনকেই বলে, ভূত্বক হঠাৎ কেঁপে ওঠে
ফলে।(a) ভূমিকম্পের
(b) ভূমিধসের
উত্তরঃ (a) ভূমিকম্পের
(a) জলবায়ু
(b) ঘরবাড়ি
উত্তরঃ (b) ঘরবাড়ি
(ছ) ভূমিকম্প হলে পরে ভেঙে যায়
ধুলোয় লুটায় দরজা-জানলা, দেয়াল ও আলমারি।(a) জলবায়ু
(b) ঘরবাড়ি
উত্তরঃ (b) ঘরবাড়ি
(জ) ভূমিকম্প হওয়া মানেই অনেক বড়ো ক্ষতি,
লমারি।মানুষ মরে, পশু মরে, কত যে
(a) দুর্গতি
(b) বিপর্যয়
উত্তরঃ (a) দুর্গতি
৪। নীচের যোগাসনের ভঙ্গিগুলি শনাক্ত করে ছবির নীচে ফাঁকা ঘরে যোগাসনটির নাম লেখো।
৪। নীচের যোগাসনের ভঙ্গিগুলি শনাক্ত করে ছবির নীচে ফাঁকা ঘরে যোগাসনটির নাম লেখো।
৫। নীচের প্রশ্নগুলির উত্তর দাও।
(ক) বন্যা কাকে বলে?
উত্তরঃ
Link For All Subject
(খ) বন্যার সময় কী কী করা উচিত নয়?
উত্তরঃLink For All Subject